বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে ৪৭.৬% সংক্রমণ বৃদ্ধি, নতুন সতর্কবার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ৩:৪৯ পিএম

ভারতে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা বাড়ছে। তারই মধ্যে ফের ঊর্ধ্বমুখী সংক্রমণ নতুন করে বাড়াল উদ্বেগ। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের হার একলাফে বৃদ্ধি পেয়েছে প্রায় ৫০ শতাংশ। আর সেই সঙ্গে এল বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা। এবার ‘এন্ডেমিক’ স্টেজে পা রাখতে চলেছে ভারত।

বুধবার ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩৭ হাজার ৫৯৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা আগের ২৪ ঘণ্টার তুলনায় ৪৭ দশমিক ৬ শতাংশ বেশি। ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৩ কোটি ২৫ লাখ ১২ হাজার ৩৬৬। একদিনে এই ভাইরাসে প্রাণ হারালেন ৬৪৮ জন। করোনা সংক্রমণের পাশাপাশি বেড়েছে অ্যাকটিভ কেসও। স্বাস্থ্যমন্ত্রণালয়ের রিপোর্ট বলছে, বর্তমানে ভারতে করোনার চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৩ লাখ ২২ হাজার ৩২৭ জন।

এর মধ্যেই ভারতকে নতুন করে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার তরফে ডক্টর সৌম্য স্বামীনাথন জানান, এন্ডেমিক স্টেজে প্রবেশ করতে পারে ভারত। কী এর অর্থ? তার কথায়, ভারতের বাসিন্দারা ভাইরাসকে সঙ্গে নিয়েই বাঁচতে শিখবে। যেখানে স্থানীয় স্তরে সংক্রমণ ছড়াতেই থাকবে। এই পরিস্থিতি মহামারীর থেকে অন্যরকম। ভারতের আয়তন এবং জনসংখ্যার কারণেই এই অধ্যায় শুরু হবে বলে মনে করছেন ওই বিশেষজ্ঞ। অর্থাৎ ভাইরাস যে আপাতত ভারতীয়দের জীবন থেকে বিদায় নিচ্ছে না, সে ইঙ্গিতই স্পষ্ট। সূত্র : ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন