শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভরা বর্ষার আমেজহীন শ্রাবণের বিদায় দিন

ঢাকা-চট্টগ্রামসহ ৬ বিভাগীয় নগরে বৃষ্টির ফোটাও পড়েনি!

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ভরা বর্ষা ঋতুর আষাঢ়ের পর শ্রাবণ মাস গতকাল অতিবাহিত হলো। ভাদ্র মাস শুরু আজ সোমবার। পঞ্জিকার পাতায় আষাঢ়-শ্রাবণ বর্ষাকাল বলা থাকলেও বাস্তবে ভাদ্র-আশি^ন এমনকি কার্তিক অবধি মেঘ-বৃষ্টির আমেজে ‘বর্ষা’ দীর্ঘায়িত হয়ে থাকে। ভরা বর্ষার শ্রাবণের বিদায়ের দিনটিতে গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বেশিরভাগ জায়গায় তেমন বৃষ্টিপাত হয়নি। এমনকি অনেক স্থানে ছিটেফোঁটা বৃষ্টিও ঝরেনি। শেষদিনে ছিল না ভরা শ্রাবণের ঘোর বর্ষা-বাদলের ‘স্বাভাবিক’ আমেজ। বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে এহেন আবহাওয়ার খেয়ালী-বৈরী আচরণ বলে জানান আবহাওয়াবিদগণ।

আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে, গতকাল ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল ও ময়মনসিংহ নগরীতে তথা বিভাগীয় শহরে ছিটেফোঁটা বৃষ্টিপাতও হয়নি। এ সময়ে বিচ্ছিন্নভাবে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেটে ৮৮ মিলিমিটার। সবমিলিয়ে গতকাল দেশের বেশিরভাগ জেলায় বৃষ্টির ফোঁটা পড়েনি। কমসংখ্যক স্থানে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও বিচ্ছিন্ন ভারী বর্ষণ হয়েছে।

সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৫.৩ এবং রাজারহাটে ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৩.৮ এবং সর্বনি¤œ ২৮.১ ডিগ্রি সে.। অনাবৃষ্টির সঙ্গে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অনেক স্থানে অসহনীয় ভ্যাপসা গরম অনুভ‚ত হয়েছে।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, ঢাকা, বরিশাল বিভাগের অনেক স্থানে, খুলনা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন