বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নিষেধাজ্ঞা উঠে যাবার পরে সাগরে ইলিশের ছড়াছড়ি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

বঙ্গোপসাগরে মৎস্য আহরণে টানা ৬৫ দিনের নিষেধাজ্ঞা উঠে যাবার পরে এখন ইলিশের ব্যাপক সমারোহ। ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠে আসছে সাগর ও উপক‚লের জেলেদের জালে।
দুবলা পয়েন্টের পূর্ব প্রান্ত থেকে ভোলার মনপুরার ভাটিতে ঢালচর ও চর কুকরি-মুকরি পর্যন্ত সাগর উপক‚ল ও কিছুটা গভীর এলাকায় জাল বোঝাই করে ইলিশ উঠে আসছে। গত সপ্তাহ খানেক ধরে যে হারে ইলিশ ধরা পড়ছে সাগর উপক‚ল ও সংলগ্ন এলাকায় তা নিকট অতীতে দেখা যায়নি বলে জানান পাথরঘাটা, গলাচিপা, আলীপুর-মহীপুর, চর মোন্তাজ ও চর ফ্যাশনের মৎস্য আড়তের মালিক-শ্রমিক ও জেলেরা। দু’দিন আগে এফবি সাইফ-২ নামের একটি ট্রলার পাথরঘাটার ভাটিতে বঙ্গোপসাগর থেকে এক টানে ৮৭ মণ ইলিশ আহরণ করে মোকোমে ফিরে ২৭ লাখ টাকায় বিক্রি করেছে।
দক্ষিণাঞ্চলের বিভিন্ন মোকাম ও বাজারগুলোও গত সপ্তাহখানেক ধরে সাগরের পাশাপাশি অভ্যন্তরীণ নদ-নদীর ইলিশে ভরপুর। তবে মধ্যস্বত্ত¡ভোগীদের কারণে একদিকে জেলেরা মাছের ন্যায্য দাম পায় না, তেমনি ক্রেতারাও অনেক বেশি দামে তা কিনতে বাধ্য হচ্ছেন।
তবে উপক‚লের জেলে ও মৎস্যজীবীরা ৬৫ দিনের এ আহরণ নিষিদ্ধের বিষয়টিকে ভালোভাবে না নিলেও মৎস্য সম্পদের টেকসই উন্নয়নের স্বার্থেই তা করা হচ্ছে বলে মৎস্য অধিদফতরের দায়িত্বশীল সূত্র জানিয়েছে। ধীরে হলেও জেলে ও মৎস্যজীবীরা বিষয়টি বুঝবেন বলে আশাবাদী মৎস্য অধিদফতরের দায়িত্বশীল সূত্র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন