শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২৭০ কেটি ডলার পাবে পাকিস্তান

আইএমএফের ঐতিহাসিক তহবিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৬৫ হাজার কোটি ডলারের সর্বকালের সর্ববৃহৎ বরাদ্দ সোমবার কার্যকর হয়েছে। স্পেশাল ড্রয়িং রাইটস (এসডিআর) এর অধীনে এই অর্থ বরাদ্দ করা হয়। এর ফলে পাকিস্তান প্রায় ২৭০ কোটি ডলারের অতিরিক্ত তহবিল পেতে পারে।
‘ইতিহাসের সবচেয়ে বড় এই বরাদ্দ বিশ্বের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ’, আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা ওয়াশিংটনে জারি করা এক বিবৃতিতে বলেছেন, ‘যদি বিজ্ঞতার সাথে ব্যবহার করা হয়, তাহলে এটি এই অভ‚তপূর্ব সংকট মোকাবেলার একটি অনন্য সুযোগ।’ বরাদ্দকৃত মোট ৬৫ হাজার কোটি ডলার সদস্য দেশগুলোর মধ্যে স্পেশাল ড্রয়িং রাইটসের কোটা অনুযায়ী বিতরণ করা হবে। ক‚টনৈতিক সূত্র বলছে, কোটা অনুযায়ী পাকিস্তান প্রায় ২৭০ কোটি ডলার পেতে পারে। এসডিআর হল একটি সুদ বহনকারী আন্তর্জাতিক রিজার্ভ সম্পদ যা আইএমএফ তৈরি করেছে। ইউএস ডলারের পরিপ্রেক্ষিতে এসডিআর এর মান প্রতিদিন নির্ধারণ করা হয়। এটি কেবলমাত্র সদস্য দেশগুলো রাখতে এবং ব্যবহার করতে পারে। ২০১৯ সালের ডিসেম্বরে, আইএমএফ পাকিস্তানের জন্য ৩৯ মাসের ৬০০ কোটি ডলারের বর্ধিত তহবিল সুবিধা (ইএফএফ) অনুমোদন করে।
সোমবার অনুমোদিত বর্ধিত তহবিলের লক্ষ্য কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট সংকটকে প্রশমিত করা, যার ফলে ইতিমধ্যে বিশ্বজুড়ে ৪০ লাখ ৪৪ হাজার মানুষের মৃত্যু এবং ২১ কোটি ২০ লাখ মানুষ আক্রান্ত হয়েছে। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘এসডিআর বরাদ্দ বৈশ্বিক অর্থনৈতিক ব্যবস্থায় অতিরিক্ত তারল্য সরবরাহ করবে - দেশগুলোর বৈদেশিক মুদ্রার রিজার্ভের পরিপূরক এবং আরো ব্যয়বহুল দেশীয় বা বহিরাগত ঋণের উপর তাদের নির্ভরতা হ্রাস করবে।’ তিনি বলেন, ‘দেশগুলো তাদের অর্থনীতিকে সমর্থন করতে এবং সংকটের বিরুদ্ধে তাদের লড়াইকে এগিয়ে নিতে এসডিআর বরাদ্দ দ্বারা প্রদত্ত অর্থ ব্যবহার করতে পারে।’
আইএমএফ একটি দেশের কোটার শেয়ারের অনুপাতে এসডিআর বিতরণ করবে। এর অর্থ হল প্রায় ২৭ হাজার ৫০০ কোটি ডলার উদীয়মান এবং উন্নয়নশীল দেশে যাচ্ছে, যার মধ্যে নিম্ন আয়ের দেশগুলি প্রায় ২ হাজার ১০০ কোটি মার্কিন ডলার পাবে-কিছু ক্ষেত্রে যা জিডিপির ৬ শতাংশের সমান। ‘এসডিআর একটি মূল্যবান সম্পদ এবং সেগুলো কীভাবে সর্বোত্তমভাবে ব্যবহার করা যায় তার সিদ্ধান্ত আমাদের সদস্য দেশগুলোর উপর নির্ভর করে, আইএমএফ প্রধান বলেন, ‘সদস্য দেশ এবং বৈশ্বিক অর্থনীতির সর্বাধিক সুবিধার জন্য এসডিআর কাজে লাগানোর জন্যসেই সিদ্ধান্তগুলি বিচক্ষণ এবং সুচিন্তিত হওয়া উচিত।’ সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন