শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রহমতের বৃষ্টিতে নিভেছে দাবানল তুর্কিদের দোয়া ও শোকর আদায়

এবার ইউরোপ-রাশিয়ায় ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

শনিবার থেকে শুরু হওয়া রহমতের বৃষ্টিতে এবং তুরস্কের সাধারণ মানুষের রাস্তায় দোয়া ও শোকর আদায়ের ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। টানা ১২ দিন দাবানলের পর বৃষ্টিতে দাবানল উপদ্রুত বিভিন্ন স্থানের তুর্কি জনসাধারণ আল্লাহর শুকরিয়া আদায় করেন। তুরস্কে টানা ১২ দিন দাবানলের পর বৃষ্টিতে নিভে এসেছে বেশিরভাগ বনাঞ্চলের আগুন। রোববার দক্ষিণ তুরস্কের বিভিন্ন প্রদেশে বৃষ্টিতে আগুন নিভে আসতে শুরু করে। এর আগে রোববার তুরস্কের কৃষি ও বনমন্ত্রী বাকির পাকদেমিরলি এক টুইট বার্তায় জানিয়েছিলেন, তুরস্কের মোট ৪৭টি প্রদেশে ২৪০টি দাবানলের ঘটনা ঘটেছে। সোমবার এক টুইট বার্তায় বাকির পাকদেমিরলি জানিয়েছেন, বর্তমানে দক্ষিণাঞ্চলীয় মুগলা প্রদেশের মিলাস ও কোয়জেয়িজ ছাড়া বাকি সব দাবানল নিয়ন্ত্রণে আনা হয়েছে। বাকি থাকা এই দুইটি দাবানলের আগুন নিয়ন্ত্রণের জন্য দমকল কর্মীরা অব্যাহত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

এর আগে গত ২৮ জুলাই দক্ষিণ-পশ্চিম তুরস্কের আনতোলিয়া প্রদেশে থেকে দাবানল শুরু হয়। ২৮ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত ১৩ দিনের দাবানলে দেশটিতে মোট আটজনের প্রাণহানি হয়েছে। তুরস্কে দাবানলের আগুন নেভাতে আজারবাইজান, ইরান, কাজাখস্তান, রাশিয়া ও ইউক্রেনসহ বিভিন্ন দেশ সহায়ক সরঞ্জাম ও লোকবল দিয়ে সহায়তা করেছে। এদিকে, দাবানল নিয়ন্ত্রণে আনার পর এবার গ্রিসে প্লেন পাঠাচ্ছে তুরস্ক। এর মধ্যে গ্রিসেও ছড়িয়ে গেছে দাবানল। আর এ আগুন নেভাতে সহযোগিতা করার জন্য গ্রিসে দুটি অগ্নিনির্বাপক বিমান পাঠাচ্ছে তুরস্ক। সোমবার এক ফোনকলে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু গ্রিসের পররাষ্ট্রমন্ত্রী নিকোস ডেনডিয়াসকে এ কথা জানান। খবর ডেইলি সাবাহর। ডেনডিয়াস টুইটারে এক বার্তায় লেখেন, মেভলুত কাভুসোগলু আমাকে জানিয়েছেন তুরস্ক গ্রিসে দুটি অগ্নিনির্বাপক বিমান পাঠাবে। আমি এ জন্য তাকে (কাভুসোগলু) ধন্যবাদ জানিয়েছি।

দমকলকর্মী এবং স্থানীয় বাসিন্দারা প্রায় সাত দিন ধরে এভিয়া দ্বীপে দাবানল নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে দেশটি তিন দশকের মধ্যে রেকর্ড ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রত্যক্ষ করেছে। ইতোমধ্যে গ্রিস আগুন নেভাতে সহায়তা চাওয়ার পর ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের ২০টির বেশি দেশ থেকে প্লেন, হেলিকপ্টার, অগ্নিনির্বাপক গাড়ি এবং জনবল পাঠিয়েছে। তুরস্কও দাবানলে পুড়ছে ১৩ দিন ধরে। দেশটির মুগলা প্রদেশের দুই জায়গায় এখনও জ্বলছে। তবে পরিস্থিতি উন্নতির দিকে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। অপর এক খবরে বলা হয়, স্মরণকালের মধ্যে এত খারাপ অবস্থা আর হয়নি। দাবানল ছড়িয়ে পড়ছে দেশে দেশে। দাবানলে পুড়ছে বাড়ি। নেভানোর জোর চেষ্টা চালাচ্ছে দমকলকর্মী ও বাসিন্দারা। রাশিয়াতেও ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। দেশটির সারোভ শহরের কাছে একটি পরমাণু গবেষণা কেন্দ্রের কাছে দাবানল চলে এসেছে। সরকারি কর্মকর্তারা রীতিমতো উদ্বিগ্ন। সেখানে প্রচুর দমকল পাঠানো হয়েছে। রাশিয়াজুড়ে সাড়ে তিন লাখ হেক্টরের বনভ‚মিতে আগুন জ্বলছে। স্মরণকালের মধ্যে এত খারাপ অবস্থা রাশিয়ায় হয়নি। ডেইলি সাবাহ, আনাদোলু এজেন্সি, হুররিয়াত ডেইলি নিউজ,এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন