মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ক্যালিফোর্নিয়ার ৪১ হাজার মানুষ দাবানল আতঙ্কে

বিপজ্জনক আবহাওয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ক্যালিফোর্নিয়ার কর্মকর্তারা বলছেন, আগামী কয়েক দিনের জন্য আবহাওয়া অগ্নি ক্রিয়াকলাপের জন্য বিপজ্জনক হতে পারে, যা রাজ্যের দাবানল মরসুমকে আরও বিধ্বংসী করে তুলতে পারে। উত্তর ক্যালিফোর্নিয়ায় একটি রেড-ফ্লাগ সতর্কতার সাথে এ অঞ্চলে আগুনের সামনের সারিতে থাকা লোকদের জন্য অতিরিক্ত চ্যালেঞ্জ দেখা দিতে পারে, কারণ ৪১ হাজারেরও বেশি লোককে সরিয়ে নেওয়ার আদেশের মুখোমুখি হতে হবে। ক্যালিফোর্নিয়ার জনতথ্য কর্মকর্তা ব্রায়ান মে বলেন, ‘চরম আগুনের পরিস্থিতি এবং অস্থির আবহাওয়ার পূর্বাভাসে উত্তর ক্যালিফোর্নিয়া জুড়ে তথা তাহো লেকের আশেপাশের বিস্তীর্ণ অঞ্চলসহ স্থানীয় বাসিন্দাদের নোটিশ শুনতে এবং উচ্ছেদের প্রস্তুতি নেয়ার কথা স্মরণ করিয়ে দেওয়া হয়েছে’।
মে বলেন, স্যাক্রামেন্টোর পূর্বে ১২ দিন ধরে জ্বলা ক্যালডোর ফায়ার ‘দ্রæত আরো জনবহুল স¤প্রদায়ের মধ্যে ছড়িয়ে পড়তে পারে’।
মে যোগ করেন, কর্মকর্তারা যদি সরিয়ে নেওয়ার সতর্কতা জারি করেন, তাহলে লোকেদের চলে যাওয়ার প্রস্তুতি শুরু করা উচিত এবং প্রত্যাশা করা উচিত যে, একটি উচ্ছেদ আদেশ জারি করা হবে।
সিএনএন আবহাওয়াবিদ জিন নরম্যান বলেন, আগামী দিনে তাপমাত্রা ৯০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে বলে আশঙ্কা করা হচ্ছে, বাতাস প্রতি ঘণ্টায় ১০ থেকে ২০ মাইল এবং প্রতি ঘণ্টায় ২৫ থেকে ৩৫ মাইল বেগে দমকা হাওয়া বইবে। ক্যাল ফায়ার বলেন, আর্দ্রতা কম থাকবে বলে আশা করা হচ্ছে যা আগুনের কার্যকলাপের ঝুঁকি বাড়ায়।
একটি লাল-পতাকা সতর্কতা জারি করা হয় যখন আসন্ন আবহাওয়ার কারণে চরম আগুনের আচরণ হতে পারে যা ২৪ ঘন্টার মধ্যে ঘটবে। ক্যাল ফায়ার অনুসারে এ অবস্থার মধ্যে রয়েছে আপেক্ষিক আর্দ্রতা কম, শক্তিশালী বাতাস, শুকনো জ্বালানি এবং/অথবা শুকনো বজ্রপাতের সম্ভাবনা। ক্যাল ফায়ার বলেন, ক্যালডর ফায়ার রাজ্যের এক নম্বর অগ্রাধিকার, যেহেতু আগুন ১ লাখ ৪৩ হাজার ৯৫১ একর জায়গা দখল করেছে এবং শুক্রবার সকাল পর্যন্ত ১২% নিয়ন্ত্রণে ছিল। আগুনের দ্রুত বৃদ্ধি এতই উদ্বেগজনক যে, এটি দক্ষিণ লেক তাহোতে শহরের কর্মকর্তাদের জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য করেছিল, কারণ বাতাস আগুনকে আরও কাছাকাছি নিয়ে গিয়েছিল। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Burhan uddin khan ২৮ আগস্ট, ২০২১, ১১:৪২ পিএম says : 0
We are sorry.May the Almighty Allah help you.
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন