শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবান নেতার সাক্ষাৎকার নিলেন নারী সাংবাদিক

আফগান চ্যানেল টোলা নিউজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

বিশ বছর পর গত রোববার তালেবানের হাতে কাবুলের পতনের পর আফগানিস্তানের নারীদের নিয়ে নেতিবাচক কাহিনি প্রচার শুরু করে এক শ্রেণীর মিডিয়া। তালেবান নারীদের ঘরে বন্দি করে রাখবে এবং পুরুষ ছাড়া তাদেরকে বাড়ির বাইরে বের হতে দেবে না। কিন্তু মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই ওইসব মিডিয়ার প্রচারণা যে মিথ্যে সেটি প্রমাণ করে দিয়েছে তালেবান নেতৃত্ব।

তালেবানরা গোটা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দেশটির কোনো টিভি চ্যানেলে আর নারী উপস্থাপিকাদের দেখা যায়নি। অনলাইনে প্রচারিত একটি ছবিতে দেখা যায়, আফগানিস্তানের জাতীয় টেলিভিশন চ্যানেলে একজন পুরুষ উপস্থাপক খবর পড়ছেন। উপস্থাপকের সামনে তালেবানের পতাকা রয়েছে।

কাবুলের পতনের পরদিন গত সোমবারই ব্যতিক্রম চোখে পড়েছে। টেলিভিশনে খবরের ফাঁকে তালেবান নেতার সাক্ষাৎকার নিলেন এক নারী সাংবাদিক। আফগানিস্তানের অন্যতম প্রধান একটি সংবাদমাধ্যম টোলো নিউজের খবরে নারী সংবাদ পাঠকদের উপস্থিতি দেখা গেছে।

টোলো নিউজের সংবাদ বিভাগের প্রধান মিরাক পোপাল এ নিয়ে একটি টুইট করেছেন। যেখানে দেখা যাচ্ছে, একজন নারী উপস্থাপিকা তালেবান মিডিয়া টিমের একজন সদস্যের সাক্ষাৎকার নিচ্ছেন। তিনি আরেকটি পোস্ট শেয়ার করেছেন। তাতে দেখা যাচ্ছে হিজাব পরে একজন নারী কর্মী সংবাদকক্ষের সকালের মিটিংয়ে অংশ নিচ্ছেন। এর মধ্যদিয়ে নারীরা যে নিরাপদ সে ধারণা দিয়েছেন তালেবান মিডিয়ার প্রধান।

দীর্ঘ ২০ বছর পর গত রোববার আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থিত সরকারি বাহিনীকে হটিয়ে রাজধানী কাবুল দখল করে নেয় তালেবান যোদ্ধারা। তালেবানের অগ্রযাত্রার মুখে দেশ থেকে পালিয়ে গেছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। বর্তমানে তালেবানের হাতে আনুষ্ঠানিকভাবে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

এদিকে তালেবান সরকারের সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ সম্পর্ক’ চায় বলে জানিয়েছে চীন। এ ছাড়া রাশিয়া, ইরান এবং পাকিস্তানও তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার ইঙ্গিত দিয়েছে। সূত্র : বিবিসি নিউজ, দ্য নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Khan A Miran ১৮ আগস্ট, ২০২১, ২:৫৯ এএম says : 0
আগের আমলের চেয়ে কিছুটা পরিনত ও সহনশীল আচরণ। এটা হয়তো শাসন ব্যবস্থায়ও প্রতিফলিত হবে এবার।
Total Reply(0)
Dr. M R Karim Reza ১৮ আগস্ট, ২০২১, ৩:৪১ এএম says : 0
আফগানিস্তানের টেলিভিশনে নারী উপস্থাপিকা মাথায় কাপড় দিয়ে একজন তালেবান নেতার সাক্ষাৎকার নিচ্ছেন। সম্ভবত তালেবান সরকার আগের কট্টরপন্থী মতাদর্শ বাদ দিয়ে নারী স্বাধীনতা, শিল্পসাহিত্য ইত্যাদি বিষয়ে ইরানের বিপ্লবী সরকারের পথ অনুসরণ করবে।
Total Reply(0)
বুলবুল আহমেদ ১৮ আগস্ট, ২০২১, ৩:৪৩ এএম says : 0
এর মাধ্যমে সমালোচকদের যথাযথ জবাব দেয়া হয়েছে
Total Reply(0)
Md.Milon Miah ১৮ আগস্ট, ২০২১, ৮:১৪ এএম says : 0
ইসলাম ধর্ম নিয়ে যাদের চুলকানি তারাই এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছে। এরা বাংলাদেশও সক্রিয় আল্লাহ সকল কে ভুল বুঝাবুঝির অবসান করুন
Total Reply(0)
নাজমুল হাসান ১৮ আগস্ট, ২০২১, ৯:১৮ এএম says : 0
একদল আছে কিভাবে রাষ্ট্রের মাঝে সমাজের মাঝে মুনাফেকি করে প্যাচ লাগাইবে
Total Reply(0)
Mominul+Hoque ১৮ আগস্ট, ২০২১, ১০:১৩ এএম says : 0
আমরা আশা রাখবো তালেবান আধুনিক ইসলামিক দৃষ্টি ভঙ্গি নিয়ে তাদের রাষ্ট্র পরিচালনা করবে। আর ইতিমধ্যে যে সকল ব্যক্তি ও মিডিয়া তালেবানের বিপক্ষে নারী অধিকার নিয়ে কথা বলছে। তাদের সম্পর্কে সজাগ দৃষ্টি করা অত্যন্ত জরুরী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন