শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মহানগর

মনুষ্য নির্মিত ঝুঁকি এড়াতে সবাইকে কার্যকর ভূমিকা রাখতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৬:৩০ পিএম

মনুষ্য নির্মিত ঝুঁকি এড়াতে সবাইকে কার্যকর ভূমিকা রাখতে হবে। অতিমারির পাশাপাশি বর্তমানে ঢাকা শহরসহ দেশের প্রধান শহরগুলোর অন্যতম সমস্যা হচ্ছে এডিস মশা। সম্মিলিত উদ্যোগের মাধ্যমে এসকল সমস্যা সমাধান দরকার। কমিউনিটি পার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি) এর ‘নগরভিত্তিক দুর্যোগসহনশীলতাবৃদ্ধি প্রকল্প-২’ আয়োজিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও অতিরিক্ত সচিব মো. সেলিম রেজাএ কথা বলেন।

তিনি বলেন, ২০৪১ সালে আমরা যে উন্নত রাষ্ট্রের স্বপ্ন দেখছি তা বাস্তবায়নে প্রতিটি ক্ষেত্রে আমাদের সমাজের প্রত্যেকের অবদান অনস্বীকার্য, বিশেষ করে উন্নত রাষ্ট্রের চাহিদা মোকাবেলায় সরকারের নেয়া প্রকল্পগুলোর যথাযথ বাস্তবায়ন প্রয়োজন। ১৯৪১ সালে আমাদের একলক্ষ মেগাওয়াট বিদ্যুতের চাহিদা তৈরি হবে। বর্তমান সরকার এরকম প্রতিটি চাহিদা মেটাতে সময়ের সাথে কাজ করে যাচ্ছে।

মঙ্গলবার (২৪ আগস্ট) রাজধানীর একটি হোটেলে ‘ঝুঁকিহ্রাস পরিকল্পনা বাস্তবায়নে সরকারি ও বেসরকারি সংস্থার ভূমিকা এবং প্রকল্প সমাপনী’ শীর্ষক এ কর্মশালায় ঝুঁকিহ্রাস পরিকল্পনা উপস্থাপন ও বাস্তবায়নে সিটি কর্পোরেশন ও প্রাইভেট সেক্টর- এর ভূমিকার ওপর উপস্থাপনা করেন মো. ফজলুল হক এবং প্রকল্পের অগ্রগতি উপস্থাপনা করেন সাইফুন নাহার।

সমাপনী বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সচিব (উপসচিব) মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক বলেন, ভৌগলিক কারণে পুরো বাংলাদেশই দুর্যোগ প্রবণ। আবার দেশের মধ্যেও অবস্থান ভেদে দুর্যোগের ধরণ ভিন্ন। সব ধরণের দুর্যোগে শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান থেকে আগত কর্মকর্তাবৃন্দ ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ইউরোপিয়ান সিভিল প্রটেকশন এন্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশন্স (একো)’র অর্থায়নে সেভ দ্য চিলড্রেনের কারিগরি সহযোগিতায় কমিউনিটিপার্টিসিপেশন এন্ড ডেভেলপমেন্ট (সিপিডি)ও নগরভিত্তিক দুর্যোগ সহনশীলতা বৃদ্ধি প্রকল্প-২ ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনে বাস্তবায়িত হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন