শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগান ইস্যুতে সর্বদলীয় বৈঠক ডেকেছে মোদী সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ৬:১১ পিএম

আফগানিস্তানে তালিবানের ভূমিধ্বস বিজয়ে চরম আতঙ্কিত ভারতে আগামী ২৬ আগাস্ট বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক ডেকেছে মোদী সরকার। একইসঙ্গে আফগান পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের নেতাদের বিস্তারিত জানাতে নির্দেশ দিয়েছেন তিনি। আজ সোমবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর এই তথ্য জানিয়ে বলেন, আগামী বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। খবর এনডিটিভির।
টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে পার্লামেন্টের উভয় কক্ষের নেতাদের অবহিত করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে। পরে এই বিষয়ে বিস্তারিত জানাবেন পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী।
সূত্র জানিয়েছে, বিদ্যমান পরিস্থিতিতে আফগানিস্তান থেকে দেশটির সংখ্যালঘুদের ভারতে ফেরাতে বিতর্কিত নাগরিকত্ব আইনের যৌক্তিকতা সর্বদলীয় বৈঠকে তুলে ধরতে পারে মোদি সরকার।
তালেবান ক্ষমতা দখলের পর এরই মধ্যে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে দিল্লি। এই প্রক্রিয়া এখনও অব্যাহত রয়েছে।
উল্লেখ্য, আফগানিস্তানে তালিবান রাজ শুরুর পর থেকেই আতঙ্কে কাঁপছে ভারত। তালিবানদের অভয়বানী সত্ত্বেও আফগানিস্তান ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। এই প্রেক্ষাপটে ভারতীয়দের ফেরানোর ব্যাপারেও তৎপর হয়েছে নয়াদিল্লি।
ভারতের রাষ্ট্রীয় গণমাধ্যম পিটিআই জানিয়েছে, আরও ৪০০ ভারতীয় নাগরিক এখনও আফগানিস্তানে আটকা পড়ে আছেন
এদিকে, মার্কিন সেনাকে রীতিমতো হুঁশিয়ারি দিল তালিবান। এদিন তালিবানের মুখপাত্র সুহেল শাহিন এক সাক্ষাৎকারে বলেছেন, ৩১ অগাস্টের মধ্যে আমেরিকা সেনা সরানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আমেরিকাকে শাসিয়ে তিনি বলেছেন, 'ডেডলাইন নয়, ওটা রেডলাইন’! সেনা না সরালে ফল ভালো হবে না বলেও স্মরণ করিয়ে দিয়েছেন তিনি। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন