শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ উচিত নয়

ক্র্যাব নিউজ পোর্টালের উদ্বোধন অনুষ্ঠানে তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনের অপপ্রয়োগ উচিত নয় উল্লেখ করে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাসান মাহমুদ বলেছেন, পৃথিবীর অনেক দেশে ডিজিটাল নিরাপত্তা আইন ও অফিসিয়াল সিক্রেসি অ্যাক্টের মতো আইন আছে। সব আইনই করা হয় মানুষের নিরাপত্তা ও সুবিধার জন্য। আইনের অপপ্রয়োগও হয়। কিন্তু এখন এসব আইনের অপ্রয়োগ অনেক কমে এসেছে। আমরা চাই কোনো আইনেরই যেন অপ্রয়োগ না হয়। গতকাল বুধবার রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) নিউজ পোর্টালের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ক্র্যাব সভাপতি মিজান মালিকের সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফ।

তথ্য অধিকার আইন প্রসঙ্গে মন্ত্রী বলেন, এ আইন অনুসন্ধানী সংবাদের জন্য খুবই কার্যকর। সাংবাদিকরা যথাযথ নিয়মে এ আইনে তথ্য চাইলে তা পেতে কোনো সমস্যা হওয়ার কথা নয়। কেউ তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে না পেলে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সারা দেশে ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা অনলাইন পোর্টালগুলো মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বেই এটি মাথাব্যথার কারণ। আরও কয়েকটি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধন দেয়ার পর ব্যাঙের ছাতার মতো গজিয়ে ওঠা পোর্টালগুলোর বিরুদ্ধে ম্যাসিভ অ্যাকশনে যাওয়া হবে।

সচিবালয়ের অ্যাক্রিডিটেশন কার্ডের বিষয়ে মন্ত্রী বলেন, কয়েক হাজার কার্ড কারা ব্যবহার করেন, তা স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানতে চেয়েছে। এরা কারা তাদের তালিকা চেয়েছে। আমরা তালিকা দিয়েছি। সেখানে প্রায় চার হাজার কার্ড দেয়া হয়েছে। তালিকা দিতে গিয়ে দেখা গেছে, একেকটি পত্রিকা হাউস ২৫-৩০টি কার্ড নিয়েছে। কিন্তু এত কার্ডধারী ব্যক্তিরা কি সচিবালয় বিট কভার করেন? বড়জোর তিন থেকে চারজন কভার করেন। অতিরিক্ত এসব কার্ড বাতিল করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে অভিনন্দন জানাই। আশা করি বিএনপি এতদিন ধরে যে অপরাজনীতি, জঙ্গি আশ্রয় ও সন্ত্রাসী রাজনীতি করে আসছে তা থেকে বেরিয়ে আসবে। বিএনপি সুস্থ ধারার রাজনীতিতে ফিরে আসলে, রাজনীতি ও দেশের উপকার হবে।
অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক (ডিজি) জাফর ওয়াজেদ বলেন, অনলাইন পোর্টালে যে যার মতো নিউজ করছে, অনেকেই নীতিমালা মানছে না। অফিসিয়াল সিক্রেসি আইন ভারতে বলবৎ রয়েছে। দেশে এই আইন চালু থাকলে সমস্যা নেই। রাষ্ট্রের নিরাপত্তার প্রয়োজন রয়েছে। ক্র্যাব নিউজ পোর্টালের জন্য শুভ কামনা ও অভিনন্দন জানিয়ে তিনি তথ্য অধিকার আইন অনুসরণ করে নির্ভরযোগ্য সংবাদ পরিবেশনের আহ্বান জানান।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআইউ) সভাপতি মুরসালিন নোমানী ক্র্যাব নিউজ পোর্টাল উদ্বোধনের জন্য ডিআরইউর পক্ষ থেকে অভিনন্দন জানান। তিনি বলেন, নির্বাচন কমিশনে সাংবাদিকরা প্রতিবন্ধকতার মুখোমুখি হচ্ছেন। এক্ষেত্রে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করে বিষয়টির সুরাহ করার জন্য তথ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন