রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবস দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের পতনের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। গতকাল লেনদেনের শুরুতেই সূচকে নিম্নমুখী প্রবণতা দেখা যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের নিম্নমুখী প্রবণতা অব্যাহত থাকে। ফলে দিনের লেনদেন শেষে সূচকের মোটামুটি বড় পতন হয়। সেই সঙ্গে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমে। দিনের লেনদেন শেষে ডিএসইতে ১৩১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লেখায়। বিপরীতে দাম কমেছে ২১৫টির। আর ২৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ছয় হাজার ৮২৩ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক নয় পয়েন্ট কমে দুই হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক দুই পয়েন্ট কমে এক হাজার ৪৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সবকটি মূল্যসূচকের পতনের সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৮৪৬ কোটি ৮৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় দুই হাজার ২২৭ কোটি ৬৪ লাখ টাকা। সে হিসাবে লেনদেন কমেছে ৩৮০ কোটি ৭৫ লাখ টাকা। টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১০৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাফার্জহোলসিম বাংলাদেশের ৬৬ কোটি ১৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

৫৪ কোটি এক লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সাইফ পাওয়ার টেক। এছাড়াও ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- প্যারামাউন্ট টেক্সটাইল, শাহজীবাজার পাওয়ার, আমান ফিড, লংকাবাংলা ফাইন্যান্স, আইএফআইসি ব্যাংক, ইসলামিক ফাইন্যান্স ও ফুওয়াং ফুড।

অন্যদিকে দেশর অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৮৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৮২ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১০১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৮৬টির ও ৩০টির দাম অপরিবর্তিত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন