শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বৃষ্টিপাতে তারতম্য

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

বর্ষার মৌসুমী বায়ু স্থানভেদে কমবেশি অথবা মাঝারি ধরনের সক্রিয় রয়েছে। ভরা বর্ষার শ্রাবণ মাস প্রায় বিদায়কালে গতকালও দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। বৃষ্টিপাতে এলাকাভেদে হচ্ছে তারতম্য। আবহাওয়া বিভাগ জানায়, মৌসুমী বায়ু উত্তরাঞ্চলে সক্রিয়, দেশের অন্যত্র মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।
গতকাল বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয় রাজশাহীতে ৯৪ মিলিমিটার। এ সময়ে খুলনা ও বরিশাল বিভাগে ছিটেফোঁটা বৃষ্টি এবং ঢাকা ও রংপুর বিভাগে স্বল্প বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৫.৩ এবং সর্বনিম্ন বগুড়ায় ২৫ ডিগ্রি সেলসিয়াস। যেখানে যেদিন অনাবৃষ্টি কিংবা স্বল্প বৃষ্টি হচ্ছে সেখানে ভ্যাপসা গরম পড়ছে। গতকাল ঢাকার পারদ ছিল সর্বোচ্চ ৩৩.২ এবং সর্বনিম্ন ২৬.৬ ডিগ্রি সে.। ঢাকায় বৃষ্টিপাত হয় মাত্র এক মি.মি.।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট বিভাগের অধিকাংশ স্থানে এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিনের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে।
মৌসুমী বায়ুর একটি বলয় বিস্তৃত রয়েছে ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন