শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দারিদ্র্য জয় করেই মন্ত্রী হয়েছি -আ হ ম মুস্তফা কামাল

প্রকাশের সময় : ২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:১৩ পিএম, ১ অক্টোবর, ২০১৬

অর্থনৈতিক রিপোর্টার : দারিদ্র্য জয় করেই আমি মন্ত্রী হয়েছি, মানুষ ইচ্ছা করলেই সবকিছু পারে এমনি সব উৎসাহমূলক কথার মাঝে নিজের জীবন কাহিনী বর্ণনা করছিলেন বাংলাদেশ সরকাররে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। গতকাল (শনিবার) রাজধানীর ব্র্যাক-ইন- সেন্টারে ‘সমাজ পরিবর্তনে যুব সমাজের ভূমিকা ও গান্ধী দর্শন’ শীর্ষক আলোচনা সভায় গল্পচ্ছলে শৈশবে অভাব অনটনে বেড়ে উঠার কাহিনী বর্ণনা করছিলেন তিনি।
মন্ত্রী বলেন, সপ্তম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ার সময় স্কুলের বেতন পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় নাম কাটা পড়েছিল। আমার জীবন অনেক কষ্টের মধ্যে অতিবাহিত হয়েছে। দারিদ্র্য জয় করেই আমি মন্ত্রী হয়েছি। এসএসসি পরীক্ষার ফর্ম পূরণের সময় টাকা দিয়ে পাশের বাড়ির একজন সহায়তা করেছিল। আমি সংগ্রাম করেই এই পর্যন্ত এসেছি। মানুষ ইচ্ছা করলে সব কিছুই পারে। জীবনে অসম্ভব বলতে কিছু নেই।’
পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, সামনে জিডিপি প্রবৃদ্ধি সাত দশমিক ২০ থেকে সাত দশমিক ২৫ করে দেখাবো। সিপিডি যাই বলুক না আমরা অর্জন করে দেখাবো। আমরা প্রবৃদ্ধি নির্ণয় করতে কোনো ইঞ্জিনিয়ারিং করি না।
বিশেষ অতিথির বক্তব্যে ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, সমাজ পরিবর্তনে গান্ধী দর্শন জরুরি। দেশের সকল যুব সমাজ যদি নিজেকে গান্ধী দর্শনে আত্মনিয়োগ করে তবে শান্তি প্রতষ্ঠা হবে। দেশে শান্তি অহিংসা ও সাম্প্রদায়িক সম্প্রতি প্রসারে গান্ধী দর্শন অবদান রাখবে। গান্ধী শুধু ভারত ও বাংলাদেশের নয় সমগ্র বিশ্বের।
গান্ধী ট্রাস্টের সভাপতি ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- ইউএনডিপি বাংলাদেশ অফিসের ভারপ্রাপÍ কান্ট্রি ডিরেক্টর নিক বেরেসফোর্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস, জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাকশান্দ, টিচ ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা মায়মুনা আহমেদ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন