মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তালেবানের সঙ্গে কাজ করুন

আফগান সরকারকে ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আফগান সরকারকে তালেবানের সঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শুক্রবার আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সে প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ইইউ’র পররাষ্ট্রনীতি-বিষয়ক প্রধান জোসেফ বোরেল এই আহ্বান জানিয়েছেন।

তিনি এক বিবৃতিতে তালেবানের উত্থানের কারণে আফগানিস্তানে সহিংসতা ও শরণার্থী সঙ্কট বেড়ে যাওয়ার উদ্বেগ জানিয়ে বলেন, একটি অন্তর্ভুক্তিমূলক সমঝোতায় পৌঁছানোর জন্য আফগান সরকারের উচিত তালেবানের সঙ্গে যোগাযোগ করা।

‘রাজনৈতিক মতপার্থক্য নিষ্পত্তি, সব স্টেকহোল্ডারদের প্রতিনিধিত্ব বৃদ্ধি ও একতার দৃষ্টিভঙ্গি থেকে আমরা আফগান সরকারকে তালেবানের সঙ্গে যোগাযোগে উৎসাহিত করি’, যোগ করেন তিনি। বোরেল আরও বলেন, ‘আফগানিস্তানের জন্য ইউরোপীয় ইউনিয়নের অব্যাহত সহায়তার চাবিকাঠি হচ্ছে বিদ্যমান সংকটের শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক সমাধান এবং নারী, পুরুষ, সংখ্যালঘু নির্বিশেষে সব আফগানদের মৌলিক অধিকারের প্রতি সম্মান প্রদর্শন’। বোরেল তালেবানদের অবিলম্বে নিয়মিত ও কাঠামোগত আলোচনা শুরু, সহিংসতা বন্ধ ও একটি স্থায়ী যুদ্ধবিরতিতে যাওয়ার আহ্বানও জানান।

তিনি বলেন, ‘এই অব্যাহত হামলা আফগান নাগরিকদের জন্য অস্বাভাবিক কষ্টের কারণ হয়ে উঠছে। অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে নিরাপত্তার সন্ধানে আফগানিস্তান ছেড়ে আসা নাগরিকদের সংখ্যা বাড়ছে’।

এছাড়া, তালেবান যদি জোর করে ক্ষমতা নেয় ও একটি ইসলামী আমিরাত পুনঃপ্রতিষ্ঠার চেষ্টা করে তবে তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে না, বিচ্ছিন্নতা ও আন্তর্জাতিক অসহযোগিতার মুখে পড়বে এবং আফগানিস্তানে সংঘাত ও অস্থিতিশীলতার মুখোমুখি হবে বলে হুঁশিয়ারি দেন তিনি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন