রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

আফগানিস্তানে কি হেঁটে গেছে মানুষ

প্রশ্ন স্বরাষ্ট্রমন্ত্রীর

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

বাংলাদেশ থেকে আফগানিস্তানে ফ্লাইট চলাচল বন্ধ রয়েছে। এ অবস্থায় বাংলাদেশ থেকে কিছু সংখ্যক লোকের আফগানিস্তানে যাওয়ার খবর উড়িয়ে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বাংলাদেশ থেকে কিছু লোকের আফগানিস্তানে যাওয়ার যে সন্দেহ প্রকাশ করা হয়েছে। বিমান চলাচল বন্ধ রয়েছে, এ অবস্থায় তারা কি হেঁটে আফগানিস্তান গেছেন? প্রশ্ন রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ থেকে অনেকেই আফগানিস্তান গেছে এ ধরনের কথা উঠছে, এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এগুলো অমূলক। আমার মনে হয় যারা বলছেন, যারা সন্দেহ করছেন, তাদের সন্দেহটি সঠিক নয়। এখন সবকিছু বন্ধ। যেখানে আমাদের এয়ার সার্ভিস বন্ধ, যেখানে আমাদের কোনো যাতায়াতের বাহন নেই, তাহলে কি হেঁটে হেঁটে গিয়েছেন, আমার সেখানেই প্রশ্ন। যারা বলছেন, তারা হয়তো চিন্তা না করেই, বাস্তবতার কথা না মনে করেই এ বক্তব্য দিচ্ছেন।

তিনি বলেন, আফগানিস্তান থেকে আমাদের দূরত্ব ১ হাজার মাইল। মাঝখানে আরো দেশ রয়েছে দুইটি। সুতরাং সেখান থেকে এখানে চলে আসবে, এ ধরনের চিন্তা করাটাও অমূলক। দ্বিতীয়ত, আমরা বলছি আপনারা যেটা মনে করছেন, সেখানে আমাদের দেশের মানুষ যারা ইসলামিক মনোভাবের, তারা কখনই জঙ্গিবাদ ও উগ্রবাদকে আশ্রয়-প্রশ্রয় দেয়নি, পছন্দও করেনি। কাজেই সেখানে কী হচ্ছে, সেটা তাদের নিজস্ব ব্যাপার। আমাদের দেশে কী হবে সেটি নিয়ে আমাদের একটি সরকার আছে, প্রধানমন্ত্রী আছেন, তার নির্দেশনায় আমরা কাজ করছি।
তিনি বলেন, বছরে একবার সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ডোপ টেস্টের আওতায় আসবেন। যারা এ ডোপ টেস্টে পজিটিভ হবেন, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানও এ আওতায় থাকবে। যারা শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, যারা ইউনিভার্সিটি-কলেজে অ্যাডমিশন নেবেন কিংবা শিক্ষকরাও এ ডোপ টেস্টের আওতায় আসবেন। আমরা এ ধরনের একটি আলোচনা করেছি। কবে থেকে এটি বাস্তবায়ন করা হবে জানতে চাইলে তিনি বলেন, আলোচনা হয়েছে। এ বিষয়ে সিদ্ধান্ত নিয়ে মন্ত্রিপরিষদ সচিব জানাবেন।

আসাদুজ্জামান খান বলেন, বিএনপির মহানগরের দুই গ্রুপ উত্তর ও দক্ষিণের নতুন কমিটির নেতাকর্মীরা শত শত লোকজন নিয়ে দলটির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে যান। সেখানে গিয়ে শ্রদ্ধা জানানোর নামে বিএনপির নেতাকর্মীরা শান্তিভঙ্গের চেষ্টা করেছিল। যে কারণে পুলিশ বাধ্য হয়ে টিয়ার গ্যাস ছুড়ে পরিস্থিতি শান্ত করেছে। তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে শারিরীক দূরত্ব বজায় রাখার কথা বলা হলেও সেখানে তারা উচ্ছৃঙ্খলভাবে সরকারের সেই নির্দেশনা উপেক্ষা করে শত শত লোকজন জড়ো করে শান্তিভঙ্গের চেষ্টা করেছেন এবং পুলিশের ওপরে বেধরক ইট পাটকেল ছুঁড়েছেন। তাই পুলিশও বাধ্য হয়ে টিয়ার গ্যাস ছুড়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
নাজিম ১৮ আগস্ট, ২০২১, ১১:৫১ এএম says : 0
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের কথায় যুক্তি আছে
Total Reply(0)
আকাশ ১৮ আগস্ট, ২০২১, ১১:৫১ এএম says : 0
সঠিক সময়ে সঠিক কথা বলায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল স্যারকে ধন্যবাদ জানাচ্ছি
Total Reply(0)
হাফিজুর রহমান ১৮ আগস্ট, ২০২১, ৫:০২ এএম says : 0
গুজব রটানো ওয়ালারা তাল দিতে জানে মিঠাই দিতে জানেনা আগেতো তদন্ত করে দেখুন কোনটা সত্য কোনটা মিথ্যা
Total Reply(0)
মাহমুদ ১৮ আগস্ট, ২০২১, ৩:৪৪ এএম says : 1
স্বরাষ্ট্রমন্ত্রীর কথাগুলো ভালো লেগেছে
Total Reply(0)
তাজউদ্দীন আহমদ ১৮ আগস্ট, ২০২১, ৩:৪৪ এএম says : 0
গুজব না ছড়ানোটাই ভালো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন