বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

২৪ অক্টোবর পাক-ভারত মহারণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

যুদ্ধ হোক, কিংবা ২২ গজের লড়াই। ভারত-পাকিস্তান মানেই অন্যরকম উত্তেজনা। আর সেই ম্যাচটি বিশ্বকাপে হলে তো কথাই নেই। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর আরও একটি বিশ্বকাপে ভারত-পাকিস্তান মহারণ হচ্ছে। আগামী অক্টোবরে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে একই গ্রæপে পড়েছে ভারত ও পাকিস্তান।
দুই দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক ভালো না হওয়াতে দ্বিপাক্ষিক সিরিজে দীর্ঘদিন ধরে একে অন্যের মুখোমুখি হয় না তারা। তবে আইসিসির ইভেন্টে অভ্যন্তরীণ সম্পর্কের প্রভাব পড়ার সুযোগ নেই। ফলে আগামী ২৪ অক্টোবর শারজা ক্রিকেট স্টেডিয়ামে গ্রæপপর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে প্রতিবেশী দেশ দু’টি। তাও আবার শারজায়। যেখানে দল দু’টি একটা সময় আলাদা রোমাঞ্চ তৈরি করতো। করোনার কারণে ভারত থেকে বিশ্বকাপ সরে যাওয়াতে দীর্ঘদিন পর আবারও শারজাতে ভারত-পাকিস্তানের মহারণ দেখার সুযোগ তৈরি হয়েছে।
ক্রিকেটের দুই চিরপ্রতিদ্ব›দ্বীর লড়াইটা মর্যাদারও। কিন্তু বিশ্বকাপের ময়দানে পাকিস্তান বরাবরই হতাশা উপহার দিয়েছে তার ভক্তদের। এই ফরম্যাটে ৫ মুখোমুখিতে সবগুলো ম্যাচেই হেরেছে পাকিস্তান। অবশ্য সমীকরণ ও শক্তির বিচারে ভারত অনেক এগিয়ে থাকলেও ম্যাচে নিশ্চিত করে বলার সুযোগ নেই তারাই জিতবে। হ্যাঁ, বিরাট কোহলির দল ফেভারিট বটে। কিন্তু একটু সামনে চোখ বুলালে দেখা যাবে ২০১৭ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকÑভারত মহারণেও ফেভারিট ছিল কোহলির দলই। কিন্তু ফখর জামানের ঝড়ে ¯্রফে উড়ে গিয়েছিল তারা। তাই ক্রিকেটীয় সমীকরনে পিছিয়ে থাকলেও পাকিস্তানের সম্ভাবনাও কম নয়।
১৭ অক্টোবর উদ্বোধনী দিনে প্রথম রাউন্ডে ‘বি’ গ্রæপে ওমান খেলবে পাপুয়া নিউ গিনির বিপক্ষে। দিনের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড। এই গ্রæপের ম্যাচগুলি হবে ওমানে। শ্রীলঙ্কা, নামিবিয়া, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ডকে নিয়ে ‘এ’ গ্রæপের ম্যাচগুলি হবে সংযুক্ত আরব আমিরাতে। ২২ অক্টোবর পর্যন্ত রাউন্ড ওয়ানের খেলা চলবে। ‘গ্রæপ ওয়ান’-এ আছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, প্রথম রাউন্ডে ‘এ’ গ্রæপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রæপের রানার্স আপ। এই পর্বে ‘গ্রæপ টু’-তে থাকছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, প্রথম রাউন্ডের ‘বি’ গ্রæপের চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রæপের রানার্স আপ।
২৩ অক্টোবর আবুধাবিতে বাংলাদেশ সময় দুপুর ২টায় অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। ২৪ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাইয়ে মাঠে নামবে ভারত-পাকিস্তান। সুপার টুয়েলভ-এর লড়াই শেষ হবে ৮ নভেম্বর। দুই গ্রæপের শীর্ষ দুটি করে দল উঠবে সেমি-ফাইনালে। শেষ চারের একটি লড়াই হবে ১০ নভেম্বর আবু ধাবিতে, আরেকটি ১১ নভেম্বর দুবাইয়ে। ফাইনাল ১৪ নভেম্বর দুবাইয়ে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ৮টা)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Jahedul Haque ১৮ আগস্ট, ২০২১, ৩:৪৫ এএম says : 0
দেখার অপেক্ষায় রইলাম
Total Reply(0)
হাবীব ১৮ আগস্ট, ২০২১, ১১:২৭ এএম says : 0
ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা।
Total Reply(0)
মাহমুদ ১৮ আগস্ট, ২০২১, ১১:২৯ এএম says : 0
ক্রিকেট বিশ্বের সবচেয়ে উত্তেজনাপূর্ণ খেলা হলো ভারত-পাকিস্তান ম্যাচ
Total Reply(0)
সফিক আহমেদ ১৮ আগস্ট, ২০২১, ১১:৩৩ এএম says : 0
আমার কেন জানি মনে হচ্ছে এই খেলায় পাকিস্তান জিতবে
Total Reply(1)
aakash ১৮ আগস্ট, ২০২১, ৩:২৬ পিএম says : 0
mone howata shabhabik ... kintu bastob ta alada... eke aakash kusum kolpona bola hoy :)
দিগন্ত ১৮ আগস্ট, ২০২১, ১১:৩৩ এএম says : 0
এটাই হবে অঘোষিত ফাইনাল
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন