রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

বিয়ের পর থেকেই দেখে আসছি আমার স্বামী তার পরিবারের কথায় আমাকে মিথ্যা অপবাদ দেয়, অযথা সন্দেহ করে, আজ ১২ বছর পেরিয়ে গেলেও কোনো পরিবর্তন হয়নি, বরং বেড়েছে। সে নিজে নামাজ পড়ে না কিন্তু আমার নামাজ নিয়ে খোটা দেয়। গালমন্দ করে, বাচ্চাদের নামাজ, আরবি শিখাতে গেলেও টিটকারি করে। আমাকে বাবার বাড়ি যেতে দেয় না, কিন্তু সে নিজে যায়। আজেবাজে বন্ধুদের সাথে বেশি মিশে কিন্তু আমাকে কোনো আত্মীয় বা বান্ধবীর বাসায় যেতে দেয় না। সংসারে কোনো উন্নতি নেই, কিন্তু এগুলা নিয়ে কিছু বলতে গেলে বাপ মা তুলে গালি দেয়। লোভী বলে, ভাতের খোটা দেয়। আমার নামাজ হয় না বলে তিরস্কার করে, চরিত্র তুলে কথা বলে। প্রতি ঈদ বা দাওয়াত এর আগে হটাৎ ছোটো খাটো জিনিস নিয়ে ঝগড়া শুরু করে এবং পরবর্তী তিন চার মাস পর্যন্ত মুখ কালো করে থাকে ও আলাদা ঘরে ঘুমায়। সে একদিন রাগ করে কুরআন পর্যন্ত ছিঁড়ে ফেলেছে। আমি একজন শিক্ষিত মেয়ে কিন্তু চাকরিও করতে দেয় না। এই মানসিক অত্যাচার এর মধ্যে থাকতে থাকতে আমি বাচ্চাদের নিয়ে অতিষ্ট হয়ে গেছি। কিন্তু সে সংসার ভাঙতে চায় না। এমতাবস্থায় আমি তাকে ডিভোর্স দিতে চাই, নিজে বাঁচার জন্য, গুনাহ হবে কি?

ফারজানা মাহজাবিন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ২১ আগস্ট, ২০২১, ৭:৫৪ পিএম

উত্তর : আপনি যদি এমন সিদ্ধান্ত নিয়েই থাকেন, তাহলে উভয়পক্ষের দু’য়েকজন মুরব্বীর সহায়তা নিন। এরপর আইনি সহায়তা নিয়ে সালিশ বা সমঝোতার চেষ্টা করুন। ব্যার্থ হলে আইনের মাধ্যমেই বিবাহ বিচ্ছেদ করতে হবে। এর আগে আপনি আপনার ভবিষ্যৎ নিয়ে গভীরভাবে ভাবুন। সম্ভব হলে বিবাহ না ভাঙ্গাই উত্তম।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Ferdous Shanchoy ২২ আগস্ট, ২০২১, ১২:২০ এএম says : 0
আপনি নামাজী, আর আপনার স্বামী ধর্মকে কটাক্ষ্যকারী এবং বেনামাজী। কোরআন ছিঁড়ে ফেলার ঘটনা যদি সত্যিই হয়ে থাকে, তবে ঐ কাফেরের সাথে ঘর করা আপনার জন্য বৈধ হবে বলে মনে করি না। সে মোনাফেক নয়, স্পষ্ট কাফের। দ্রুত বিবাহ বিচ্ছেদের সিদ্ধান্ত নিন।
Total Reply(0)
NUR MOHAMMAD .RIPON ২২ আগস্ট, ২০২১, ২:৪৭ পিএম says : 0
GOOD
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন