বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন প্রধানমন্ত্রী নির্বাচনে মালয়েশিয়ার সংসদে ভোট

আলোচনায় ইসমাইল সাবরি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ২:২৬ পিএম

আজ অথবা কালকের মধ্যে মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। মালয়েশিয়ায় নতুন প্রধানমন্ত্রী আসতে পারে আজ সংসদ সদস্যদের অনলাইন ভোটের মাধ্যমে। এমপিদের ভোটা হলে দেশটির রাজা আজ অথবা আগামীকাল চূড়ান্ত প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করবেন।

নতুন প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনায় এগিয়ে আছেন সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব, আনোয়ার ইব্রাহিম ও আহমাদ জাহিদ হামিদি। তবে জল্পনা রয়েছে ইসমাইল সাবরি প্রধানমন্ত্রী হলে মহিউদ্দিন ইয়াসিন উপদেষ্টা বা পরামর্শ দাতা হতে পারেন।

মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য দেওয়ান রাকায়তের সদস্যদের মধ্যে নাম মনোনীত করার জন্য সংসদ সদস্যদের বুধবার (১৮ আগস্ট) বিকেল ৪টা পর্যন্ত লিখিত ভোট জমা দেয়ার আহ্বান জানিয়েছে দেশটির দেওয়ান রাকায়তের (সংসদ) স্পিকার দাতুক আজহার আজিজান হারুন।

বুধবার বিকেল ৪টার মধ্যে সংসদ সদস্যদের লিখিত ভোটগুলো ফ্যাক্স, ইমেইল, হোয়াটস অ্যাপ মেসেজিং অ্যাপ্লিকেশনের মাধ্যমে স্পিকারের ব্যক্তিগত সচিব আগং দাতুক নাজিম মোহাম্মদ আলিম বরাবর জমা দিতে হবে।

মালয়েশিয়ার রাজা সুলতান আব্দুল্লাহ'র নির্দেশ মোতাবেক দেওয়ান রাকায়েতের সদস্যদের উল্লেখ করে ইস্তানা নেগারার নবম প্রধানমন্ত্রীর নাম মনোনীত করার জন্য সংসদ সদস্যদের অনুরোধ করা হচ্ছে। উল্লেখিত সময়সীমার মধ্যে লিখিত ভোট জমা না দিলে পরবর্তীতে তা গ্রহণ করা হবে না বলেও জানান তিনি। রাজা সুলতান আব্দুল্লাহ'র এ বিষয়ে সিদ্ধান্ত না নেয়া পর্যন্ত এমপিদের লিখিত ভোট ও বিষয়বস্তু সম্পর্কে গোপনীয়তা রাখা হবে।

এর আগে বারসাতু সভাপতি মুহিদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর শূন্য প্রধানমন্ত্রীর পদ নিয়ে আলোচনা করতে দুপুর ২টার দিকে দেশটির রাজার সাথে সাক্ষাৎ করতে উমনোর প্রেসিডেন্ট আহমাদ জাহিদ হামিদি, ডিএপির সেক্রেটারি জেনারেল লিম গুয়ান এং এবং আমনাহ সভাপতি মোহাম্মদ সাবু, বিরোধী দলীয় নেতা এবং পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিমসহ দেশটির রাজনৈতিক নেতারা রাজ প্রাসাদে প্রবেশ করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন