শুক্রবার ০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের তীব্র হামলার মুখে ভারতীয় নাগরিকদের আফগানিস্তান ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ আগস্ট, ২০২১, ৯:২৫ পিএম

আফগানিস্তানে সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের তীব্র লড়াইয়ের মুখে আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফ থেকে নিজ নাগরিকদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে ভারত। মঙ্গলবার একটি বিশেষ ফ্লাইটে করে ভারতীয় নাগরিকরা দেশে ফিরতে পারবেন বলে নয়াদিল্লী জানিয়েছে।

দেশটির কর্মকর্তারা আরো জানান, আফগান নিরাপত্তা বাহিনী এবং অগ্রসরমান তালেবানদের মধ্যে ভয়াবহ লড়াই চলতে থাকায় আফগানিস্তানের চতুর্থ বৃহত্তম শহর মাজার-ই-শরিফ থেকে নিজ নাগরিকদের দেশে ফেরার আহ্বান জানিয়েছে ভারত।

একজন সরকারি কর্মকর্তা জানিয়েছেন, ইসলামপন্থী তালেবান যোদ্ধারা আফগানিস্তানের উত্তর, পশ্চিম এবং দক্ষিণে সাম্প্রতিক দিনে ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করেছে। আফগানিস্তানে উন্নয়ন প্রকল্পে লক্ষ লক্ষ ডলার বিনিয়োগকারী ভারত এখন তার সমস্ত কনস্যুলেট বন্ধ করে দিয়েছে, কেবল কাবুলে দূতাবাস চালু রেখেছে।

নয়াদিল্লীর তথ্য অনুযায়ী, আফগানিস্তানে বর্তমানে প্রায় দেড় হাজার ভারতীয় নাগরিক অবস্থান করছেন। যে ভারতীয় নাগরিকরা বিমানের বিশেষ ফ্লাইটে করে দেশে ফিরতে চান, তাদেরকে মাজার-ই-শরিফে ভারতীয় কনস্যুলেটে নিজের বিস্তারিত তথ্য, পুরো নাম এবং পাসপোর্ট নম্বর অবিলম্বে জমা দেওয়ার আহ্বানও জানানো হয়েছে।

তালেবান একজন মুখপাত্র সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেওয়া এক বার্তায় বলেছেন, তারা মাজার-ই-শরিফের চারপাশেই আক্রমণ শুরু করেছে। তারা ইতোমধ্যে এই শহরের পশ্চিমের শেবারঘান এবং কুন্দুজ ও পূর্বের তালোকান শহরের দখল নিয়েছে।

এর আগে, গত মাসে কান্দাহারে আফগান বাহিনী এবং তালেবান যোদ্ধাদের তীব্র লড়াই শুরু হওয়ায় সেখানকার কনস্যুলেট থেকে প্রায় ৫০ জন কূটনীতিক এবং নিরাপত্তা কর্মকর্তাকে ফিরিয়ে নেয় ভারত। গত সোমবার তালেবান বলেছে, তারা এখন মাজার-ই-শরিফ দখলের দিকে নজর দিয়েছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলের সর্ববৃহৎ শহর মাজার-ই-শরিফ। ওই অঞ্চল নিয়ন্ত্রণ করার জন্য এই শহরটিকে অন্যতম প্রবেশদ্বার হিসেবে মনে করা হয়। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Abdul Wahab ১০ আগস্ট, ২০২১, ৯:৫৩ পিএম says : 0
Coming soon a day they will have to flee from India for fear of the Taliban. INSHA ALLAH.
Total Reply(0)
Ma samad ১২ আগস্ট, ২০২১, ৪:১০ পিএম says : 0
We love taliban we stand from taliban
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন