শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গ্রিসে সরকারের কৃচ্ছ্রতা নীতির বিরুদ্ধে বিক্ষোভ পুলিশের টিয়ার গ্যাস নিক্ষেপ

প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গ্রিসে প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাসের বামপন্থী সরকারের ‘কৃচ্ছ্রতা সাধন’ ব্যবস্থার বিরুদ্ধে বিক্ষোভকারীদের ওপর পুলিশ কাঁদানে গ্যাস ও মরিচের গুঁড়া নিক্ষেপ করেছে। বিষয়টি নিয়ে বেশ চাপের মুখে আছে সিপ্রাসের সরকার। সোমবার কয়েক হাজার মানুষ এথেন্সের রাস্তায় বিক্ষোভ করে। তারা সরকারের বিরুদ্ধে এ সরকার আমাদের লজ্জার বলে সেøাগান দেয়। বিক্ষোভ মিছিল থেকে বয়স্কদের একটি দল আক্রমণাত্মক ভঙ্গিতে পুলিশের ভ্যানে ওঠার চেষ্টা করলে পুলিশ তাদের ওপর কাঁদানে গ্যাস ও মরিচের গুঁড়া নিক্ষেপ করে। এ সময় বিক্ষেভ ছত্রভঙ্গ হয়ে যায়।
তবে, এ সময় গ্রেফতার অথবা আহত হওয়ার ঘটনা ঘটেনি। বিরোধী দলের সমালোচনার জবাবে পুলিশ বলে, শ্রমিক এবং অবসরভাতা ভোগীরা সমাবেশের সময় পুলিশের ওপর চড়াও হওয়ার চেষ্টা চালায়, এ সময় তারা টিয়ার গ্যাস ছুঁড়তে বাধ্য হয়।
দেশটির বামপন্থী সরকার আইএমএফ ও আন্তর্জাতিক নেতৃবৃন্দকে দেয়া তার বেইলআউট প্রতিশ্রুতির অংশ হিসেবে অবসর ভাতার ওপর কর বসিয়েছে। এ নিয়ে দেশটির অবসরপ্রাপ্ত নাগরিকদের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়েছে। বেইলআউট-সংশ্লিষ্ট সরকারের কৃচ্ছ্রতা সাধন পরিকল্পনার অংশ হিসেবে ছয় বছর অবসরভাতা ভোগীদের কাছ থেকে কর নেয়ার সিদ্ধান্ত নেয় সরকার। দেশটিতে এক-তৃতীয়াংশ জনগোষ্ঠী এখনো বেকার। সমালোচকরা বলছে, সরকারের এ নীতিতে ভবিষ্যতে রাষ্ট্রের কোন লাভ হবে না। ডিমোস কাম্বারিস নামের এক বিক্ষোভকারী জানান, এটা আমাদের জীবন-যুদ্ধ। দেশ ধীরে ধীরে রসাতলে যাচ্ছে। তারা আমাদের আয়ের ওপর থাবা বসিয়েছে। আমরা কঠোর পরিশ্রম করে এ উপার্জন করেছি। এর বিরুদ্ধে আমাদের বিক্ষোভ অব্যাহত থাকবে। এ ছাড়া অন্য কোন গতি নেই। দ্য গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন