সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

দাম বেড়েছে তেল চিনি-পেঁয়াজ-ডিমের

টিসিবির প্রতিবেদন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

গেল এক সপ্তাহে রাজধানীর বাজারগুলোতে সয়াবিন ও পাম তেলের পাশাপাশি দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে। সেইসঙ্গে বেড়েছে ডিম ও চিনির দাম। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

রাজধানীর কারওয়ান বাজার, শাহজাহানপুর, মালিবাগ, বাদামতলী, সূত্রাপুর, শ্যাম, কচুক্ষেত, মৌলভী, মহাখালী, উত্তরা আজমপুর, রহমতগঞ্জ, রামপুরা এবং মীরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে টিসিবি। প্রতিষ্ঠানিটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে খোলা সয়াবিন তেলের দাম দশমিক ৩৯ শতাংশ বেড়েছে। এখন বাজারে এ তেল বিক্রি হচ্ছে লিটারপ্রতি ১২৫ থেকে ১৩০ টাকার মধ্যে। খোলা পাম তেলের দাম দশমিক ৮৮ শতাংশ বেড়ে লিটারে বিক্রি হচ্ছে ১১৪ থেকে ১১৬ টাকার মধ্যে। আর পাম সুপারের দাম গত এক সপ্তাহে বেড়েছে তিন দশমিক ৮১ শতাংশ। এতে প্রতি লিটার সুপার পাম এখন বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়। তেলের পাশাপাশি গত এক সপ্তাহে মসুর ডাল এবং দেশি ও আমদানি করা পেঁয়াজের দাম বেড়েছে। ছোটদানার মসুর ডালের দাম দুই দশমিক ৩৮ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ১০৫ থেকে ১১০ টাকার মধ্যে।

দেশি পেঁয়াজের দাম পাঁচ দশমিক ৭৫ শতাংশ বেড়ে কেজিপ্রতি ৪২ থেকে ৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে। তবে আমদানি করা পেঁয়াজের দাম আট দশমিক ৯৭ শতাংশ বেড়ে কেজিপ্রতি ৪০ দশমিক ৪৫ টাকা বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি।

টিসিবি জানিয়েছে, চিনির দাম গত এক সপ্তাহে বেড়েছে এক দশমিক ৯৪ শতাংশ। এতে প্রতি কেজি চিনি বিক্রি হচ্ছে ৭৮ থেকে ৮০ টাকা। এর সঙ্গে বেড়েছে ডিমের দাম। এক সপ্তাহে ডিমের দাম চার দশমিক ৩৫ শতাংশ বেড়ে প্রতি হালি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৩৭ টাকা।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে আমদানি করা শুকনা মরিচ, দেশি হলুদ এবং দেশি আদা। আমদানি করা শুকনা মরিচের দাম গত এক সপ্তাহে বেড়েছে ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ। এতে প্রতি কেজি আমদানি করা শুকনা মরিচ বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৮০ টাকা।

দেশি হলুদের দাম গেল এক সপ্তাহে ২৭ দশমিক শূন্য ৩ শতাংশ বেড়ে কেজি ২১০ থেকে ২৬০ টাকা বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি। আর দেশি আদার দাম বেড়েছে ১০ দশমিক ৩৪ শতাংশ। এখন প্রতিকেজি দেশি আদা বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৮০ টাকা। অন্যদিকে গেল এক সপ্তাহে আলুর দাম ১১ দশমিক ১১ শতাংশ কমেছে বলে জানিয়েছে টিসিবি। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২২ টাকা। দাম কমার এ তালিকায় রয়েছে দেশি শুকনা মরিচ, আমদানি করা হলুদ ও দারুচিনি। এর মধ্যে দেশি শুকনা মরিচের দাম সাত দশমিক ৫০ শতাংশ কমে কেজিপ্রতি ১৬০ থেকে ২১০ টাকায় বিক্রি হচ্ছে। আমদানি করা হলুদের দাম কমেছে তিন দশমিক শূন্য ৩ শতাংশ। এতে প্রতিকেজি আমদানি করা হলুদ বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৮০ টাকা। আর দারুচিনির দাম পাঁচ দশমিক ৮৮ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪৫০ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন