বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০ হাজার আফগানকে আশ্রয় দেবে ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৯:১২ এএম | আপডেট : ১২:৫৯ পিএম, ১৮ আগস্ট, ২০২১

আফগানিস্তানে তালেবানরা আবার ক্ষমতায় আসার পরে যারা দোভাষী হিসেবে কিংবা নানাভাবে বিদেশি সৈন্যদের সঙ্গে কাজ করেছেন তারাই এখন সবচেয়ে বেশি সংকটে আছেন। তালেবানরা তাদের ওপর চড়াও হতে পারে, এমন আশঙ্কা তাদেরকে বিপর্যস্ত করে তুলেছে। তাই দেশত্যাগ করার জন্য তারা মরিয়া হয়ে চেষ্টা করছেন। এই অবস্থায় ২০ হাজার আফগানকে আশ্রয় দেবে বলে ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য।

মঙ্গলবার বরিস জনসন প্রশাসন এই প্রতিশ্রুতির কথা জানিয়েছে। একটি প্রতিবেদনে তারা জানিয়েছে, এই ২০ হাজার আফগানকে একসঙ্গে, এখনই আশ্রয় দেয়া হবে না। যারা দোভাষী কিংবা যুক্তরাজ্যের হয়ে বিভিন্নভাবে কাজ করেছেন, তেমন ৫ হাজার আফগান আশ্রয় পাবেন প্রথম বছর। এরপর অগ্রাধিকার ভিত্তিতে নারী-শিশুসহ অন্যান্যদের আশ্রয় দেয়া হবে। আফগান পরিস্থিতি নিয়ে মঙ্গলবার টেলিফোনে আলাপ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। সেই ফোনালাপের পরেই যুক্তরাজ্যের পক্ষ থেকে আফগানদের আশ্রয় দেয়ার এই ঘোষণা আসলো। এছাড়া আজ বুধবার এ নিয়ে আলোচনা করতে একটি বৈঠকে বসছেন যুক্তরাজ্যের আইনপ্রণেতারা।

নিজেদের কর্মী, নাগরিক এবং কিছু আফগানকে ফেরাতে গতকাল আফগানিস্তানে আরও ২০০ সেনা পাঠিয়েছে যুক্তরাজ্য। কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়েছে। হুড়োহুড়ি করে উড়োজাহাজে উঠতে গিয়ে কয়েকজনের মৃত্যুও হয়েছে। এই বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিয়ে নিজেদের নাগরিক এবং নির্দিষ্ট কিছু আফগানকে যুক্তরাজ্যে নিয়ে যেতে সাহায্য করবে ব্রিটিশ সেনারা।

আনুষ্ঠানিকভাবে ক্ষমতা গ্রহণ না করলেও তালেবানের হাতেই এখন আফগানিস্তানের শাসন। এ অবস্থায় অনেক দেশ সেখানে থাকা তাদের দূতাবাস গুটিয়ে নিচ্ছে। এই তালিকায় শুরুর দিকেই ছিল যুক্তরাজ্য। কোনো কোনো দেশ আবার সম্পূর্ণ গুটিয়ে না নিয়ে দূতাবাস কিংবা মিশনের পরিধি ছোট করে আনছে। দূতাবাসের কার্যক্রম বন্ধ করা হলেও কর্মীদের নিরাপদে দেশে ফিরিয়ে নিতেই বিপাকে পড়ছে দেশগুলো। সূত্র : ইউকে স্ট্যান্ডার্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ইহসান ইলাহী যহীর ১৮ আগস্ট, ২০২১, ৯:৪৯ এএম says : 0
বাংলাদেশে আসা শরণার্থী রোহিঙ্গাদের পশ্চিমা দেশগুলি ভাগ করে নিয়ে নিলেই তো বাংলাদেশের উপর চাপ কমত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন