বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বাবরের উন্নতি, কোহলির অবনতি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

দুই দিনের ব্যবধানে দুটি রোমাঞ্চকর টেস্ট দেখেছে ক্রিকেট বিশ্ব। চড়াই-উৎরাই পেরুনো ম্যাচ দু’টির মতো আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়েও পড়েছে এর ছাপ। গতকাল প্রকাশিত আইসিসির সর্বশেষ হালনাগাদে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন রুট। সেখানে ১ নম্বরে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। রুটের সঙ্গে র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। অন্যদিকে রেটিং পয়েন্ট খুইয়েছেন কোহলি।

সিরিজ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ে ৫ নম্বরে ছিলেন রুট। ট্রেন্ট ব্রিজে প্রথম টেস্টে ১০৯ ও ৬৪ রানের দুই ইনিংসের পর উঠে এসেছিলেন ৪ নম্বরে। লর্ডসে প্রথম ইনিংসে ১৮০ রানের ইনিংস এবার দুইয়ে তুলে এনেছে ইংলিশ ব্যাটসম্যানকে। অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ও মারনাস লাবুশেনকে টপকে গেছেন তিনি। ররুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৩। তার ওপরে থাকা উইলিয়ামসনের রেটিং ৯০১। ক্যারিয়ারে এর আগে একবারই টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন রুট, ২০১৫ সালের আগস্টে।
ইংল্যান্ড-ভারতের দ্বিতীয় টেস্টের আগের দিনই রোমাঞ্চ ছড়িয়েছে ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তানের প্রথম টেস্ট। কিংস্টনে সেই টেস্টে ৩০ ও ৫৫ রানের দুটি ইনিংস দিয়ে তিন ধাপ এগিয়েছেন বাবর। সিরিজ শুরুর আগে ১১ নম্বরে ছিলেন পাকিস্তান অধিনায়ক, এখন আছেন ৮ নম্বরে। বাবরের উন্নতির দিনে অবনমন হয়েছে কোহলির। ভারত দলপতির অবনমনটা র‌্যাঙ্কিংয়ে দৃশ্যমান নয়, হয়েছে রেটিং পয়েন্টে। টানা সাত ইনিংস ফিফটিশূন্য থাকা ভারত অধিনায়ক সিরিজ শুরুর আগে ছিলেন ৪ নম্বরে, রেটিং ছিল ৮১২। প্রথম টেস্টের পরই পাঁচে নেমে গিয়েছিলেন। লর্ডস টেস্টের পর কোহলি পাঁচেই আটকে আছেন, তবে তার রেটিং পয়েন্ট আরও কমে এখন ৭৭৬ হয়েছে।
লর্ডস টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া জেমস অ্যান্ডারসন এক ধাপ এগিয়ে উঠে এসেছেন বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে। উন্নতি হয়েছে মার্ক উড ও মোহাম্মদ সিরাজেরও। যথাক্রমে ৫ ও ১৮ ধাপ এগিয়ে তারা এখন পাশাপাশি ৩৭ ও ৩৮ নম্বরে। আর কিংস্টন টেস্টের পারফরম্যান্স দিয়ে বোলারদের শীর্ষ দশে ঢুকেছেন জেসন হোল্ডার। দুই ধাপ এগিয়ে উইন্ডিজ অলরাউন্ডার এখন আছে ৯ নম্বরে। ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে পাঁচ উইকেট পাওয়ার ইতিহাস গড়া জেইডেন সিলসেরও উন্নতি হয়েছে। ৩৯ ধাপ এগিয়ে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৫৮ নম্বরে উঠেছেন উইন্ডিজ তরুণ। পাকিস্তানের শাহিন আফ্রিদি চার ধাপ এগিয়ে উঠে এসেছেন ১৮ নম্বরে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন