শুক্রবার, ২৯ অক্টোবর ২০২১, ১৩ কার্তিক ১৪২৮, ২১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রতিদিন ৬০ হাজার যাত্রীর ওমরাহ পালনের সুযোগ মিলছে

২৪৭টি বৈধ ওমরাহ এজেন্সির তালিকা প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে ওমরাহ ১৪৪৩ হিজরী নীতি ঘোষণা করেছে । প্রতিদিন ৬০ হাজার যাত্রীকে ওমরা করার জন্য অনুমতি দেয়া হবে। পর্যায়ক্রমে প্রতি মাসে ২ মিলিয়ন এর হজযাএীকে ওমরা করার জন্য অনুমতি দেয়া হবে। এই বছর মোট হজযাত্রীদের উপর কোন নির্দিষ্ট সংখ্যক কোটা নেই । কোভিড-১৯ মহামারি সংক্রমণ রোধে ওমরাযাত্রীদের টিকাদান বাধ্যতামূলক। গত সোমবার থেকে সউদী সরকার বিদেশি ওমরাযাত্রী গ্রহণ শুরু করেছে।
ধর্ম মন্ত্রণালয় গত ৮ আগস্ট ১৪৪৩ হিজরী সালে ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্্য ২৪৭টি বৈধ ওমরাহ এজেন্সির নামের তালিক প্রকাশ করেছে। আগামী ৩১ আগস্টের মধ্যে বাকি ওমরাহ এজেন্সিগুলোকে ওমরাহ কার্যক্রম পরিচালনার জন্য অনুমতি দেয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র মন্ত্রণালয়ে জমা দিতে বলা হয়েছে। ইউরো এয়ার ইন্টারন্যাশনাল ট্রাভেলসের স্বত্বাধিকারী মাওলানা মাহমুদুর রহমান গতকাল ইনকিলাবকে জানান, করোনা মহামারির দরুণ দীর্ঘ দিন ওমরাহ ও হজের কার্যক্রম বন্ধ থাকায় অধিকাংশ এজেন্সিগুলো দেউলিয়ার পথে। তবে সউদী সরকার ওমরাহ কার্যক্রম শুরু ঘোষণা দেয়ায় বাংলাদেশি ওমরাহ এজেন্সির অফিসগুলোর তালা খুলে ধোয়া মোছার কাজ শুরু হয়েছে। অপেক্ষমান ওমরাযাত্রীরা সউদী যাওয়ার জন্য দফায় দফায় যোগাযোগ করছেন বলেও তিনি উল্লেখ করেন।
এদিকে, বিমান ও সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্সসহ অন্যান্য এয়ারলাইন্স এখনো ওমরাহ ফেয়ার ঘোষণা করেনি। ফলে ওমরাহ এজেন্সিগুলো ওমরাহ প্যাকেজ ঘোষণা করতে পারছে না। হাবের একজন সাবেক কর্মকর্তা জানান, ওমরার মোফাসহ অন্যান্য চার্জের অর্থ আইবিএন এর মাধ্যমে সউদী আরবে পাঠানোর জন্য ব্যাংকগুলোকে এখনো অনুমতি দেয়া হয়নি। ফলে ওমরাহ কার্যক্রম চালুর বিষয়টি পিছিয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।
ইটমর্না বা তাওয়াকালানার মাধ্যমে ওমরাহ পারমিট, জিয়ারা এবং রাওয়াদা এবং মসজিদ আল হারামে জন্য এই এ্যাপসের মাধ্যমে পারমিশন নিতে হবে । মক্কা থেকে ইস্ট মোশাইর আল হেরাম ফর ওমরাহ সার্ভিসের সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ মুরাদ আলম গতকাল এতথ্য জানিয়েছেন। সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় সম্প্রতি দেশটির ৫৮টি বৈধ ওমরাহ কোম্পানির তালিকা প্রকাশ করেছে।
উল্লেখিত ওমরাহ কোম্পানিগুলো ২৯০টি বাংলাদেশি ওমরাহ এজেন্সির সাথে চুক্তি করে ওমরাযাত্রী নিতে পারবে। দেশটির বৈধ ওমরাহ কোম্পানিগুলো ওমরাহ কার্যক্রম পরিচালনার প্রস্তুতিমূলক কার্যক্রম জোরেশোরে শুরু করেছে। ১৮বছরের কম বয়সী শিশুদের হারামাইন শরীফে প্রবেশের অনুমতি নেই । বিভিন্ন দেশ থেকে ওমরা হজযাত্রীরা পবিএ মক্কা আল মুকাররামা মসজিদ আল-হারাম এবং মসজিদ আল নববীতে মদিনায় যাওয়া শুরু করছেন। এখন পর্যন্ত পাওয়া হজ ও উমরা মন্ত্রণালয় ওমরাহ পালনে বেশ কিছু শর্তাদি ঘোষণা করেছে।
সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের শর্তাদির মধ্যে রয়েছে, ভ্যাকসিন না নিয়ে কোনো ওমরাহ নয় (দুই ডোজ)।
রাশিয়ান ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ ছাড়া এখন পর্যন্ত সব ভ্যাকসিন অনুমােদন করা হয়েছে। ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ পাওয়ার পর অবশ্যই ১৪ দিন অপেক্ষা করতে হবে যাতে কোয়ারেন্টাইন ছাড়া ওমরা করা যায় ।
ওমরার জন্য বয়স অনুমোদিত ১৮ বছর থেকে তার উপরে। রুমে থাকা যাবে সর্বোচ্চ ২ জন মাত্র। একটি বাসে যাত্রী থাকবে ২৫ জন মাত্র। সম্পূর্ণ প্যাকেজ ওমরা এজেন্ট থেকে নিতে হবে। ওমরাহ ভিসা হওয়ার আগেই হোটেল এবং টিকেট কনফার্ম করতে হবে। সফটওয়্যার মাধ্যমে ওমরা আদায়ের জন্য সিরিয়াল দিতে হবে। দুই-তিনবার ওমরা করার সুযোগ নাও হতে পারে। এয়াপোর্ট ইমিগ্রেশনের জন্য করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকতে হবে। রাজশাহী ট্রাভেলসের স্বত্বাধিকারী মুফতি মোস্তাফিজুর রহমান গতকাল ইনকিলাবকে জানান, সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় স্বাস্থ্যবিধি অনুসরণের মাধ্যমে বেশ কিছু শর্ত মেনে ওমরাহ কার্যক্রম চালু করছে। তিনি বলেন, এয়ার লাইন্সগুলো ওমরাহ ফেয়ার ঘোষণা না করায় ওমরাযাত্রীদেরকে ওমরাহ প্যাকেজ দিতে পারছি না। প্রতিদিন ওমরাযাত্রীরা যোগাযোগ করছেন কবে নাগাদ ওমরাহ চালু হবে। তিনি দ্রুত ওমরা ফেয়ার ঘোষণাসহ আইবিএন এর মাধ্যমে সউদী ওমরার অর্থ টাকা প্রেরণের সুযোগ সৃষ্টির জন্য কার্যকরী উদ্যোগ নেয়ার জোর দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন