বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাঙালি জাতির ইতিহাসে ২১ আগস্ট একটি শোকাবহ দিন: প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ১০:০৯ এএম | আপডেট : ১২:২৬ পিএম, ২১ আগস্ট, ২০২১

বাঙালি জাতির ইতিহাসে ২১ আগস্ট একটি শোকাবহ দিন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।
 
তিনি বলেন, ২০০৪ সালের এই দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের জনসভায় বর্বরোচিত গ্রেনেড হামলায় শহীদ হন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভি রহমানসহ ২৪ নেতাকর্মী।
 
শুক্রবার (২০ আগস্ট) ২১ আগস্ট উপলক্ষে দেয়া এক বাণীতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ এসব কথা বলেন।
 
তিনি বলেন, লাখো শহীদের আত্মত্যাগের ফসল মহান স্বাধীনতা। ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৮ এর সামরিক শাসনবিরোধী আন্দোলন, ৬৬ এর ৬ দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ সব গণতান্ত্রিক আন্দোলনে রাজপথ রঞ্জিত হয়েছে শাসকের বুলেটের আঘাতে।
 
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বলেন, স্বাধীন বাংলাদেশে গণতন্ত্রের ওপর প্রথম আঘাত আসে ১৯৭৫ সালের ১৫ আগস্ট। এদিন স্বাধীনতাবিরোধী ঘাতক চক্রের হাতে অকালে জীবন দিতে হয়েছে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কারাগারে বন্দি অবস্থায় হত্যা করা হয় জাতীয় চার নেতাকে। এরপরও ঘাতক চক্র থেমে থাকেনি। তারা পরিকল্পিতভাবে বঙ্গবন্ধু কন্যা, বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের জনসভা চলাকালীন ইতিহাসের বর্বরতম গ্রেনেড হামলা চালায়। আল্লাহর অশেষ রহমতে সেদিন শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও প্রাণ হারান দলের ২৪ নেতাকর্মী এবং আহত হন অনেকে। এ হামলায় বেঁচে থাকা অনেকে পঙ্গুত্ব বরণ করে আজও দুর্বিসহ জীবনযাপন করছেন।
 
তিনি বলেন, ঘাতক চক্রের লক্ষ্য ছিল বাংলাদেশ আওয়ামী লীগকে নেতৃত্বহীন করে গণতান্ত্রিক প্রক্রিয়াকে রুখে দেওয়া এবং দেশে স্বৈরশাসন ও জঙ্গিবাদ প্রতিষ্ঠা করা। কিন্তু বাংলাদেশের জনগণ তা হতে দেয়নি।’
 
প্রেসিডেন্ট বলেন, আমার দৃঢ় বিশ্বাস দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রাকে বেগবান করতে সকল রাজনৈতিক দল নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখবে। মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে গণতন্ত্রকামী জনগণ একটি আত্মমর্যাদাশীল ও সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়তে স্বপ্রণোদিত হয়ে এগিয়ে আসবে।
 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
সাইফুল ইসলাম ২১ আগস্ট, ২০২১, ১০:১৯ এএম says : 0
একুশে আগস্টের গ্রেনেড হামলা ও মানুষ হত্যা ও অসংখ্য মানুষ আহত ও আজীবনের জন্যে পঙ্গু করার কুশীলব ও হোতাদের ঘৃণ্য ও পাশবিক পরিকল্পনা বাস্তবায়নকারীদের প্রতি তীব্র ঘৃণা ও দোষীদের সর্বোচ্চ শাস্তি দাবি ও তার রায়ের কার্যকর করার জোর দাবি করছি।
Total Reply(0)
Robin Khan ২১ আগস্ট, ২০২১, ১০:১৯ এএম says : 0
আগষ্ট মানেই রক্ত, আগষ্ট মানেই বিভীষিকা, আগষ্ট মানেই শোক, আগষ্ট মানেই জাতির পিতা ও তার পরিবার হারানোর বেদনা ..!! ১৫ ও ২১ আগষ্টের সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা..!
Total Reply(0)
Md. Mamunur Rashid ২১ আগস্ট, ২০২১, ১০:২০ এএম says : 0
আল্লাহ মরহুমদের ক্ষমা করুক
Total Reply(0)
MD Mobinul Islam Mobin ২১ আগস্ট, ২০২১, ১০:২০ এএম says : 0
হামলাকারীদের প্রতি শুধুই ঘৃণা..
Total Reply(0)
JH Farhan ২১ আগস্ট, ২০২১, ১০:৩০ এএম says : 0
অন্যায় যে করবে তাঁর বিচার অবশ্যই হওয়া দরকার
Total Reply(0)
Imam Farazi ২১ আগস্ট, ২০২১, ২:১৪ পিএম says : 0
কুশীলবদের দূত বিচার দাবি করছি।সেই দিনের সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাই। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।
Total Reply(0)
Zahid Hossain ২১ আগস্ট, ২০২১, ২:১৫ পিএম says : 0
একুশে আগস্ট গ্রেনেড হামলার সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি।
Total Reply(0)
Shahin Hassan ২১ আগস্ট, ২০২১, ২:১৫ পিএম says : 0
আজ মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গকন্যার পুনর্জন্ম দিবস ঘাতকদের হাত থেকে বেচে যাওয়া দেশের এক অক্রিতিম বন্ধু। শুভকামনা আপনার আলোয় আলোকিত হোক গোটা বাংলার ভাগ্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন