বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বল্প বৃষ্টিপাত ভ্যাপসা গরম

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ভরা বর্ষার শেষ দিকে এসেও আবহাওয়ার বিপরীতমুখী আচরণ অব্যাহত রয়েছে। গত বেশ কয়েকদিন যাবত শ্রাবণের অঝোর ধারায় ভারী থেকে অতি ভারী ‘স্বাভাবিক’ বর্ষণ নেই। বরং অনেক জায়গায় গ্রীষ্মকালের মতো অসহ্য গরম পড়ছে। আবার অনেক স্থানে হচ্ছে বৃষ্টিপাত। তবে অধিকাংশ এলাকায় স্বল্প বৃষ্টি ঝরছে।
এদিকে বাতাসে অস্বাভাবিক বেশিহারে জলীয়বাষ্প থাকায় ভ্যাপসা গরমের সঙ্গে ঘামে কাহিল দশা। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতার হার ছিল ৯৭ শতাংশ। ঢাকা, রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে তাপমাত্রা এবং ভ্যাপসা গরম অনুভূত হয় বেশি।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৫.৬ এবং সর্বনিম্ন রাজশাহী ও রাঙ্গামাটিতে ২৫ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪.৪ এবং সর্বনিম্ন ২৮.৩ ডিগ্রি সে.। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি, কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয় ভোলায় ৬৪ মিলিমিটার। খুলনা বিভাগে গেল ২৪ ঘণ্টায় তেমন বৃষ্টি ঝরেনি। ঢাকা বিভাগেও স্বল্প বৃষ্টি হয়েছে।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান খান জানান, সবক’টি বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার পরিবর্তন হতে পারে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন