বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বিদেশিরা কাবুল থেকে ইসলামাবাদ হয়ে প্রস্থান করছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

আফগানিস্তান থেকে ন্যাটো এবং তার সহযোগী দেশগুলোর কর্মীরা প্রস্থান করছেন। প্রতিবেশী দেশ থেকে বিতাড়িত প্রায় ৩ হাজার ৫০০ বিদেশী ইসলামাবাদের বিভিন্ন হোটেলে অবস্থান করছে বলে সোমবার প্রকাশিত হয়েছে।
ইসলামাবাদের বিমানবন্দর থেকে মধ্যপ্রাচ্য এবং ইউরোপের উদ্দেশ্যে বেশ কয়েকটি বিশেষ ফ্লাইট ছেড়ে গিয়েছে। সোমবার বিকালে ১০৬ জন ন্যাটো সৈন্য নিয়ে একটি ফ্লাইট বেলজিয়ামের উদ্দেশ্যে ছেড়ে যায়। পাকিস্তানের বিমান চলাচল মন্ত্রী গোলাম সারোয়ার খান ডনকে বলেন, তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পরে আফগানিস্তান থেকে উচ্ছেদ হওয়া ১৩ হাজার ৫০০ বিদেশি পাকিস্তানে এসেছেন। তাদের মধ্যে ৩ হাজার ৫০০ জন ইসলামাবাদের বিভিন্ন হোটেলে অবস্থান করছেন।

মন্ত্রী বলেন, ‘তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকে ১৮৬টি ফ্লাইটে আফগানিস্তান থেকে মোট ১৩ হাজার ৫০০ জনকে সরিয়ে নেয়া হয়েছে। তাদের মধ্যে ৯ হাজার ৫০০ জন তাদের নিজ দেশে চলে গেছে।’ তিনি বলেন, বিভিন্ন দেশের ২০ টি বাণিজ্যিক ও সামরিক বিমান ইসলামাবাদ বিমানবন্দরে পার্ক করা ছিল। আফগানিস্তান থেকে বিতাড়িত ব্যক্তিরা রাজধানীতে পৌঁছায় এবং তারপর তাদের নিজ নিজ দেশে চলে যায়। কিছু বিদেশী মার্কিন দূতাবাসে অবস্থান করছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘কিছু ক‚টনীতিক সেখানে থাকতে পারেন, কিন্তু আমি নিশ্চিত জানি না।’ সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন