বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

লন্ডনে শাবির সাবেক শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ৭:৫২ পিএম

যুক্তরাজ্যের লন্ডনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রাক্তন শিক্ষার্থীদের বার্ষিক বনভোজন অনুষ্ঠিত হয়েছে। রোববার (২২ আগস্ট) রাজধানী লন্ডনের অদূরে ইলফোর্ডে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যের আধার ভ্যালেনটাইন পার্কের মনোরম পরিবেশে সাস্টিয়ান ইউকের উদ্যোগে এই আয়োজন করা হয়। দিনব্যাপী এই বার্ষিক বনভোজনে বিভিন্ন খেলাধূলার পাশাপাশি বাঙালির চিরাচরিত আড্ডা , শিশু কিশোরদের পদচারণা আর অতীত স্মৃতি রোমন্থনে ব্যস্ত ছিলেন সবাই। পোর্টসমাউথ, রিডিং, মিল্টন কিংস, লন্ডন শহরে বিভিন্ন পেশায় কর্মরত বাংলাদেশী বংশোদ্ভূত বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা ও তাদের পরিবারসহ প্রায় দেড় শতাধিক সদস্য অংশ নেন। বেলা ১১ টায় বনভোজন শুরু হয়। সকাল থেকেই লন্ডনসহ পার্শ্ববর্তী শহরগুলোর বিভিন্ন স্থান থেকে অংশগ্রহণকারীরা পার্কে জড়ো হতে থাকেন।

বৈশ্বিক করোনা মহামারীর প্রকোপ গত দু’বছরে গোটা বিশ্বকে যেমন তাক লাগিয়েছে, তেমনিভাবে অজানা এই শত্রুর আক্রমণে অনেকেই হারিয়েছেন তাদের প্রাণপ্রিয় স্বজনদের। লকডাউনে আবদ্ধ ঘরে থাকতে থাকতে মানুষ একঘেয়েমি জীবন থেকে বেরিয়ে আসতে চেয়েও তা পারে নি। তবে যুক্তরাজ্যে ভ্যাকসিনের ততপরতা আর যুক্তরাজ্য সরকারের আন্তরিকতা আর নাগরিকদের সহযোগিতায় রাজ্যের বিধিনিষেধ অনেকটাই শিথিল হওয়ায় দীর্ঘদিন পর একে অপরের সাথে সপরিবারে দেখা হওয়ার সুযোগ তৈরি হয়। ফলে গোটা অনুষ্ঠান এক আবেগঘন পরিবেশে রূপ নেয়।

বেলা সাড়ে ১১ টার দিকে সবার মাঝে সকালের নাস্তা বিতরণ করা হয়। এরপর শুরু হয় মূল পর্ব। এ পর্বে ছিল ছোট ও বড়দের খেলাধুলা , বিভিন্ন বয়সের বাচ্চাদের দৌড় প্রতিযোগিতা ,শারীরিক কসরত, মহিলাদের পিলোপাস সহ অন্যান্য প্রতিযোগিতা। এতে সাবেক শিক্ষার্থীদের পরিবার ও সন্তানেরা অংশগ্রহণ করেন। ছোটদের অংশগ্রহণে খেলাধুলার বিভিন্ন ইভেন্ট ছিল আনন্দমুখর। এতে বাড়তি আনন্দ এনে দেয় সিলেটি ধামাইল গানের সুরে সুরে মহিলাদের পিলোপাস। খেলাধুলা শেষে দেশীয়ভাবে পরিবেশন হয় দুপুরের খাবার।

মধ্যাহ্ন ভোজের পর পার্কের মনোরম পরিবেশে শুরু হয় বিশ্ববিদ্যায়য়ের বিভিন্ন ব্যাচের প্রাক্তন শিক্ষার্থীদের ফটোসেশন ও পরিচয় পর্ব । বিকালে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। খেলাধুলায় অংশগ্রহণকারী বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। অনুষ্ঠান পরিচালনা ও সঞ্চালকের দায়িত্বে ছিলেন কামরুল কাবেরী ও তৌহিদ চৌধুরী ।

পুরো অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাজু আহমেদ, জাবেদ চৌধুরী, মুহম্মদ নুরুজ্জামান , শাফিন, শাহিন, আহসান সাদি, শরীফ উদ্দিন , রোজী, লাকি, মুশতাক, সোহান, রুমান, আখলাক, ফাহিম, অন্তু, আসিফ, আব্দুস সালাম, মাহবুব, আরিফ, জাবেদ, মইনুল, রাজ্জাক, বেলাল, ডালিয়া, রুমি, আজিম , সাজু, জুহেদ, শিপন, আশরাফ বাবলু, দারা, আবুল হুসেইন, ইকবাল মুক্তাদির, সুশান্ত, ফয়সাল আজম, রবি, ইশরাত, ইশতিয়াক, রাশেদ, জাহিদ, তালহা প্রমুখ।

অনুষ্ঠানে স্কটল্যান্ড থেকে কর্নওয়াল, পোর্টসমাউথ থেকে বোর্নমাউথ, আইল অফ ডগস থেকে আইল অফ ম্যানে বসবাসকারী সাবেক শিক্ষার্থীদের প্রতি সমগ্র যুক্তরাজ্য জুড়ে একটি শক্তিশালী ও মজবুত সাস্টিয়ান ইউকে প্ল্যাটফর্ম গড়ে তোলার আহবান জানানো হয়।

অনুষ্ঠানের শেষে পরিচালনার দায়িত্বে থাকা সাবেক শিক্ষার্থী কামরুল কাবেরী ও তৌহিদ চৌধুরী বনভোজন অনুষ্ঠান সফল করায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। একই সঙ্গে অদূর ভবিষ্যতে আরও বড় পরিসরে এ ধরনের পুনর্মিলনী আয়োজনে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন