বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

টি-টোয়েন্টিতে নেই তামিম, টেস্টে মাহমুদউল্লাহ

ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি হিসেবে এ মাসেই শেষ হবে নাজমুল হাসান পাপনের দ্বিতীয় মেয়াদের দায়িত্বকাল। বিসিবির গঠনতন্ত্র অনুযায়ী, নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে নতুন নির্বাচন আয়োজন করতে হবে। তাই সে পথেই হাঁটছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। বলা যায় বিসিবিতে এখন বইছে নির্বাচনী হওয়া। নির্বাচনকে সামনে রেখে বর্তমানে মহা ব্যস্ত সভাপতিসহ বিসিবির পরিচালকরা। ইতোমধ্যে পাঁচ সদস্যের নির্বাচন কমিশনও গঠন করা হয়েছে। এ কথা জানান স্বয়ং বিসিবি প্রধান। ইন্সটিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি) এর সাবেক প্রেসিডেন্ট এম ফরহাদ হোসেনকে প্রধান করে এই নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিশনের বাকি চার সদস্য হলেন- বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মোহাম্মদ ওমর ফারুক, বিসিবির আইনি পরামর্শক মুদ্দাসির হোসেন, সুপ্রিম কোর্টের এডভোকেট মোহাম্মদ একরামুল হক ও বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। যদিও নির্বাচনের তফসিল এখনও ঘোষণা করা হয়নি। তবে বিসিবি সভাপতি জানিয়েছেন, আগামী মাসের মাঝামাঝিতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেই নির্বাচন অনুষ্ঠিত হবে।
নির্বাচনী হাওয়ার মধ্যেই বিসিবি পরশু প্রকাশ করেছে জাতীয় দলের ক্রিকেটারদের জন্য কেন্দ্রীয় চুক্তির তালিকা। পাঁচটি ভাগে ভাগ করে মোট ২৪ ক্রিকেটারকে রাখা হয়েছে এবারের কেন্দ্রীয় চুক্তিতে। এতে চমকও আছে। নতুন করে এ তালিকায় নাম উঠেছে দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের। তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমানের মতো ক্রিকেটাররাও তিন ফরমেটে চুক্তি পাননি। যেটা পেয়েছেন তাসকিন ও শরিফুল। তাদের সঙ্গে তিন ফরম্যাটেই আছেন মুশফিকুর রহীম, সাকিব আল হাসান ও লিটন কুমার দাস। এবারের কেন্দ্রীয় চুক্তিতে তিন ফরম্যাট, শুধুমাত্র টেস্ট, ওয়ানডে ও টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং শুধুমাত্র টি-টোয়েন্টি- এই পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে ক্রিকেটারদের। ২০২১ সালের মে থেকে ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে এই চুক্তি।
কেন্দ্রীয় চুক্তিতে কতজন ক্রিকেটার আছেন এবং তারা কারা তা আগের দিন রাতে জানা গেলেও গতকাল পর্যন্ত বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান সরাসরি জানাননি নতুন চুক্তিতে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টির চুক্তিভুক্ত ক্রিকেটারদের কার বেতন কত হলো। আকরাম কাল গণমাধ্যমকে শুধু এতটুকুই নিশ্চিত করেছেন, গড়পড়তা ১৫ থেকে ৩৫ শতাংশ বেতন বাড়ানো হয়েছে এবার। তিনি বলেন, ‘আমরা উৎসাহিত করছি ভালো খেলোয়াড়রা যেন আর্থিক সমর্থন পায়। আমরা তিনটা ফরম্যাটকে ভাগ করেছি। যে যত বেশি ফরম্যাট খেলবে, সে তত বেশি টাকা পাবে।’ আকরাম যোগ করেন, ‘ক্রিকেটারদের মাসিক বেতন ১৫ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে ক্যাটাগরি অনুযায়ী।’
তাহলে যারা টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি তিন ফরম্যাটেই চুক্তিবদ্ধ আছেন, তাদের বেতন কত? আর যারা শুধু টি-টোয়েন্টি বা ওয়ানডেতে চুক্তিভুক্ত হলেন, তাদেরইবা মাসে কত টাকা দেয়া হবে? তা সাংবাদিকদের কাছে পরিষ্কার করেননি আকরাম। তবে বিশ্বস্ত সুত্রে জানা গেছে, যারা টেস্ট, ওয়ানডে ও টি- টোয়েন্টি- তিন ফরম্যাটেই আছেন তাদের মধ্যে অভিজ্ঞ ক্রিকেটারদের মাসিক বেতন দাঁড়াবে ৮ লাখ টাকার উপরে। যারা এবারই প্রথম চুক্তির আওতায় এসেছেন, তাদের সর্বনিম্ন বেতন হবে দেড় লাখ টাকার কিছু কম।
তিন ফরমেটেই আছেন পাঁচ ক্রিকেটার। এরা হলেন- সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, লিটন দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম। তাদের মধ্যে লিটন আর তাসকিন আগে কেন্দ্রী চুক্তিতে থাকলেও বেতন অনেক কম ছিল। শরিফুল এবার নতুন অন্তর্ভুক্ত হলেন। তাই তাদের বেতন ৮ লাখ টাকা হবে না। তবে দুই অভিজ্ঞ ক্রিকেটার সাকিব ও মুশফিকুর ৮ লাখ টাকার উপরে পাবেন। তিন ফরমেটে থাকা বাকি তিনজন পাবেন তাদের তুলনায় কম বেতন (নির্দিষ্ট অংকটা জানা যায়নি)।
এদিকে এবার যারা প্রথম চুক্তিতে এসেছেন, তাদের মধ্যে শরিফুল ছাড়া (তিন ফরমেটেই থাকায় শরিফুল অনেক বেশি পাচ্ছেন) নাসুম আহমেদ, শেখ মেহেদি হাসান, শামিম পাটোয়ারীরা পাবেন দেড় লাখের কিছু কম।
একই ফরম্যাটে চুক্তিতে থাকলেও বেতন যে কম-বেশি হবে, তার ব্যাখ্যা দিয়েছেন আকরাম খান। তিনি বলেন, ‘যারা বেশি টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে, তাদেরকে আমরা ‘এ’ প্লাস ক্যাটাগরিতে রেখেছি। তারপর আছে ‘এ’, ‘বি’ আর ‘সি’। এটা মূলত ম্যাচের উপর, যে যত বেশি খেলেছে, তাদের ‘এ’ প্লাস ধরেছি। যারা নতুন এসেছে, তাদের আমরা ধরেছি ‘রুকি’ হিসেবে। এভাবেই আমরা করেছি।’

বিসিবিতে নির্বাচনী হাওয়া
নতুন চুক্তিতে ২৪ ক্রিকেটার কে কোথায়-
তিন ফরম্যাট : মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।
শুধুমাত্র টেস্ট : মুমিনুল হক সৌরভ, নাজমুল হোসেন শান্ত, আবু জায়েদ চৌধুরী রাহী, সাদমান ইসলাম, সাইফ হাসান ও এবাদত হোসেন চৌধুরী।
টেস্ট ও ওয়ানডে : তামিম ইকবাল, মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।
ওয়ানডে ও টি-টোয়েন্টি : মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন ও আফিফ হোসেন ধ্রুব।
শুধুমাত্র টি-টোয়েন্টি : সৌম্য সরকার, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ ও শামীম পাটোয়ারী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps