বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ডিসেম্বর পর্যন্ত খেলাপি না করতে গভর্নরকে বিজিএমইএ’র অনুরোধ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত ঋণ শ্রেণিকরণ না করা এবং ঋণ পরিশোধে ব্যর্থতায় পুনঃতফসিলিকরণের সুযোগ দেওয়ার আহবান জানিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনের সভাপতি ফারুক হাসান বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে এই সুবিধা চেয়েছেন গত ২২ আগস্ট। গভর্নরকে লেখা বিজিএমইএ-র চিঠিতে বলা হয়, করোনাভাইরাসের দ্বিতীয় এবং ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে বিদেশি ক্রেতারা ক্রয়াদেশ শিথিল করেছেন। যেসব পণ্য ইতোমধ্যে রপ্তানি করা হয়েছে, তার বিপরীতে অনেক ক্ষেত্রে তারা রফতানি মূল্য প্রদান বন্ধ করে দিয়েছেন। সব রফতানি আদেশের বিপরীতে পেমেন্ট পেতে আরও কয়েক মাস সময় প্রয়োজন হবে। ফলে উদ্যোক্তারা সাময়িক তারল্য সংকটের মধ্যে থাকবেন।

এসব নানাবিধ প্রতিকূলতার মাঝেও উদ্যোক্তারা শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা চলমান রেখেছেন এবং তাদের বিনিয়োগ ধরে রাখার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। ব্যবসা-বাণিজ্যে পূর্বের ন্যায় স্বাভাবিক অবস্থা ফিরে না আসা এবং তারল্য সংকটের কারণে সকল ধরনের ঋণের বিপরীতে কিস্তির টাকা সময় মতো পরিশোধ করা উদ্যোক্তাদের পক্ষে বর্তমানে দুরূহ হয়ে পড়েছে।

চিঠিতে আরো বলা হয়েছে, এমতাবস্থায় করোনাভাইরাসের প্রভাব মোকাবিলায় রফতানিমুখী তৈরি পোশাক খাতের ব্যবসা-বাণিজ্যের প্রবৃদ্ধি ও সক্ষমতা যাতে মালিকরা ধরে রাখতে পারেন এবং শ্রমিকদের কর্মসংস্থানের ব্যবস্থা চলমান রাখতে পারেন, সেজন্যে সকল ধরনের ঋণের বিপরীতে ডিসেম্বর পর্যন্ত ঋণ শ্রেণিকরণ না করা এবং ঋণ পরিশোধে ব্যর্থতায় পুনঃতফসিলিকরণের সুযোগ ও এ সংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য আপনার (বাংলাদেশ ব্যাংকের) কাছে বিনীত অনুরোধ করছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন