মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

নকশার বাইরের অংশ ভাঙতে তালিকা হচ্ছে

ভবন ভাঙার কাজ পরিদর্শনকালে রাজউক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে ভ্রাম্যমাণ আদালত দিয়ে অভিযান পরিচালনা করে যেসব ভবনের সেটব্যাক অবৈধ সেগুলো ভাঙার ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী। গতকাল শনিবার পুরান ঢাকার সূত্রাপুরের কুলুটোলা এলাকার ৪৭/২ তনুগঞ্জ লেনে হেলে পড়া ছয়তলা ভবন ভাঙার কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

রাজউক চেয়ারম্যান বলেন, ঢাকার নতুন ভবনও নকশার বাইরে গিয়ে করা হচ্ছে-এমন তথ্য আমরা পেয়েছি। গত দেড় বা প্রায় দুই বছর করোনা থাকায় আমাদের ভ্রাম্যমাণ আদালত বের হয়নি। এখন আবার নিয়মিত কাজ করছি। আমাদের ১৯টি টিম কাজ করছে। গত ১৫ দিনে এক কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। অবৈধ ভবন ভাঙার নির্দেশ দিয়েছি। সেপ্টেম্বরের মধ্যে এসব ভবন তারা নিজেরা না ভাঙলে, আমাদের নিজস্ব উদ্যোগে ভাঙা হবে। তবে সেই খরচ দিতে হবে ভবন মালিকদের।
তিনি বলেন, শুক্রবার পর্যন্ত ১৭টি ভবন পরিদর্শন করেছি। এ কাজ অব্যাহত থাকবে। পাশাপাশি আইনি ব্যবস্থা নেওয়া হবে। জরিমানা কিন্তু শেষ নয়, অবৈধ ভবন ভাঙতে হবে। যে তালিকা হচ্ছে সেসব ভবনের মালিকদের সময় দেওয়া হচ্ছে নিজেরা ব্যবস্থা না নিলে রাজউক ব্যবস্থা নেবে।

রাজউক চেয়ারম্যান বলেন, দক্ষিণ সিটি করপোরেশনকে সঙ্গে নিয়ে আমরা একটা প্রকল্প নিয়েছি। এটা বাস্তবায়ন করতে পারলে তা একটা মডেল হবে। তবে আমাদের কাজ শুরু করতে হবে। আমরা দ্রুতই কাজ শুরু করতে চাই। আমাদের প্রথম কাজ হবে বিল্ডিং কোড অনুযায়ী ভবনের পাশের রাস্তাগুলো বড় করা, সেটব্যাক ভেঙে ফেলা। ঐতিহ্যবাহী ভবন রক্ষা করা, যে ভবন রাখা যাবে না তা ভেঙে দেওয়া হবে। এ লক্ষ্যে আমরা একটা প্রকল্প দাঁড় করিয়েছি। আমাদের ড্যাপের পিডিকে দিয়ে কাজ করা হয়েছে। আশা করছি আমরা খুব দ্রুত এ কাজটি করতে পারব। এ সময় রাজউক চেয়ারম্যান জানান, ঢাকার দুই সিটিতে সাড়ে তিন হাজার ঝুঁকিপূর্ণ ও অবৈধ ভবন রয়েছে। এ ছাড়া আরো এক হাজার ভবন তদন্তাধীন আছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
md sanaulla ২৩ নভেম্বর, ২০২১, ১:৫৫ এএম says : 0
ami vatara thanar solmide 40number word er bashinda.rajuk a Akta likhito complaine korechi.side visit kore dekhechen kono jayga na chere 09 tola building korche. visit er pore 1din kaj bondho chili akhon abar raat din kaj korche. ami er shotik bichar chai
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps