বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

খেলাধুলা

১০ নয় মেসির জন্য ৩০ নম্বর জার্সি!

প্রয়োজনে লিগের নিয়ম ভাঙতেও রাজি পিএসজি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

কি আর্জেন্টিনা, কি বার্সেলোনা; লিওনেল মেসি যে দলের হয়ে খেলুন না কেন, ১০ নম্বর জার্সিটা তার দখলেই থাকে। অন্তত এক যুগ ধরে ফুটবলবিশ্ব এমনটাই দেখে আসছে। কিন্তু বার্সা ছেড়ে মেসি পিএসজিতে নাম লেখানোর পর নতুন করে সেই প্রশ্নটিই উঠেছে, এখানেও কি ১০ নম্বর জার্সি পাবেন? ফুটবলারটি মেসি বলেই জার্সি নিয়ে এতো আলোচনা।
মেসি পিএসজিতে যাচ্ছেন, এমন সম্ভাবনার কথা প্রকাশ হওয়ার পর থেকে বিষয়টা নিয়েও আলোচনা হচ্ছে বেশ। গতকাল সেই আলোচনা রূপ নিয়েছে বাস্তবে। পিএসজিতে গেলে এমনিতে তার ১০ নম্বর জার্সি পাওয়ার কথা নয়। কারণ, মেসিরই প্রিয় বন্ধু নেইমার সেখানে ১০ নম্বর জার্সির দখল নিয়ে রেখেছেন সেই ২০১৭ সাল থেকে। যে নেইমার এর আগে বার্সেলোনায় পরতেন ১১ নম্বর জার্সি। ১১ নম্বর পরতেন, কারণ, সেখানে মেসির দখলে ছিল ১০ নম্বর। তাহলে মেসি পিএসজিতে গেলে কীভাবে ১০ নম্বর জার্সি পান?
সমস্যার সমাধানে এগিয়ে এসেছিলেন খোদ নেইমার, এমন খবরই জানা গিয়েছিল কয়েক দিন আগে। নেইমার যখনই শুনেছেন মেসির বার্সা-বিচ্ছেদের কথা, তখন থেকেই উঠেপড়ে লেগেছেন প্রিয় বন্ধুকে নিজের ক্লাব পিএসজিতে আনার জন্য। মেসিকে পাশে পেতে নেইমার এতটাই উদগ্রীব যে দরকার হলে পিএসজিতে নিজের ১০ নম্বর জার্সিটাও বন্ধুকে দিয়ে দিতে রাজি তিনি। মেসি যদিও বন্ধুর এই প্রস্তাব সবিনয় প্রত্যাখ্যান করেছেন। কয়েক দিন আগে জানা গিয়েছিল, ১০ নয়, ১৯ নম্বর জার্সি পরে পিএসজিতে খেলবেন মেসি, যে জার্সিতে এখন সেখানে খেলেন স্প্যানিশ উইঙ্গার পাবলো সারাবিয়া।
তবে এখন স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানাচ্ছে, মেসিকে ৩০ নম্বর জার্সি পরার প্রস্তাব দিয়েছে পিএসজি। যে নম্বর পরে বার্সেলোনায় মেসি তার ক্যারিয়ার শুরু করেছিলেন। ফ্রাঙ্ক রাইকার্ডের অধীনে ৩০ নম্বর জার্সি পরেই বার্সার হয়ে খেলতেন মেসি, তখন ১০ নম্বর জার্সি পরে ক্যাম্প ন্যু মাতাতেন ব্রাজিল তারকা রোনালদিনিও। যে জার্সি পরে বার্সার ক্যারিয়ার শুরু হয়েছিল, সেই একই নম্বরে পিএসজির ক্যারিয়ারও শুরু হোক, এটাই পিএসজি চাইছে বলে জানিয়েছে মার্কা।
পিএসজির এই প্রস্তাবে মেসি যদি রাজি হন, তাহলে ফরাসি লিগ আঁর একটা নিয়ম অমান্য করা হবে। লিগ আঁর জার্সিবিষয়ক নিয়মে স্পষ্ট বলে দেওয়া আছে, স্কোয়াডের তিন গোলকিপার পরবেন ১, ১৬ ও ৩০ নম্বর জার্সি। এই তিন নম্বর ছাড়া ফরাসি লিগে খেলা কোনো গোলকিপার অন্য কোনো নম্বর পরতে পারবেন না। যে কারণে পিএসজিতে ১ নম্বর জার্সি পরেন কোস্টা রিকার গোলকিপার কেইলর নাভাস, ১৬ নম্বর পরেন স্প্যানিশ গোলকিপার সের্হিও রিকো ও ৩০ নম্বর পরেন ফরাসি গোলকিপার আলেকসাঁদ্রে লেতেলিয়ে। মেসিকে ৩০ নম্বর জার্সি দেওয়া হলে লিগের এ নিয়ম ভাঙবে পিএসজি।
ফ্রান্সে জার্সি নিয়ে এসব নিয়ম বেশ কড়াকড়িভাবে মানা হয়। নিয়মে বলাই আছে, স্কোয়াডে খেলোয়াড় থাকবেন অন্ততপক্ষে ৩০ জন, প্রত্যেকের জন্য ১ থেকে ৩০ পর্যন্ত জার্সি নম্বর বরাদ্দ থাকবে। যে কারণে আজীবন ৪৫ নম্বর জার্সি পরে খেলা ইতালিয়ান স্ট্রাইকার মারিও বালোতেল্লি মার্শেই বা নিসের হয়ে খেলার সময় ৪৫ নম্বর নেওয়ার অনুমতি পাননি, পরতেন ৯ নম্বর জার্সি। স্কোয়াডের খেলোয়াড় সংখ্যা ৩০-এর চেয়ে বেশি হলে লিগের বিশেষ অনুমতি সাপেক্ষে ৩০-এর বাইরের নম্বর দেওয়া হবে সেই বাড়তি খেলোয়াড়কে। যে কারণে পিএসজির সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইস ৩২ নম্বর জার্সি পরতেন। পিএসজির স্কোয়াডে খেলোয়াড় সংখ্যা এখন এমনিতেই ৩০-এর চেয়ে বেশি, যে কারণে দলে নতুন আসা গোলকিপার জিয়ানলুইজি দোন্নারুম্মাকে ৫০ নম্বর জার্সি দেওয়া হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Md. Bodruzzaman ১২ আগস্ট, ২০২১, ৬:৪৬ এএম says : 0
Messi is Messi
Total Reply(0)
রুহান ১১ আগস্ট, ২০২১, ১০:৪৯ এএম says : 0
১০ নম্বর জার্সিটাতে তাকে বেশি মানায়
Total Reply(0)
Madhusudan Das ১১ আগস্ট, ২০২১, ২:৫৪ এএম says : 0
Wherever you go, Whatever you do, We are with you.
Total Reply(0)
Md Arif Islam ১১ আগস্ট, ২০২১, ২:৫৪ এএম says : 0
এক নতুন অধ্যায়ের সূচনা লিওনেল মেসির জন্য শুভকামনা রইল।
Total Reply(0)
Shahjahan Bikram ১১ আগস্ট, ২০২১, ২:৫৩ এএম says : 0
যেখানেই খেল ভাল খেল এটাই প্রত্যাশা সকলের। শুভকামনা নতুন ক্লাবে মেসিকে
Total Reply(0)
Nm Manirul Islam ১১ আগস্ট, ২০২১, ২:৫৭ এএম says : 0
ভাল থাকুক প্রিয় মেসি,,,যেখানেই থাকুক এটাই প্রত্যাশা
Total Reply(0)
Naila Tabur ১১ আগস্ট, ২০২১, ২:৫৮ এএম says : 0
My Messi's a great player & superb always! shocked & can't believe ur Farewell to Barca. But Good luck for New destination & Support always. Love u Leo forever
Total Reply(0)
নিয়ামুল ১১ আগস্ট, ২০২১, ৩:০১ এএম says : 0
মেসির কাছে নাম্বার কোন ফ্যাক্ট না
Total Reply(0)
Razaul Karim ১১ আগস্ট, ২০২১, ৩:০১ এএম says : 0
আমরা মেসির ভক্ত, বার্সেলোনার না। মেসি যেখানেই যাক, আমরা সেখানে আছি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন