শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রী অচিরেই উদ্বোধন করবেন ভূমি ভবন : ভূমিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

প্রায় ১৮০ কোটি টাকা ব্যয়ে ১৩ তলা বিশিষ্ট ভূমি ভবন কমপ্লেক্স প্রস্তুত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে ভূমি ভবন কমপ্লেক্স উদ্বোধন করতে পারেন বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল বুধবার রাজধানীর তেজগাঁওয়ে নির্মিতব্য এই ভবন নির্মাণের সর্বশেষ কাজের অগ্রগতি কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর ভূমি মন্ত্রণালয় পরিদর্শনের সময় ভূমি মন্ত্রণালয়ের সেবাদানকারী সকল দপ্তর ও সংস্থাকে একই ছাদের নীচে এনে জনগণকে এক জায়গায় সকল সেবা’প্রদানের জন্য ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনা দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে একই স্থানে ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দপ্তর ও সংস্থাসমূহের স্থান সংকুলানের জন্য ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হয়।

ভূমিমন্ত্রীর পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান। এসময় ভূমি ভবনের প্রকল্প পরিচালক ও গণপূর্ত প্রকল্প সার্কেল-১’র তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. খালেদ হোসেন ভূমিমন্ত্রীকে ভূমি ভবনের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে অবগত করেন। প্রকল্প পরিচালক মন্ত্রীকে জানান, ভূমি ভবন কমপ্লেক্সে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যাল, বঙ্গবন্ধু কর্নার ও কর্মজীবী মায়ের সুবিধার্থে একটি ডে-কেয়ার সেন্টার স্থাপন করা হয়েছে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় প্রায় ১৮০ কোটি টাকা। নির্মিত ভবনটি ২টি বেজমেন্টসহ মোট ১৩ তলা বিশিষ্ট।

মূল ভবনটির নির্মাণ এরিয়া প্রায় ৩২,২০০ বর্গ মিটার। ভূমি ভবন এখন দাপ্তরিক কর্মকান্ড পরিচালনার জন্য পুরোপুরি প্রস্তুত। এই সময় ভূমি সংস্কার বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান যাহিদা খানম, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. মোয়াজ্জেম হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, গণপূর্ত অধিদপ্তরের তত্ত্বাবধায়ক প্রকৌশলী সতীনাথ বসাক এবং তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. মাহবুবুর রহমান ।
ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত ভূমি সংস্কার বোর্ড, ভূমি আপিল বোর্ড এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর ঢাকা শহরের ভিন্ন ভিন্ন জায়গায় অবস্থিত। ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত বিভিন্ন দপ্তর, সংস্থা ছাড়াও ভূমি মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন বিভিন্ন প্রকল্পের কার্যালয় ও একটি আধুনিক রেকর্ড রুমের সংস্থান এ ভূমি ভবন কমপ্লেক্সে রাখা হয়েছে। উক্ত অফিসগুলো একই ভবনে অবস্থানের ফলে ভূমি সংক্রান্ত সেবাদান ও সেবাগ্রহণ প্রক্রিয়া সহজতর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps