শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভারতের ভিসা আবেদন চালু

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ১১:৩৫ এএম

কোভিড-১৯ নিয়ন্ত্রণের লকডাউনের মধ্যে ৪১ দিন বন্ধ থাকার পর আজ বুধবার চালু হয়েছে বাংলাদেশে ভারতের ভিসা আবেদন কেন্দ্র।

গতকাল মঙ্গলবার ঢাকায় ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজে এ তথ্য জানিয়ে বলা হয়, লকডাউন বিধিনিষেধ প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে আমাদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলো ১১ আগস্ট থেকে আবারও চালু হবে।
পর্যটক ভিসা ছাড়া বাকি সব আবেদন গ্রহণ করা হবে বলে জানিয়েছে হাইকমিশন।

এর আগে ১ জুলাই থেকে বাংলাদেশে সব ভিসা আবেদন কেন্দ্র অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছিল ভারত। ওই সময়ে চিকিৎসাসহ জরুরি ভ্রমণের ভিসা আবেদনগুলো বিবেচনা করা হয়েছিল।

হাইকমিশন জানিয়েছে, ১১ আগস্ট থেকে আবেদনকারীদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে ভিসার আবেদন করতে কোনো ধরনের অ্যাপয়েন্টমেন্ট বা অনুমতি নেয়ার দরকার পড়বে না।

ঢাকায় যমুনা ফিউচার পার্কের গ্রাউন্ড ফ্লোরসহ বাংলাদেশে ভারতের মোট ১৫টি ভিসা আবেদন কেন্দ্র রয়েছে।

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, ২০১৯ সালে এক কোটি ৯ লাখ ৩০ হাজার ৩৫৫ বিদেশি ভারতে ভ্রমণ করেছেন। তার মধ্যে প্রথম অবস্থানে থাকা বাংলাদেশির সংখ্যা ছিল ২৫ লাখ ৭৭ হাজার ৭২৭।

তাদের মধ্যে ৭৭ শতাংশ গেছেন ঘুরতে এবং ১৫ দশমিক ৪০ ভাগ গেছেন চিকিৎসার উদ্দেশ্যে। ওই বছর বাংলাদেশিদের জন্য মোট ১৫ লাখ ভিসা দিয়েছিল প্রতিবেশী দেশটি।
ভারতের পর্যটন মন্ত্রণালয় জানায়, গত বছর চিকিৎসার জন্য ভারতে যাওয়া বিদেশিদের ৫৪ শতাংশই ছিল বাংলাদেশ থেকে। দ্বিতীয় অবস্থানে থাকা ইরাক থেকে এ সংখ্যা ছিল ৯ শতাংশ এবং তৃতীয় অবস্থানের আফগানিস্তান থেকে আট শতাংশ। ͏

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন