মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মেসির অভাববোধ করছেন কোম্যান!

জায়ান্টদের দিনে ম্যানইউ-বার্সার হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

বার্সেলোনা ও লিওনেল মেসি। নাম দু’টির সাথে সবাই পরিচিত। সময়ের পালাক্রমে নাম দু’টি হয়ে একে অপরের সমার্থক হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সেসব এখন অতীত। মেসি এখন পিএসজির। আর বার্সার সাবেক তারকা। ফরাসি ক্লাবটিতে যোগ দেয়ার পর কাতালান ক্লাবটির পোস্টার থেকে মুছে যায় মেসির ছবি। তবে সমর্থকদের হৃদয়ে এখনও তাজা সব স্মৃতিগুলো। শুধু সমর্থকরাই নন দলটির কোচ রোনাল্ড কোম্যানও অভাববোধ করছেন আর্জেন্টাইন ফুটবল জাদুকরের।
গতপরশু অ্যাথলেতিক বিলবাওয়ের মাঠে বল দখলে বার্সেলোনা এগিয়ে থাকলেও সুযোগ বেশি তৈরি করেছিল স্বাগতিকরা। নিজেদের মাঠে আধিপত্যই দেখিয়েছে ইনাকি উইলিয়ামসরা। ম্যাচ জিতলেও সেটি অবাক হওয়ার মতো ছিল না। তারপরও বার্সেলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করেছে তারা। ইনিগো মার্তিনেসের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর সমতা ফেরান মেমফিস ডিপাই। এমন ম্যাচে বার্সার দীর্ঘদিনের সঙ্গী মেসির অভাব অনুভ‚ত হয়েছে ঠিকই। ম্যাচের পর তার অভাব বোধের কথা অস্বীকার করলেন না বার্সা কোচ। পিএসজিতে চলে যাওয়া মেসিকে নিয়ে এই ডাচম্যান বলেছেন, ‘সবসময় এক প্রসঙ্গ নিয়ে কথা বলতে পছন্দ করি না। কিন্তু আমাদের কথা বলতে হচ্ছে বিশ্বের সেরা খেলোয়াড় নিয়ে। মেসি যদি আজ এখানে (বার্সেলোনা) থাকতো, তাহলে প্রতিপক্ষ আরও বেশি ভয় পেতো।’
পায়ে বল এলে, মেসি কী করতেন, সেটি নতুন করে বলার কিছু নেই। তার দূরন্ত গতিতে ছুটে চলার দৃশ্যই চোখে ভাসবে। কোম্যান তাই বলেছেন, ‘যদি সত্যি করে বলি, তাহলে মেসিকে পাস দেওয়া হলে সাধারণত সে বল হারায় না। এখন সে (মেসি) এখানে নেই। আমরা সবাই তা জানি। আমরা এটা পরিবর্তনও করতে পারবো না।’
অবশ্য ড্র করলেও লা লিগায় দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা।
লা লিগায় বার্সেলোনার হোঁচটের দিনে অবশ্য ইংলিশ প্রিমিয়ার লিগে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। আক্রমণাত্মক ফুটবলে প্রিমিয়ার লিগে ফেরা নরিচ সিটির জালে গোল উৎসবে মাতে সিটি। তাতে দুই মৌসুম মিলিয়ে টানা তিন হারের পর জয়ের দেখা পেল পেপ গার্দিওলার দল। নিজেদের মাঠ ইতিহাদে ৫-০ গোলে জিতেছে সিটি। প্রতিপক্ষ গোলরক্ষক টিম ক্রুলের আত্মঘাতি গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন দলটির সবচেয়ে দামী ফুটবলার জ্যাক গ্রিলিশ। দ্বিতীয়ার্ধে স্কোরবোর্ডে নাম লেখান রাহিম স্টার্লিং, রিয়াদ মাহরেজ ও এমেরিক লাপোর্ত। ম্যাচে ৬৮ শতাংশ বলের দখল রেখে ১৬টি শট নেয় সিটি, এর মধ্যে লক্ষ্যে থাকা চার শটেই মেলে জালের দেখা। বিপরীতে কেবল একটি শট নিতে পারে নরিচ, সেটাও ছিল না লক্ষ্যে।
অপরদিকে প্রিমিয়ার লিগের আরেক ম্যাচে বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য করল লিভারপুল। ঘরের মাঠে উজ্জীবিত ফুটবলে বার্নলিকে হারিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিল ইয়ুর্গেন ক্লপের দল। একই দিনে অ্যানফিল্ডে ২-০ গোলে জিতেছে লিভারপুল। দিয়োগো জোতার গোলে দলটি এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন সাদিও মানে।
এছাড়া প্রিমিয়ার লিগে গতকাল সাউথহ্যাম্পটনের মাঠে প্রথমার্ধে ফ্রেডের আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে পিছিয়ে পরে ম্যানচেস্টার ইউনাইটেড। অগ্রগামিতায় অর্ধেক সময় কাটিয়ে দিলেও দ্বিতীয়ার্ধের প্রথম দশ মিনিটেই ম্যাসন গ্রিনউডের গোলে সমতায় ফেরে ইউনাইটেড। ১-১ ব্যবধানেই শেষ হয় ম্যাচ। একই সময়ে হওয়া আরেক ম্যাচে ওলভস শুরুতেই পিছিয়ে পরে। ম্যাচের বয়স যখন মাত্র ৯ মিনিট, তখন ডেলে আলি পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন। এরপর আর জালের দেখা পায়নি কোন দল।
টানা দ্বিতীয় জয়ে প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলে শীর্ষে আছে লিভারপুল। তাদের পয়েন্ট ৬। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে টটেনহ্যাম তিনে। ৪ পয়েন্ট নিয়ে ইউনাইটেড আছে চারে। লিগে নিজেদের প্রথম জয় তুলে নিয়ে সিটি আছে সাচে। ২ ম্যাচে তাদের পয়েন্ট ৩।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন