বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

খেলাধুলা

বিপ্লবকে নিয়ে ফিরলেন মুশফিক-লিটন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ, প্রস্তুতির দারুণ সুযোগ হিসেবে টানা খেলার মাঝেই রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। তারই ধারাবাহিকতায় আরেকটি সিরিজের দোরগোড়ায় মাহমুদউল্লাহ রিয়াদের দল। পরীক্ষা-নিরীক্ষার দারুণ সুযোগ হিসেবে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আগামী ২৪ আগস্ট ঢাকায় আসছে নিউজিল্যান্ড। ক্ষুদ্র ফরম্যাটের বিশ্বকাপের আগে শেষ সিরিজকে সামনে রেখে গতকাল দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মহামারীর সময় জৈব-সুরক্ষা বলয়ে যথেষ্ট বিকল্প রাখতে স্কোয়াডে নেওয়া হয়েছে ১৯ জনকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে দল ছিল ১৭ জনের।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষে সিরিজে পারিবারিক কারণ ও সুরক্ষা বলয়ের জটিলতায় খেলা হয়নি মুশফিকুর রহিম ও লিটন দাসের। নিউজিল্যান্ডের বিপক্ষে প্রত্যাশিতভাবেই দলে ফিরেছেন তারা। বাবার মৃত্যুর শোক সামলে ফিরেছেন লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লবও। তাদের ফেরায় অনুমিতভাবেই বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন। লিটন জিম্বাবুয়েতে প্রথম টি-টোয়েন্টিতে চোট পেয়ে ব্যাট করতে পারেননি। খেলতে পারেননি পরের দুই ম্যাচে। জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ দুটির আগে মার্চে নিউজিল্যান্ডে তিনি দুটি টি-টোয়েন্টিতে রান করেছিলেন ৪ ও ১। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার সার্বিক রেকর্ডও যাচ্ছেতাই। ১৩ ইনিংসে ১২৭ রান করতে পেরেছেন ১০.৫৮ গড় ও ৯৩.৫৮ স্ট্রাইক রেটে।
চোট নিয়ে পুনর্বাসনে থাকা অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল নেই এই সিরিজেও। তার না থাকা অবশ্য ঠিক হয়ে ছিল আগে থেকেই। তামিমের অনুপস্থিতিতে বাংলাদেশের ওপেনিংয়ে এখনো প্রথম দুই পছন্দ হতে যাচ্ছেন মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকারই। জিম্বাবুয়ে সফরটা ভালো কাটলেও অস্ট্রেলিয়া সিরিজে নিজেকে হারিয়ে খুঁজেছিলেন সৌম্য। ৫ ম্যাচের সিরিজে ৫.৬০ গড়ে করেছিলেন ২৮ রান। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে অবশ্য সৌম্যর বদলে নাঈমের সঙ্গে ওপেনিংয়ে এসেছিলেন মেহেদী হাসান। টাইগার শিবিরে দুশ্চিন্তার জায়গা হয়ে ছিল এই ওপেনিং। লিটন ফেরায় সেই শক্তি বেড়েছে। মুশফিক ফেরায় মিডল অর্ডারেও বড় চিন্তা দূর হল মাহমুদউল্লাহর দলের।
এছাড়া স্কোয়াডে আছেন পাঁচ বিশেষজ্ঞ পেসার। জায়গা ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো ম্যাচ না খেলা তাসকিন আহমেদ। সাকিব আল হাসান, নাসুম আহমেদের পাশাপাশি বাঁহাতি স্পিনে তাইজুল ইসলামকেও ধরে রাখা হয়েছে। চোটের পর পুনবার্সন শুরু করা তরুণ পেসার হাসান মাহমুদও বিবেচিত হননি একই কারণে।
২৪ আগস্ট পাঁচ ম্যাচের সিরিজ খেলতে বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড দল। ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হবে পাঁচ ম্যাচ। সবগুলো ম্যাচই শুরু হবে বিকেল ৪টায়। এই সিরিজের দলও কিউই শিবির ঘোষণা করেছে বেশ আগেই। যে দলে নেই তাদের বিশ্বকাপ স্কোয়াডের একজন ক্রিকেটারও। সফরে কিউইদের নেতৃত্ব দেওয়া টম ল্যাথামও নেই বিশ্বকাপের দলে।

নিউজিল্যান্ড সিরিজের বাংলাদেশ দল
মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারী, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মেহেদী হাসান, নাসুম আহমেদ, আমিনুল ইসলাম বিপ্লব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন