বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

আমিরাতের দরজা
ইনকিলাব ডেস্ক : এ মাসেই বিশ্বের সব দেশের পর্যটকের জন্য খুলে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের দরজা। তবে এক্ষেত্রে শর্ত একটাই। তা হলো, যারা করোনা ভাইরাসের টিকা নিয়েছেন, শুধু তাদেরকে ট্যুরিস্ট ভিসা দেয়া হবে। এতে বলা হয়, টিকা নেয়া পর্যটকদের ভিসা দেয়া শুরু হবে ৩০শে আগস্ট, সোমবার থেকে। এর ফলে আগে যেসব দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল আমিরাত, সেসব দেশের মানুষও সেখানে যেতে পারবেন। যাদেরকে ভিসা দেয়া হবে, তারা আমিরাতে পৌঁছার পর করোনা ভাইরাসের পরীক্ষা করাতে হবে। এক্সপ্রেস ট্রিবিউন।


মৃত্যু বেড়েছে
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের অরিগন রাজ্যে করোনায় মৃত্যু বৃদ্ধি পেয়েছে। কোনো কোনো কাউন্টিতে পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, লাশ ধারণ করার জন্য রাজ্যের পক্ষ থেকে একটি রেফ্রিজারেটর ট্রাক পাঠানো হয়েছে। দ্বিতীয় আরেকটি ট্রাক পাঠানো হচ্ছে। কাউন্টি হলো মহল্লা। রাজ্যের জরুরি ব্যবস্থাপনা বিভাগ থেকে শনিবার এ তথ্য দেয়া হয়েছে। অরিগনের জরুরি ব্যবস্থাপনা বিষয়ক অফিসের মুখপাত্র বোবি ডোয়ান বলেছেন, এখন পর্যন্ত রাজ্যের সর্ব উত্তর-পশ্চিমের উপকূলীয় তিল্লামুক কাউন্টি এবং দক্ষিণ-পশ্চিমের জোসেফাইন কাউন্টি থেকে রেফ্রিজারেটর ট্রাকের জন্য অনুরোধ এসেছে। এপি।


মডার্না স্থগিত
ইনকিলাব ডেস্ক : আরো সংক্রমণ বা দূষণ শনাক্ত হওয়ার পর জাপানের ওকিনাওয়া অঞ্চলে মডার্নার টিকা ব্যবহার আজ রোববার স্থগিত করা হয়েছে। এতে বলা হয়েছে, ওই অঞ্চলে যে টিকা দেয়া হচ্ছিল তাতে সংক্রমণ বা দূষণ ধরা পড়েছে। একই কারণে এর আগে জাপানে মডার্নার ১৬ লাখ ৩০ হাজার টিকার ব্যবহার স্থগিত করা হয়। ওদিকে সম্প্রতি মডার্নার টিকা নেয়ার পর দু’জন পুরুষ মারা গেছেন। জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, কি কারণে তারা মারা গেছেন তা এখনও অজ্ঞাত। তবে তারা এ বিষয়ে তদন্ত করছে। মন্ত্রণালয় থেকে এ ঘোষণা দেয়ার একদিন পরেই ওকিনাওয়াতে মডার্নার টিকা ব্যবহার স্থগিত করা হলো। এএফপি।


ফিলিস্তিনির মৃত্যু
ইনকিলাব ডেস্ক : ইসরাইলি বাহিনীর গুলিতে ১২ বছর বয়সী এক ফিলিস্তিনি শিশুর মৃত্যু হয়েছে। গাজা-ইসরাইলি সীমান্তে গত সপ্তাহে বিক্ষোভে অংশ নেওয়া শিশুটির মাথায় গুলি লেগেছিল। ওই আঘাতের কারণেই শনিবার তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন গাজা স্বাস্থ্য কর্মকর্তারা। ওই শিশুর নাম হাসান আবু আল-নেইল। সে গত ২১ আগস্ট গুলিবিদ্ধ হয়। এরপর থেকেই মৃত্যুর সাথেলড়াই করছিল সে। অধিকৃত পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বরের অগ্নিসংযোগের ৫২ বছর এবং ইসরাইল ও মিসরের অবরোধ আরোপের বিরুদ্ধে গাজায় হামাস আয়োজিত এক বিক্ষোভে সে অংশ নিয়েছিল। আল-জাজিরা।


কিউবায় আইডা
ইনকিলাব ডেস্ক : ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র কিউবায় আঘাত হেনেছে শক্তিশালী হারিকেন ‘আইডা’। ভারি বৃষ্টিপাতে বিপর্যস্ত সেখানকার জনজীবন। তবে এখন পর্যন্ত কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ। কিউবায় আঘাত হানার পর যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যের দিকে ধেয়ে যাচ্ছে ঘর্ণিঝড়টি। এরইমধ্যে মেক্সিকোতে সৃষ্ট সামুদ্রিক ঝড় ‘নোরা’ ক্রমেই শক্তিশালী হয়ে হারিকেনে রূপ নিয়ে লুইজিয়ানা ও মিসিসিপি উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে মার্কিন আবহাওয়া দফতর। হারিকেন আইডা শুক্রবার স্থানীয় সময় বিকেলে ঘণ্টায় ১২৮ কিলোমিটার বেগে কিউবার উপকূলে আঘাত হানে। রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন