সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হাইতিতে ভূমিকম্পে নিহত প্রায় ২ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

হাইতির ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে দু’হাজারের কাছাকাছি পৌঁছেছে। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ লাখের বেশি মানুষ। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, গুরুতর আহত ১০ হাজারের মতো বাসিন্দা। স্থানীয় হাসপাতাল এবং অস্থায়ী সেবাকেন্দ্রগুলোয় তাদের চিকিৎসা দেয়া হলেও অনেকের অবস্থাই সঙ্কটাপন্ন। এছাড়া ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়াদের উদ্ধার করা হলে প্রাণহানির সংখ্যা আরও বাড়তে পারে।
দেশটিতে নিহতদের স্মরণে ৩ দিনের শোক ঘোষণা করেছে সরকার। এর মাঝেই ক্যারিবীয় দ্বীপরাষ্ট্রটিতে আঘাত হেনেছে ঘ‚র্ণিঝড় গ্রেস। যার প্রভাবে মঙ্গলবার দিনভর ৩৮০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। বৈরী আবহাওয়ার কারণে ব্যাহত হয়েছে উদ্ধার তৎপরতাও। গত শনিবার ৭ দশমিক ২ মাত্রার ভ‚মিকম্পে লÐভÐ হয়ে যায় হাইতির দক্ষিণ-পশ্চিমাঞ্চল। পরিস্থিতি মোকাবেলায় এক মাসের জরুরি অবস্থা জারি করেন প্রধানমন্ত্রী। জাতিসংঘের অভিবাসন সংস্থা আইওএম ঘোষণা করেছে যে, ভ‚মিকম্পের কারণে বাস্তুচ্যুত হাজার হাজার মানুষের জন্য নিরাপদ আশ্রয় খোঁজার চেষ্টা করছে। ভ‚মিকম্পে প্রায় ১৪ হাজার বাড়ি ধ্বংস বা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।
ভ‚মিকম্পের কয়েকদিন পার হলেও মানবিক দলগুলো এখনও অনেক এলাকায় পৌঁছাতে পারেনি। বিশেষ করে নিপ্পস বিভাগে। কারণ রাস্তা ও সেতু ক্ষতিগ্রস্ত হওয়ায় পরিবহনের যাতায়াত সম্ভব হচ্ছে না। হাইতির ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের প্রধান পিয়েরে হোনোরাত একটি টুইটে ব্যাখ্যা করেছেন যে, লেস কেয়েস এবং জেরেমির মধ্যে রাস্তা বিচ্ছিন্ন হওয়ায় যাদের প্রয়োজন তাদের জরুরি খাদ্য সরবরাহ করা কঠিন। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন