শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান প্রেসিডেন্টের পদত্যাগ, প্রেসিডেন্ট ভবনে তালেবান প্রধান আব্দুল গনি বারাদর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৬:৩৮ পিএম

তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করতেই পদত্যাগ করলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। এখন তালেবানের হাতে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে। তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ইতিমধ্যে অন্তর্র্বতীকালীন সরকার গঠন করেছে তালেবান।

পাকিস্তানের গণমাধ্যমে নিউজিস্থানের টুইটার বার্তায় জানানো হয়েছে, এই মুহূর্তে প্রেসিডেন্টের বাসভবনে রয়েছেন তালেবানের শীর্ষ নেতা মোল্লা আবদুল গনি বারাদর। সাথে কাতার এবং আমেরিকার কূটনীতিবিদরাও রয়েছেন সেখানে।
সরকারের একজন মন্ত্রী গণমাধ্যমকে জানিয়েছেন, কাবুলে হামলা হবে না, এই শর্তে তালেবানের সঙ্গে সমঝোতা হয়েছে। রোববার বিকেল ৪টার দিকে তালেবানের অস্থায়ী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকওয়াল। রোববার স্থানীয় টোলো টিভিতে প্রচারিত এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন। খবর বিবিসির
বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের নেতারা প্রেসিডেন্ট প্রাসাদের দিকে যাচ্ছেন। ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি নেয়া হচ্ছে।
রাজধানীতে প্রবেশের সময় তালেবান যোদ্ধাদের তেমন কোনো প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে না বলে কাবুল থেকে জানিয়েছেন বিবিসির সাংবাদিক ইয়ালদা হাকিম। তিনি এক দশকের বেশি সময় ধরে সেখানে কাজ করছেন।
আফগানিস্তানের নিরাপত্তাকর্মী ও সেনাবাহিনীর সদস্যরা তাদের বিদেশি অংশীদারদের সঙ্গে নিয়ে শহরের নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে বলেও জানানো হয়েছে।
তালেবানের এক নেতার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, রাজধানী শহরটিতে যোদ্ধাদের সহিংসতা থেকে বিরত থাকতে বলেছে তালেবান। কেউ শহরটি ত্যাগ করতে চাইলে, তাদের এ সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছে বাহিনীটি। এ ছাড়া নারীদের নিরাপদে অবস্থান করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
যুক্তরাষ্ট্র এরই মধ্যে তাদের কূটনীতিকদের হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া শুরু করেছে। কাবুল বিমানবন্দর ও দূতাবাস সুরক্ষিত করতে নতুন করে সেনাও পাঠিয়েছে তারা।
বার্তা সংস্থা রয়টার্সকে এক মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, অল্প কয়েকজনের একটি ব্যাচ আফগানিস্তান ছেড়েছে, কর্মীদের বেশিরভাগই দেশটি ছাড়ার জন্য প্রস্তুত। তবে দূতাবাসের কার্যক্রম এখনও পুরোদমে চলছে।
দীর্ঘ ২০ বছরের প্রস্তুতি, সংগে আমেরিকার দেওয়া অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রে প্রশিক্ষিত বাহিনী। তারপরেও তালেবানকে রুখতে পারলো না আশরাফ ঘানি সরকার। যুক্তরাষ্ট্রের সব সেনা প্রত্যাহারের আগেই আফগানিস্তানের ক্ষমতা দখল করে নেওয়ার দ্বারপ্রান্তে তালেবান।
এর আগে চারদিক থেকে ঘিরে কাবুলে প্রবেশ করতে শুরু করেন তালেবান যোদ্ধারা। কোনো উপায় না দেখে তালেবানের সংগে সমঝোতা করতে বাধ্য হয় আফগান সরকার। রাজধানীতে কোনো ধরণের হামলা হবে না- এই শর্তে ক্ষমতা ছাড়তে রাজি হন প্রেসিডেন্ট। সূত্র : ডেইলি সাবাহ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md Masud ১৫ আগস্ট, ২০২১, ৮:২৮ পিএম says : 0
আলহামদুলিল্লাহ স্বাগতম ইসলামী ইমারাত আফগানিস্তান
Total Reply(0)
Md Masud ১৫ আগস্ট, ২০২১, ৮:২৮ পিএম says : 0
আলহামদুলিল্লাহ স্বাগতম ইসলামী ইমারাত আফগানিস্তান
Total Reply(0)
MAHMUD ALAM ১৫ আগস্ট, ২০২১, ৭:০৪ পিএম says : 0
তালেবানদের কাবুল দখল ছিল সময়ের ব্যাপার মাত্র। তাদের উচিত হবে আন্তর্জাতিক আইন কানুন ও রীতিনীতি মেনে দেশ শাসন করা। আন্তর্জাতিক মহলের সমর্থন ও গ্রহনযোগ্যতা অর্জনের জন্য সুশাসন নিশ্চিত করা। বিশেষ করে নারীর অধিকার ও ধর্মীয় বিষয়ে বাড়াবাড়ি না করা।
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন