বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মহানগর

ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বল্প সুদে ঋণ দিন- বাংলাদেশ মুসলিম লীগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০২১, ৭:১০ পিএম

দীর্ঘদিন লকডাউনের কারণে স্বল্প আয়ের অসংখ্য ব্যবসায়ী পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছেন। মিছিলের মতো করে তারা প্রতিদিন নীরবে এগিয়ে যাচ্ছেন অনিশ্চিত ভবিষ্যতের দিকে। করোনা পরিস্থিতি উন্নত হলেও তাই এসকল ক্ষুদ্র ও প্রান্তিক ব্যবসায়ীদের পক্ষে পুঁজি সংগ্রহ করে নতুন করে ব্যবসা শুরু করা কোন ভাবেই সম্ভব হবে না। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে নিঃস্ব হওয়া ক্ষুদ্র ব্যবসায়ীদের তালিকা প্রণয়ন করে ব্যাংক থেকে সহজ শর্তে স্বল্প সুদে ঋণ দেয়ার ব্যবস্থা করুন। অন্যথায় ভবিষ্যতে সামাজিক ক্ষেত্রে নিয়ন্ত্রণহীন যে অস্থিরতা সৃষ্টি হবে তাতে দেশের আইনশৃঙ্খলা চরম অবনতি ঘটবে বলে নেতৃবৃন্দ আশঙ্কা প্রকাশ করেন। আজ শুক্রবার বাদ জুমা পুরানা পল্টনস্থ’ বাংলাদেশ মুসলিম লীগের ৪৬তম পুনর্গঠন দিবস উপলক্ষে স্বাস্থ্যবিধি অনুসরণ করে দলীয় কার্যালয়ে আলোচনা সভায় নেতৃবৃন্দ এসব কথা বলেন।

দলীয় সভাপতি সাবেক এমপি অ্যাডভোকেট বদরুদ্দোজা সুজার সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন, দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের। বক্তব্য রাখেন স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, আনোয়ার হোসেন আবুড়ী, সহসভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত মহাসচিব আকবর হোসেন পাঠান, মহিলা মুসলিম লীগ সভানেত্রী ডাক্তার হাজেরা বেগম, অ্যাডভোকেট আফতাব হোসেন মোল্লা, খান আসাদ ,আব্দুস সবুর, ইঞ্জিনিয়ার ওসমান গণি, মামুনুর রশিদ, আব্দুল আলীম, নুরুল আলম ও জান্নাতুল মাওয়া এবং দেশ বচাও মানুষ বাচাও আন্দোলনের সভাপতি রকিবুল ইসলাম রকিব।

আলোচনা সভায় দলের নেতৃবৃন্দ বলেন, বিগত দেড় বছর ধরে চলতে থাকা করোনা প্রকোপের কারণে অর্থনীতির চলমান চাকা প্রায় থেমে গেছে। বেসরকারি চাকুরীজীবিদের অধিকাংশই চাকরি হারিয়েছেন। নিম্ন আয়ের এবং দিনমজুর শ্রেণির বিপুল মানুষের জীবন অর্থনৈতিক দুরবস্থার কারণে প্রায় তলানিতে ঠেকেছে। সিদ্ধান্তবিহীন অসাধু ব্যবসায়ী ও মধ্যস্বত্তভোগীদের সীমাহীন অর্থ লোভের কারণে নিত্য প্রয়োজনীয় পণ্যের ক্রমাগত মূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হয়েছেন। দারিদ্র্যের কষাঘাতে তারা প্রতিদিন জর্জরিত হচ্ছেন। দেশে খাদ্যাভাব নেই কিন্ত ক্রয়ক্ষমতা হারিয়ে ফেলা কর্মহীন এই জনগোষ্ঠী অচিরেই দুর্ভিক্ষের শিকারে পরিণত হবে। কর্মহীন ও বেকার জনগোষ্ঠীকে মানবিক স্বার্থে রাষ্ট্রীয় কোষাগার থেকে অর্থ সাহায্য দেয়ার জন্য সরকারের কাছে দাবি করেন মুসলিম লীগ নেতৃবৃন্দ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন