শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কে এই সম্ভাব্য আফগান প্রেসিডেন্ট গনি বারাদার?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০২১, ৯:৫৪ পিএম

অপ্রতিরোধ্য তালেবানের কাবুলে প্রবেশের পর আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান ছেড়ে তাজিকিস্তানে পালিয়েছেন। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে বার্তা সংস্থা রয়টার্স। এর মধ্য দিয়ে অবশেষে পতন হলো রাজধানী কাবুলেরও। চার পাশ থেকে বাঁধ ভাঙা নদীর পানির মতোই সেখানে ঢুকে পড়েছে তালেবান।
বিনা প্রতিরোধে অন্তর্বর্তী সরকারের হাতে ক্ষমতা ছেড়ে দিলেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। মাত্র ৪৫ মিনিটের বৈঠক। তার পরেই ক্ষমতার হস্তান্তর হল। এখন অভিষেক ঘটতে চলেছে আরেক গনির। তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বারাদার হতে পারেন আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট। রবিবার সকাল থেকেই আফগান প্রেসিডেন্টের বাসভবনে হাজির ছিলেন এই তালিবান প্রধান। সেখানে আশরাফ গনি ও আমেরিকার কূটনীতিবিদদের সঙ্গে বৈঠক করেন তিনি। তারপরই চূড়ান্ত হয় সমঝোতা।

কে এই মোল্লা আবদুল গনি বারাদার?
আবদুল গনি বারাদার ১৯৯৪ সালে থেক তালেবান আন্দোলনকে নেতৃত্ব দিয়ে চলেছেন। ২০০১ সালে আমেরিকা দখল নেয় আফগানিস্তান। তারপর থেকে আমেরিকার বিরুদ্ধে লড়াই শুরু করেন তালেবানরা। তার নেতৃত্বে ছিলেন এই মোল্লা আবদুল গনি। ২০১০ তিনি পাকিস্তান ও আমেরিকার যৌথ অভিযানে করাচিতে ধরা পড়েন। ২০১২ সালে পাকিস্তান সরকার তাকে মুক্ত করে দেয়। কিন্তু তালেবানদের পক্ষ থেকে তা স্বীকার করা হয়নি। তারা তা স্বীকার করে ২০১৮ সালে।

পাকিস্তানে গ্রেফতার হওয়ার সময় তালেবানের ধর্মীয় বিভাগের দ্বিতীয় শীর্ষ নেতা ছিলেন গনি। সাবেক তালেবান প্রধান মোল্লা মুহাম্মাদ ওমরের ঘনিষ্ঠ নেতা বলেই তার পরিচিতি ছিল। মোল্লা ওমরের বোনকে গনি বারাদার বিয়ে করেন বলেও জানা যায়। তিনি তালেবান আন্দোলনের নেতৃত্ব দিতে গিয়ে আমেরিকার বিরুদ্ধে লড়াই ঘোষণা করেছিলেন। শেষপর্যন্ত আটঘাট বেঁধেই আফগানিস্তান থেকে আমেরিকার আগ্রাসন দূর করলেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Master Aminul Islam ১৫ আগস্ট, ২০২১, ১০:১১ পিএম says : 1
সু স্বাগতম নতুন প্রেসিডেন্ট মোল্লা আবদুল গনি বারাদার কে
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ১৫ আগস্ট, ২০২১, ১১:০৪ পিএম says : 0
ইয়া মারহাবা প্রেসিডেনট মোল্লা আবদুলগনি বারাদার ????????????????????????????????সওগতম আপনাকে।
Total Reply(0)
আবুল কালাম আজাদ ১৫ আগস্ট, ২০২১, ১১:৫২ পিএম says : 0
আলহামদুলিল্লাহ আজ লক্ষ কোটি শুকরিয়া আদায় করছি মহান রব্বুল আলামীন এর দরবারে, তালেবানদের এ বিজয় গোটা মুসলিম উম্মাহর বিজয়
Total Reply(0)
delwar khan ১৬ আগস্ট, ২০২১, ১২:১৫ এএম says : 0
এখন দেখার বিষয় উনি ন্যায়ের সৈনিক কিনা
Total Reply(0)
জামিনুর রহমান ১৬ আগস্ট, ২০২১, ৯:৩৫ এএম says : 1
অভিন্দন আফগান নতুন সরকারকে????????????????। আশাকরি মুসলিমরা নতুন চেতনায় উজ্জীবিত হয়ে পশ্চিমা এবং ভারতীয় আগ্রাসন রুখে দিবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন