শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার আলজেরিয়ায় দাবানলের থাবা, ২৫ জন সেনাসহ ৪২ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ৯:৪১ এএম

উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভয়াবহ দাবানলে ৪২ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে ২৫ জন সেনা সদস্যও রয়েছেন। মঙ্গলবার (১০ আগস্ট) দেশটির প্রধানমন্ত্রী আইমান বেন আবদুর রহমান এ তথ্য জানান।

বুধবার এক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের পূর্বাঞ্চলে ভয়াবহ এই দাবানলের সৃষ্টি হয়। দাবানলে ৪২ জন মারা গেছেন। তাদের মধ্যে ২৫ জন সেনা সদস্য এবং ১৭ জন বেসামরিক মানুষ।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আলজেরিয়ার প্রধানমন্ত্রী আইমান বেন আবদুর রহমান বলেন, চলমান সংকটজনক পরিস্থিতিতে সহায়তা চেয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন তিনি। এছাড়া ছড়িয়ে পড়া আগুন নেভাতে প্লেন ভাড়া করতেও অংশীদারদের সঙ্গে কথা বলেছেন তিনি।
সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্মে ছড়িয়ে পড়া ছবিতে দেখা যাচ্ছে, দেশটির রাজধানীর পূর্বাঞ্চলীয় কাবিলাই অঞ্চলে দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে। একইসঙ্গে দাবানলের কারণে সৃষ্ট উচু ধোঁয়ায় এলাকাগুলো ঢেকে গেছে।

এদিকে আলজেরিয়ায় এই আগুনের সূত্রপাত হয় বেজাইয়া ও তিজি ওউজোউ এলাকায়। দাবানল ছড়িয়ে পড়ার পর বিপদাপন্ন মানুষের উদ্ধারে কাজ শুরু করেন দেশটির সেনাসদস্যরা। একপর্যায়ে উদ্ধারকাজ চালানোর মধ্যেই আগুনে পুড়ে মারা যান ২৫ জন সেনা সদস্য। এ ঘটনায় সমবেদনা জানিয়ে টুইট করেছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদুল মজিদ তিবোউনি। সূত্র : রয়টার্স।

অফং নু
টুইটে তিনি বলেন, ‘এটা খুবই দুঃখের বিষয় যে- ভুক্তভোগী মানুষকে উদ্ধারের সময় আমাদের ২৫ জন সেনা সদস্য শহীদ হয়েছেন। মৃত্যুর আগে তারা প্রায় ১০০ জন মানুষকে দাবানলের কবল থেকে সফল ভাবে উদ্ধার করতে সক্ষম হয়েছিলেন।’

আলজেরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সেনা সদস্যদের কারণে দাবানলের কবল থেকে নারী ও শিশুসহ ১১০ জন মানুষ রক্ষা পেয়েছেন। এছাড়া উদ্ধার কাজ পরিচালনা করতে গিয়ে আরও ১৪ জন সেনা সদস্য আহত হয়েছেন।

টিএম

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন