শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবান-আফগান যুদ্ধে ৪ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ১১:৫২ এএম

আফগানিস্তানে তালেবানের সাথে আফগান সেনাদের চলমান যুদ্ধে মে মাস থেকে এখন পর্যন্ত ৪ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত। জাতিসংঘের তথ্যানুসারে, তালেবানের সাথে আফগান সেনাদের চলমান যুদ্ধে চলতি বছরের মে মাস থেকে এখন পর্যন্ত বাস্তচ্যুত হয়েছে ৪ লাখের বেশি বাসিন্দা। খাদ্যসহ জরুরি চিকিৎসা সহায়তা প্রয়োজন তাদের।

আশ্রয় শিবিরে জায়গা না পেয়ে কোলের বাচ্চাকে নিয়ে খোলা আকাশের নিচেই বাস করতে হচ্ছে আফগানিস্তানের অনেক নাগরিককে। বিশ্লেষকরা বলছেন, চলমান যুদ্ধের শিকার এসব মানুষের এখনই নিরাপত্তা নিশ্চিত না করা গেলে মানবিক সঙ্কটে পড়বে আরও লাখ লাখ মানুষ।

সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের ভাইস প্রেসিডেন্ট সেথ জোনস বলেন, তালেবানের ক্ষমতা দখলই আফগানিস্তানের জন্য মূল সঙ্কট নয়। এই মুহূর্তে দেশটির জন্য সবচেয়ে বড় সঙ্কট হতে চলেছে গৃহহীন মানুষদের চাপ। আগে থেকেই লাখো লাখো মানুষ আশ্রয় নিয়েছেন পাকিস্তান, তুরস্ক আর ইরান শিবিরগুলোতে। ফলে এই দেশগুলো নতুন করে কোনো শরণার্থীকে আশ্রয় দেবে না। তাই নিজ দেশেই পরবাসী হয়ে এসব অসহায় মানুষগুলোকে জীবন কাটাতে হবে।

প্রয়োজনের তুলনায় এক ভাগও মিলছে না খাদ্য বা ওষুধের যোগান। ইউনিসেফ বলছে, জরুরি মানবিক সহায়তা প্রয়োজন দেশটির সংঘাতময় এলাকার ১ কোটি ৮০ লাখ বাসিন্দার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন