শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

জমিয়াতুল মোদার্রেছীনের বরিশাল বিভাগীয় দায়িত্বশীলদের বৈঠক

মাদরাসা শিক্ষা উন্নয়নে নানামুখী সিদ্ধান্ত ও দাবি উত্থাপন

প্রেস বিজ্ঞপ্তি : | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব প্রিন্সিপাল আলহাজ শাব্বীর আহমদ মোমতাজীর সঞ্চালনায় গতকাল তিন ঘণ্টাব্যাপী বরিশাল বিভাগের দায়িত্বশীলগণের এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের মধ্যে যারা শাহাদাত বরণ করেছেন তাদের রুহের মাগফিরাত কামনার পাশাপাশি করোনায় মৃত্যুবরণকারী সকলের রুহের মাগফেরাত ও আক্রান্তদের সুস্থতা কামনা করা হয়।

এছাড়াও সংগঠনের দায়িত্বশীলদের মধ্যে যারা ইন্তেকাল করেছেন তাদের রুহের মাগফেরাত কামনা করা হয়। বিভাগের ৬টি জেলা ও মহানগরীর সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নির্বাহী কমিটির সদস্যদের মধ্যে বরিশাল বিভাগীয় নেতৃবৃন্দ এ বৈঠকে অংশগ্রহণ করেন। গতকাল অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় বিভিন্ন সিদ্ধান্তের পাশাপাশি কিছু দাবি তুলে ধরা হয়। ১. ১৫ই আগস্ট সকল মাদসায় শিক্ষা মন্ত্রলাণয়ের নির্দেশনা অনুযায়ী যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হবে। ২. স্বাস্থবিধি মেনে মাদরাসাসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার ব্যবস্থা গ্রহণে জোর দাবি জানানো হয়েছে। সভায় হেফজখানা খুলে দেয়ার ব্যাপারে বিশেষ গুরুত্বারোপ করা হয়। ৩. স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী মাদরাসা সমূহে প্রাইমারি স্কুলের মতো সুযোগ-সুবিধা না দেয়ায় ছাত্রশূন্যতা প্রকট আকার ধারণ করেছে। মাদরাসা শিক্ষার মান উন্নয়ন ও যুগোপযোগী করার লক্ষ্যে ইবতেদায়ী মাদরাসার সমস্যাগুলো অতিদ্রæত সমাধান করা জরুরি। ৪. মাদরাসার গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিকদের প্রভাষক ও সহকারী প্রভাষক মর্যাদা দিয়ে ঘঞজঈঅ কর্তৃক নিয়োগ প্রক্রিয়া চালু করায় শিক্ষা মন্ত্রণালয়কে ধন্যবাদ জ্ঞাপন করা হয়। ৫. স্কুল ও কলেজের জনবল কাঠামোর সাথে মাদরাসা জনবল কাঠামোর বৈষম্যসমূহ দূর করার জোর দাবি জানানো হয়। ৬. মহিলা কোটার শর্তের কারণে আরবি প্রভাষক পদে মহিলা নিয়োগ চাপিয়ে দিয়ে মাদরাসার শিক্ষার মান ক্ষুণœ হচ্ছে। বর্তমানে অনেক পদে উপযুক্ত মহিলা প্রার্থীর অভাবে শিক্ষাদান কার্যক্রম ব্যাহত হচ্ছে। তাই সকলের আবেদনের সুযোগ উন্মুক্ত রেখে মহিলা আবেদনকারী না থাকলে মেধার ভিত্তিতে পুরুষ প্রার্থী নিয়োগ করা প্রয়োজন। তাছাড়া ঘঞজঈঅ এর প্রাথমিক বাছাই ও চ‚ড়ান্ত পরীক্ষায় সাধারণ বিষয়সমূহ কমিয়ে আরবি বিষয়সমূহের উপর জোর দিলে মানসম্মত আরবি প্রভাষক পাওয়া যাবে। এছাড়াও মহিলা মাদরাসায় শতভাগ মহিলা শিক্ষিকা নিয়োগ দিয়ে পুরুষ মাদরাসায় মহিলা শিক্ষক নিয়োগের বিষয়টি শিথিল করার আহŸান জানানো হয়।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন কেন্দ্রীয় সহ সভাপতি আলহাজ মাওলানা খলিলুর রহমান নেছারাবাদী, সহ-সভাপতি আলহাজ অধ্যক্ষ সৈয়দ মোসাদ্দিক বিল্লাহ আল-মাদানী, পিরোজপুর জেলা সভাপতি আলহাজ অধ্যক্ষ ড. মাওলানা সৈয়দ শরাফত আলী ও সাধারণ সম্পাদক সুপার মাওলানা ফারুক আহমদ হাওলাদার (পিরোজপুর), বরগুনা জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা শাহ মো. মাহমুদুল হাসান ফেরদৌস ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ হারুনুর রশীদ (বরগুনা), বরিশাল মহানগর সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুর রব (বিভাগীয় সমন্বয়কারী) ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা নজরুল ইসলাম (বরিশাল মহানগর), বরিশাল জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা আবু সাইদ মো. কামেল কাওসার, যুগ্ম সম্পাদক অধ্যক্ষ মাওলানা ইলিয়াস ও সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ মাওলানা হাসান (বরিশাল জেলা), ভোলা জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুল খালেক ও সাধারণ সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা মোবাশ্বিরুল হক নাঈম (বিভাগীয় সদস্য সচিব) (ভোলা), পটুয়াখালী জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা আব্দুল হান্নান অজিজী ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মাওলানা শাহ মাহমুদ ওমর জিয়াদ (পটুয়াখালী), ঝালকাঠি জেলা সভাপতি অধ্যক্ষ মাওলানা গাজী শহিদুল ইমলাম ও সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মাওলানা মাহবুবুর রহমান (ঝালকাঠী), এছাড়াও কেন্দ্রীয় কর্মকর্তা ও সদস্য বৃন্দের মধ্যে সভায় অংশগ্রহণ করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মাওলানা আব্দুল হালিম মাদানী, ইবতেদায়ী প্রধান মাওলানা ফারুক আহমদ, সহকারী শিক্ষক মো. মাসুম বিল্লাহ প্রমুখ।

সভায় চলমান মহামারি থেকে রক্ষায় তওবা-ইস্তেগফার, বেশি বেশি দরুদ-সালাম পেশ করে দোয়া অব্যাহত রাখার আহŸান জানানো হয়। এছাড়াও সরকারি নির্দেশনা মেনে সতস্ফুর্ত ভ্যাকসিন গ্রহণে উদ্ভুদ্ধ করতে জমিয়াতুল মোদার্রেছীনের সকল মহানগরী, জেলা, উপজেলা ও থানা নেতৃবৃন্দকে নির্দেশ দেয়া হয়। জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ এ এম এম বাহাউদ্দীনসহ সকল নেতৃবৃন্দের সুস্থতা কামনা করে কেন্দ্রীয় সহ-সভাপতি ও ছারছীনা দারুচ্ছুন্নাত কামিল মাদরাসার অধ্যক্ষ আলহাজ ড. মাওলানা সৈয়দ শরাফত আলী’র মোনাজাতের মাধ্যমে সভার সমাপ্তি হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন