শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সাউদিয়া এয়ারলাইন্সের ওমরাহ ফেয়ার ঘোষণা

আইবিএন এর মাধ্যমে প্যাকেজের অর্থ প্রেরণে অনুমতির দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৫:২৭ পিএম | আপডেট : ৬:০০ পিএম, ১৭ আগস্ট, ২০২১

সাউদিয়া অ্যারাবিয়ান এয়ারলাইন্স আজ মঙ্গলবার ওমরাহ ফেয়ার ঘোষণা করেছে। গত ১৬ আগস্ট থেকে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ ওমরাহ ফেয়ার কার্যকর হবে। ঘোষিত ওমরাহ ফেয়ারে গ্রুপ ভিসার ওমরাহযাত্রীর ভাড়া ঢাকা-জেদ্দা-ঢাকা (বাণিজ্যিক) টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৮০০ মার্কিন ডলার। একক ওমরাহযাত্রীর টিকিটের মূল্য দাঁড়াবে ৮৬০ মার্কিন ডলার। ফাস্ট ক্লাসের টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০০০ মার্কিন ডলার। এসব ওমরাহ টিকিটের ভাড়ার সাথে আরো ট্যাক্স পরিশোধ করতে হবে ১১ হাজার ৫শ’ টাকা। এতে গ্রুপ ভিসার ওমরাহযাত্রীর ট্যাক্সসহ সউদী আসা যাওয়ার ভাড়া দাঁড়াবে প্রায় ৮৫ হাজার ৭শ’ টাকা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আজ মঙ্গলবার পর্যন্ত ওমরাহ ফেয়ার ঘোষণা করতে পারেনি। সাউদিয়া এয়ারলাইন্স ওমরাহ ফেয়ার ঘোষণা করার পর পরই ওমরাহ এজেন্সি রাজশাহী ট্রাভেলস এন্ড ট্যুরস আজ তাদের ওমরাহ প্যাকেজ ঘোষণা করেছে। এ প্যাকেজে মক্কায় ৭ দিন এবং মদিনায় ৬ দিন থাকতে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে ২ লাখ ২৫ হাজার এবং সর্ব¤িœ ১ লাখ ৫৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। হোটেলের মানের ক্ষেত্রে ২ লাখ ৫ হাজার টাকা ও ১ লাখ ৭৫ হাজার টাকার ওমরাহ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। রাজশাহী ট্রাভেলস এন্ড ট্যুরসের স্বত্বাধিকারী মুফতি মোস্তাফিজুর রহমান এতথ্য জানিয়েছেন।
করোনা মহামারির দরুণ দীর্ঘ দেড় বছর পর সউদী সরকার গত ১৪ আগস্ট থেকে ১৪৪৩ হিজরি সনের বাংলাদেশি ওমরাহ ভিসা ইস্যু শুরু করেছে। আগামী ২৫ আগস্ট বাংলাদেশ বিমান যোগে (বিজি-৪০৩৫) প্রথম ওমরাহযাত্রী আই বি এম ট্রাভেলসের স্বত্বাধিকারী জাফর ইকবাল খান সউদী যাচ্ছেন। গত শনিবার সউদী হজ ও ওমরাহ মন্ত্রণালয় থেকে আল-মাহমুদ ট্রাভেলসের সহযোগী প্রতিষ্ঠান ওমরাহ এজেন্সি মাছরাঙা ট্যুরস এন্ড ট্রাভেলসের মাধ্যমে জাফর ইকবাল খানের ওমরাহ মোফা ইস্যু করা হয়েছে। আল-মাহমুদ ট্রাভেলসের স্বত্বাধিকারী আব্দুল কবীর খান জামান এতথ্য জানিয়েছেন। আগামীকাল বুধবার সাউদিয়া এয়ারলাইন্সে ২৫ জন ওমরাহযাত্রীর গ্রুপ টিকিটের জন্য বুকিং দেয়া হবে বলেও তিনি উল্লেখ করেন।
উল্লেখ্য, করোনা মহামারি শিথিল হওয়ায় গত ৯ আগস্ট থেকে বিদেশি ওমরাহযাত্রীদের গ্রহণ করছে সউদী আরব। টিকা নেয়া বিদেশি ওমরাহযাত্রীরা ঐদিন থেকে ওমরাহ পালন করার জন্য সউদী আরবে যাওয়া শুরু করেছেন। করোনা মহামারির কারণে বিদেশিদের জন্য সউদী আরবের দরজা প্রায় দেড় বছর আগে বন্ধ হয়ে যায়। তারপর এই প্রথম তারা আবার বিদেশিদের জন্য দরজা খুলে দিচ্ছে। দেশটির রাষ্ট্রীয় মিডিয়ায় এ কথা বলা হয়েছে। সউদী সরকারি বার্তা সংস্থা সউদী প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, বিশ্বের বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের গ্রহণ করা শুরু করবেন হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের বিদেশি ওমরাহযাত্রীদের সমন্বয়ের দায়িত্বে থাকা ব্যক্তিরা। প্রথমদিকে প্রতিদিন ৬০ হাজার মুসলিমকে ওমরাহ করার অনুমতি দেয়া হবে।
তবে এই সংখ্যা আস্তে আস্তে বাড়িয়ে প্রতি মাসে ২০ লাখ করা হবে। বিদেশ থেকে যাওয়া ওমরাহযাত্রীদের সঙ্গে থাকতে হবে করোনাভাইরাসের টিকা নেয়ার সনদ। এ ছাড়া সঙ্গে থাকতে হবে ওমরাহ পালনের অনুরোধ। টিকা নেয়া ওমরাহযাত্রীদের সউদী আরবে পৌঁছার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে না।
উল্লেখ্য, ইসলামের দুই সর্বোচ্চ পবিত্র স্থান মক্কা ও মদিনায় ওমরাহ করা ইসলামের একটি রীতি। বছরের যেকোনো সময় তা করা যায়। পবিত্র হজের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। হজ পালিত হয় বছরের একটি নির্দিষ্ট সময়ে। করোনা মহামারি হজ এবং ওমরাহ দুটি রীতিতেই বিভ্রাট ঘটিয়েছে। হজ এবং ওমরাহ থেকে সউদী আরব বিপুল পরিমাণ রাজস্ব আয় করে থাকে। স্বাভাবিক সময়ে এই দুটি আনুষ্ঠানিকতা থেকে সউদী আরব বছরে আয় করে প্রায় ১২০০ কোটি মার্কিন ডলার। ক্যাপলন ওভারসীজ লিমিটেডের চেয়ারম্যান ও হাবের সাবেক জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ রফিকুল ইসলাম বিক্রমপুরী ওমরাহ কার্যক্রম দ্রুত শুরু করার জন্য আইবিএন এর মাধ্যমে সউদী আরবে ওমরাহ প্যাকেজের সউদী অংশের ব্যয়ের অর্থ প্রেরণের লক্ষ্যে বাণিজ্যিক ব্যাংকগুলোকে অনুমতি দেয়ার জন্য দ্রুত উদ্যোগ নেয়ার জন্য ধর্ম প্রতিমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওমরাহ ফেয়ার ১৪৪৩ হিজরি দ্রুত ঘোষণার দাবি জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন