শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ফেসবুক-গুগল-অ্যামাজনের ভ্যাট আদায়ের তথ্য দাখিলের নির্দেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ৬:০২ পিএম

ফেসবুক-গুগল-অ্যামাজনসহ অনিবাসী সেবা দানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান থেকে কর্তন করা ভ্যাট-মূসক বিবরণীর তথ্য দাখিলের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। দেশের তফসিলি ব্যাংকগুলোকে এ নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে অনিবাসী এসব প্রতিষ্ঠান থেকে ব্যাংক যে মূসক কর্তন করে তার বিবরণী জাতীয় রাজস্ব (এনবিআর) বোর্ডে পাঠাতে হবে। বুধবার (২৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে বৈদেশিক লেনদেনে নিয়োজিত ব্যাংকগুলোর প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালককে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নতুন এ নির্দেশনায় বলা হয়েছে, গত ২৪ জুন, ২০২১ তারিখে জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভায় অনিবাসী কর্তৃক সরবরাহকৃত সেবার বিপরীতে মূসক কর্তন বিষয়ে কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়েছে। একই সঙ্গে কর্তিত মূসকের মাসিক হিসাব বিবরণী দাখিল করার বিষয়ে সিদ্ধান্ত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী অনিবাসী ফেসবুক, গুগল, অ্যামাজন এবং এ ধরণের অনাবাসিক ব্যক্তি কর্তৃক প্রদত্ত সেবার বিপরীতে উৎসে কর্তিত মূসকের হিসাব বিবরণী প্রতি মাসের পরবর্তী ৭ দিনের মধ্যে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহ জাতীয় রাজস্ব বোর্ডে এবং সংশ্লিষ্ট মূসক এজেন্টের নিকট পাঠাবে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংকসমূহকে নির্দেশনা দেবে।

জাতীয় রাজস্ব বোর্ডে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংক ফরমেট তৈরি করেছে। অনিবাসী প্রতিষ্ঠানের সেবার বিপরীতে সাধারণ প্রাধিকারের আওতায় অথবা কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ অনুমতি সাপেক্ষে বিদেশে পাঠানো অর্থের ওপর উৎসে কর্তিত মূসকের প্রতি মাসের হিসাব বিবরণী বৈদেশিক লেনদেনে অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়ের মাধ্যমে পরবর্তী মাসের ৭ দিনের মধ্যে সদস্য (মূসক নীতি), এনবিআর ও সংশ্লিষ্ট মূসক এজেন্টের কাছে পাঠাতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন