শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বৃহষ্পতিবার থেকে চলবে বগুড়া জামালপুর ফেরি সার্ভিস

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১১ আগস্ট, ২০২১, ২:১৩ পিএম

আগামীকাল বৃহষ্পতিবার থেকে আনুষ্ঠানিক উদ্বোধনের মাধ্যমে চালু হচ্ছে বগুড়া মাদারগঞ্জ ফেরি সার্ভিস । বৃহষ্পতিবার সকাল ১০ টায় এর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করবেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মীর্জা আজম এমপি ও বেগম সাহাদারা মান্নান এমপি।
উদ্বোধনী অনুষ্ঠানে বগুড়া ও জামালপুরের বিশিষ্ট রাজনীবিদ ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন বলে জানা গেছে বলে জানিছেন সারিয়াকান্দি উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মতিউর রহমান মতি।

পৌর মেয়র মতিউর রহমান মতি বগুড়া ও জামালপুরের মধ্যে এই ফেরি সার্ভিসের সুচনাকে অভুতপুর্ব ও যুগান্তকারি বলে অভিহিত করে বলেন এর মাধ্যমে জামালপুর সহ বৃহত্তর ময়মনসিং অঞ্চলের মানুষের আন্তজেলা পর্যায়ে যোগাযোগ বাড়বে। সুচনা হবে বিভিন্নমুখি ব্যবসায়িক লেনদেনের ।
এর ফলে বগুড়ার হালকা প্রকৌশল শিল্প খাতে উৎপন্ন উন্নত মানের কৃষি যন্ত্র ও যন্ত্রাংশ জামালপুর ও বৃহত্তর ময়মনসিংহ জেলার প্রত্যন্ত জনপদে পৌঁছে যাবে প্রতিদিন। ফলে কমদামে কৃষিযন্ত্র পাবে ওই এলাকার মানুষ ।

একই সাথে ময়মনসিংহ ও জামালপুরের উৎপাদিত আনারস ও বেগুন সহ হাও বাওড়ের মাছ ও কৃষিপন্য আসবে বগুড়ায়।
বগুড়ার কয়েকজন ব্যবসায়ী জানালেন তিন যুগ আগেও সারিয়াকান্দি ভায়া হয়ে সিরাজগঞ্জ, পোড়াবাড়ি ফুলচড়ি,চিলমারি রুটে লঞ্চ ও স্টিমারের যাতায়াত ছিল। তখন লঞ্চ ও স্টিমার ছিল এই অঞ্চলে যাতাযাতের অন্যতম বাহন । কিন্তু নাব্য সংকটের কারনে নৌপথে যাতায়াত কমে গিয়ে অঞ্চলটি পশ্চাদপদ জনপদে পরিণত হয়। তাদের মতে এই ফেরি সার্ভিস চালু হলে একটা অর্থনৈতিক জাগরনের সুচনা হবে বলে মনে করছেন তারা ।

এদিকে এই ফেরি সার্ভিস চালুর ফলে বগুড়ার সারিয়াকান্দি ,সোনাতলা ও পাশর্^বর্তি গাইবান্ধা জেলার ফুলছড়ি,সাঘাটা অঞ্চলের মানুষের ঢাকা যাত্রার পথ সংক্ষিপ্ত ও সহজ হবে। বিশেষ করে বগুড়ার সারিয়াকান্দি সোনাতলার মানুষদের ঢাকা যাওয়ার রাস্তার দৈর্ঘ কমবে ৮০ কিলোমিটার ।
বিএনএস শহীদ আব্দুর রব সেরনিয়াবাদ নামের যে ফেরিটি উদ্বোধনের পর যাত্রী পারাপারে নিয়োজিত ঠিকার জাহেদুর রহমান ইনকিলাবকে বলেন, নৌকা পথে প্রতিদিন বিপুল সংখ্যক মানুষ বগুড়া থেকে জামালপুর ও ময়মনসিংহ থেকে বগুড়ায় আসা যাওয়া করে তাদের সামান্য ১৬ কিলোমিটার পথ পাড়ি দিতে সময লাগে ২/৩ ঘন্ট্।া ফেরি সার্ভিস চালু হলে সময় লাগবে ১ ঘন্টা। এরফলে মানুষের আগ্রহ বেড়ে যাত্রী সংখ্যাও আগের তুলনায় দ্বিগুন হবে।
১ ঘন্টার যাত্রাপথে প্রতিবার ফেরি পরিবহনে ২০০ যাত্ররি পাশাপাশি ২/৩টি প্রাইভেট কার/মাইক্রো এবং ১৫টি মোটর বাইক পরিবহন করা সম্ভব হবে বলে জানান তিনি। যাত্রী ভাড়া জনপ্রতি নেওয়া হবে ৬০ টাকা বলে জানান তিনি ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন