মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জার্মানির বিদ্যুতায়ন প্রকল্পে বিশেষ ভূমিকায় বাংলাদেশি তরুণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৬:৪০ পিএম

জার্মানির মিউনিখ শহরের একটি গুরুত্বপূর্ণ বিদ্যুতায়ন প্রকল্পে যুগান্তকারী অবদান রেখে চলেছে বাংলাদেশি তরুণ ড: রুবাইয়াৎ ইসলাম সাদাত -এর নেতৃত্বে গঠিত প্রযুক্তি কোম্পানি মিউলিটিক ল্যাবস। অত্যাধুনিক শহরের কাঠামো তৈরির লক্ষ্যে সক্রিয়ভাবে কাজ করে আসা কোম্পানিটি বিদেশের মাটিতে দেশের সুনাম বৃদ্ধি করে চলেছে। টেকসই শহরের চূড়ান্ত অবকাঠামো বিনির্মাণের মাধ্যমে ২০৫০ সালের মধ্যে জার্মান শহরের নগরজীবনকে কার্বন-নিরপেক্ষ হিসেবে গড়ে তোলাই এই প্রকল্পের মূল লক্ষ্য।

ডাটা ভিত্তিক প্রযুক্তি কোম্পানি মিউলিটিক ল্যাবস মিউনিখ শহরে বিদ্যুতায়নের জন্য ব্যাক-এন্ড প্রযুক্তি এবং ক্লাউড অবকাঠামোগত উন্নয়নে সহায়তা করছে। কোম্পানিটি সম্প্রতি এই প্রকল্প হাতে পায়। মিউলিটিক ল্যাবস-এর ক্লাউড সেন্টার অব অ্যাক্সিলেন্স একটি বিস্তীর্ণ আইটি অবকাঠামো তৈরি করছে। এই কাঠামোর মাধ্যমে এনার্জি ম্যানেজমেন্ট সম্পর্কিত সমস্ত প্রাসঙ্গিক তথ্য সহজেই একটি ক্লাউড প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যবহার করা যাবে। এর ফলে স্টেকহোল্ডাররা কার্যকরীভাবে ডাটা ব্যবহার করতে পারবেন। এছাড়াও এই প্ল্যাটফর্মে তাদের ডাটা গোপনীয়তা এবং সাইবার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। মিউনিখে নবায়নযোগ্য শক্তির চাহিদা বৃদ্ধি পাওয়ায় মিউলিটিক ল্যাবস সেখানে ডাটার সহজ এবং সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে আগ্রহী।

মিউলিটিক ল্যাবস-এর কর্ণধার ড: রুবাইয়াৎ ইসলাম সাদাত বলেন, “শক্তিখাতে এমন স্বয়ংক্রিয় প্রযুক্তি প্রবর্তনের পর থেকেই আমি এই খাতে আমার দায়িত্ব বুঝে নেই। একদল বিশ্বস্ত মানুষের সাথে কাজ করে একটি সবুজ ও পরিচ্ছন্ন ভবিষ্যতের পথ সুগম করাতেই আমার উৎসাহ, প্রেরণা এবং লক্ষ্য। আমার উদ্দেশ্য, টেকসই এবং স্কেলেবল প্রযুক্তির মাধ্যমে বৈদ্যুতিক যানবাহনের জ্বালানি হিসেবে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করবে এমন গ্রাহক নিশ্চিত করা। আর এর মাধ্যমেই স্মার্ট এনার্জিচালিত বিশ্বে নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে নিরাপদ, নেট-জিরো কার্বন-ডাই-অক্সাইড নির্গমন নিশ্চিত হবে।”

২০১৭ সালে মিউনিখে যাত্রা শুরু করা মিউলিটিক ল্যাবস অঙ্গসংগঠনের সহযোগিতায় বাংলাদেশে কার্যক্রম শুরু করে। কোম্পানিটি বিভিন্ন সময়ে সরকারি ও বেসরকারি খাতের কার্যক্রম উন্নয়নের অংশ হিসেবে বিভিন্ন স্মার্ট আইটি সমাধান প্রণয়ন করে এসেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন