শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিবিএস মজেছে বিদেশি ট্যাবে

বাড়তি খরচ ১৫০ কোটি সিসিজিপিতে যাচ্ছে প্রস্তাব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১২:০৪ এএম

করোনা মহামারীতে বিপর্যস্ত উন্নয়ন কর্মকান্ড। এরই ধারাবাহিকতায় ধীরগতি দেখা দিয়েছে দেশের মানুষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পে’। বিভিন্ন উন্নয়নকাজে জাতিসংঘের বড় অঙ্কের অনুদান না মিললেও এই প্রকল্পে নতুন করে ৩ লাখ ৯৫ হাজার ট্যাব কেনার সব প্রস্তুতি সম্পন্ন করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।
১৫০ কোটি টাকা সাশ্রয়ের সুযোগ থাকলেও বিদেশি ট্যাবে মজেছে বিবিএস। প্রকল্পের আওতায় ৩ লাখ ৯৫ হাজার পিস ট্যাব এবং ৭২ পিস এয়ার কন্ডিশনার ক্রয়ের জন্য দরপত্রে প্রায় ১৫০ কোটি টাকার ব্যবধানে সর্বনিম্ন দরদাতা হওয়া সত্বেও বিদেশি একটি কোম্পানিকে কাজ দিতে সায় দিয়েছি বিবিএস।
এছাড়াও জনশুমারি ও গৃহগণনার মতো একটি জাতীয় গুরুত্বপূর্ণ কাজের বাস্তবায়নে দেশীয় কোম্পানিটি বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর চাহিদার তুলনায় আরো আরো নতুন ও আধুনিক ফিচার সংযোজন করেছে। সূত্র জানায়, দরপত্রে ১৫০ কোটি টাকার বেশি সরাসরি ব্যবধানের পাশাপাশি দেশীয় উৎপাদিত পণ্য হওয়ায়, প্রায় ২০০ কোটি টাকা মূল্যের বৈদেশিক মুদ্রা সাশ্রয় এবং শিল্পায়ন ও কর্মস্থানের সুযোগ সৃষ্টি করবে। দেশীয় কোম্পানি স¤প্রসারণে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ একাধিক দেশীয় সংশ্লিষ্ট সংস্থা বিবিএসকে চিঠি দিলেও কোনো কাজ হয়নি।
বিদেশি প্রতিষ্ঠানকে কাজ দিতে সব আনুষ্ঠানিকতা শেষ করে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে (সিসিজিপি) প্রস্তাব পাঠিয়েছে বিবিবিএস। দেশীয় প্রতিষ্ঠান বিদেশি কোম্পানির চেয়ে উন্নত স্পেসিফিকেশন অর্থাৎ ২ জিবির পরিবর্তে ৪ জিবির র‌্যাম এবং ৩২ জিবির পরিবর্তে ৬৪ জিবি রম সমৃদ্ধ ট্যাব দেয়ার কথা বলেছে। সেটিও ফেয়ারের চেয়ে ১৪৬ কোটি টাকা কমে। অর্থাৎ টেন্ডারে সর্বনিম্ন দরদাতা দেশীয় প্রতিষ্ঠান। অথচ বিবিএস বিদেশি গুরুত্বে কোম্পানিকে।
প্রকল্পের আওতায় শুধু ডিজিটাল জনশুমারির জন্য প্রথম সংশোধনীতে ২ জিবি র‌্যাম এবং ৩২ জিবি রম সমৃদ্ধ ৩ লাখ ৯৫ হাজার ট্যাব কিনতে ৫৫৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। যদিও এর চেয়ে কম বাজেটে এর চেয়ে উন্নত স্পেসিফিকেশনের ট্যাব কেনা সম্ভব। ই-জিপিতে বিদেশি কোম্পানি ৫৪৮ কোটি টাকা এবং দেশীয় কোম্পানি ৪০২ কোটি টাকায় টেন্ডার সাবমিট করেছে। ই-জিপির নিয়ম অনুযায়ী সর্বনিম্ন দরদাতা কাজ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকে। কিন্তু টেন্ডারে অংশ নিতে না পারা বিভিন্ন প্রতিষ্ঠান ও ওয়ালটন কর্তৃপক্ষের অভিযোগ, বিবিএস চাচ্ছে ১৪৬ কোটি টাকা বেশি দরদাতাকে কাজ দিতে।
বিবিএস মহাপরিচালক(অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, ট্যাব কেনার বিষয়ে সিসিজিপি সিদ্ধান্ত নেবে আমরা প্রস্তাব পাঠিয়েছি। প্রকল্পের কাজ সঠিক সময়ে বাস্তবায়ন করা হবে। প্রবাসীদের গণনা প্রসঙ্গে ডিজি বলেন, প্রবাসীদের গণনার প্রস্তাব থাকছে। আমরা এটা বাদ দিচ্ছি না। প্রতিটা হাউসহোল্ডে যাবো এবং প্রবাসীদের গণনা করবো।
‘জনশুমারি ও গৃহগণনা-২০২১’ প্রকল্পের আওতায় নানা কাজ সম্পন্ন হবে। জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের মোট ব্যয় হবে এক হাজার ৭৬১ কোটি ৭৯ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ছিল ১ হাজার ৫৭৮ কোটি ৬৮ লাখ এবং প্রকল্প সাহায্য ছিল ১৮১ কোটি ১১ লাখ টাকা। কিন্তু সাহায্যের টাকা না পাওয়ায় প্রকল্পের ব্যয় কমানো হচ্ছে। নতুন করে প্রকল্পের ব্যয় ধরা হচ্ছে ১ হাজার ৫৭৫ কোটি ৬৮ লাখ টাকা। প্রকল্পটি ২০১৯ সালের জুলাই থেকে চলমান। ২০২৪ সালের ৩০ জুন প্রকল্পের মেয়াদ পূর্ণ হবে। সার্বিক বিষয়ে প্রকল্প পরিচালক কবির উদ্দিন আহাম্মদকে একাধিকবার ফোন করা হলেও তিনি কল রিসিভ করেননি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Syeful Islam ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১৭ পিএম says : 0
প্রিয় জনাব/জনাবা, সরকার সবসময় দেশি সফটওয়্যার কে গুরুত্ব দিয়ে থাকে , কিন্তু কেনাকাটায় দেখি বিদেশী সফ্টওয়্যার খুঁজে। ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১ প্রকল্পে’ ৩ লাখ ৯৫ হাজার পিস ট্যাব এর জন্য একটি বিশেষ সফ্টওয়্যার এমডিএম সল্যুশন চাওয়া হয়েছে যা কিনা কেবল আমরাই বাংলাদেশে তৈরী করে থাকি। আমরা ওয়ালটনের সাথে একত্রে এই প্রকল্পের জন্য সফ্টওয়্যার সরবরাহ করার জন্য কাজ করতেছিলাম। এমনকি প্রথম ২ টেন্ডারে আমরাই সফ্টওয়্যার নিয়ে বিবিএস এর টেন্ডার ইভালুয়েশন কমিটির কাছে উপস্থাপন করি। টেন্ডার জটিলতার কারণে শেষ পর্যন্ত এইবার ওয়াল্টন বিদেশী সফ্টওয়্যার নিয়ে টেন্ডারে পার্টিসিপেট করছে। এখানে উল্লেখ থাকে যে , বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডস-২০২০ এর বিজনেস সার্ভিসেস - সিকিউরিটি সল্যুশন ক্যাটাগরিতে ইনোভেক্স আইডিয়া সল্যুশন এর সফটওয়্যার মোবিম্যানেজার-মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে। আমার মনে হয় দেশি সফটওয়্যার নিয়ে কাজ করার সুজুগ করে দিতে এই ব্যাপার গুলা নিয়ে আরও বেশি সংবাদ প্রচার করা দরকার। ধন্যবাদ মো: সাইফুল ইসলাম প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ইনোভেক্স আইডিয়া সল্যুশন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন