মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

তালেবানের কাছে মাথানত ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

গত মঙ্গলবার কাতারের রাজধানী দোহায় ভারতীয় দূতাবাসে তালেবানের মুখোমুখি হয়ে ভারতের ইচ্ছা তালিকা পেশ করলেন রাষ্ট্রদূত দীপক মিত্তাল। গোপনীয়তার ঘেরাটোপ সরিয়ে নয়াদিল্লি আনুষ্ঠানিকভাবে তা প্রচারও করল। দর—কষাকষির এক নতুন অধ্যায়ও শুরু হলো। আগামী দিনে এ গতিপথের চরিত্র কী হবে, এখনই অনুমান করা কঠিন।

তালেবান নেতা স্তানিকজাই যা বলেন, দিল্লির সাউথ ব্লকের কাছে তা অবশ্যই মধুর ধ্বনি। তিনি বলেন, এ উপমহাদেশে ভারতের গুরুত্ব অপরিসীম। ভারতের সঙ্গে তালেবান তাই সব ধরনের সম্পর্ক ধরে রাখতে আগ্রহী। রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক। ভারতের উত্তরাখন্ডের রাজধানী দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমির এ প্রাক্তন ছাত্রের সংক্ষিপ্ত বার্তায় স্পষ্ট, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের স্বীকৃতি লাভ তালেবানের কাছে কতটা কাক্সিক্ষত। সেই স্তানিকজাইয়ের সঙ্গে ভারতীয় রাষ্ট্রদূতের প্রকাশ্য বৈঠক এটুকু বুঝিয়ে দিচ্ছে, সন্ত্রাসবাদী বলে একঘরে না করে ‘বাস্তববাদী’ ভারত তালেবানের মন বুঝতে চায় এবং কাজের সম্পর্ক তৈরিতে আগ্রহী।

তালেবান সরকারের চরিত্র ও মানসিকতার বদল ঘটেছে কি না, বোঝার পর আসবে স্বীকৃতির প্রশ্ন। কত দ্রুত অথবা কতটা দেরিতে সেই সিদ্ধান্ত গৃহীত হতে পারে অথবা আদৌ হয় কি না, দোলাচল ও জল্পনা তা নিয়েই। সরকারিভাবে ভারত এখন ‘অপেক্ষা ও অবলোকন’ নীতিতে বিশ্বাসী। আফগানিস্তানের সার্বিক পরিস্থিতি বিবেচনায় এ ছাড়া দ্বিতীয় কোনো বিকল্পও সম্ভবত নেই।

অবশ্য এর মধ্যে ভারতকে আরও এক বিষয়ে পরীক্ষা দিতে হবে। তালেবান নেতৃত্ব অবশ্যই চাইবে তাদের ওপর (বিশেষ করে হাক্কানি নেটওয়ার্ক) জাতিসংঘের যেসব নিষেধাজ্ঞা রয়েছে তার প্রত্যাহার। সিরাজউদ্দিন হাক্কানিসহ একাধিক তালেবান নেতার ওপর আর্থিক লেনদেন, অস্ত্র কেনাবেচা ও যাতায়াতে নিষেধাজ্ঞা রয়েছে। তালেবান তা তুলে নিতে বলেছে। আমেরিকার সঙ্গে চুক্তিতে তারা এ বিষয়ের ওপর জোরও দিয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারে তারা অবশ্যই চীন ও রাশিয়ার মুখাপেক্ষী হবে। জাতিসংঘ নিষেধাজ্ঞা প্রত্যাহারে সক্রিয় হলে কী করবে ভারত?

গত ২০ বছরে আফগানিস্তানে ভারত দুই ধরনের লগ্নি করেছে। একটি অর্থলগ্নি, অন্যটি মানবসম্পদের সৃষ্টি। অবকাঠামো নির্মাণে ভারত যুদ্ধবিধ্বস্ত ওই দেশে যা করেছে, আর কোনো দেশ তা করেনি। প্রতিটি প্রদেশে কমবেশি ৫০০ প্রকল্পে ভারত তার বন্ধুতার ছাপ রেখে গেছে। দুই দশকে অর্জিত এই ‘গুডউইল’ এক ধাক্কায় চুরমার হোক, ভারত তা চায় না। তালেবানের সঙ্গে সম্পর্ক স্থাপনের তাগিদের এটা একটা বড় কারণ।

দ্বিতীয় লক্ষ্য, তালেবানের যে অংশ অন্ধ ভারতবিরোধিতায় বিশ্বাসী, তাদের নিয়ন্ত্রণে রাখা। সেই নিয়ন্ত্রণ প্রকারান্তরে পাকিস্তানকে নিয়ন্ত্রণেরই শামিল। বৃহত্তর স্বার্থ রক্ষায় নীতি যাতে প্রতিবন্ধক না হয়, তালেবানের সঙ্গে সম্পর্ক স্থাপনের অন্যতম প্রধান কারণও তা।

তালেবান নেতাদের সঙ্গে আনুষ্ঠানিক সংলাপের মধ্য দিয়ে ভারতের এতদিনকার এক নীতিরও জলাঞ্জলি হলো। দোহায় তালেবানদের সঙ্গে গোপন সংলাপের খবর জানাজানি হওয়ার পর থেকে উপত্যকার রাজনীতিকেরা বন্ধ আলোচনা শুরুর ওপর জোর দিয়েছেন। পিডিপি নেত্রী মেহবুবা মুফতি সরাসরি প্রশ্ন করেছেন, তালেবানের সঙ্গে কথা বলা গেলে পাকিস্তানের সঙ্গে নয় কেন? সন্দেহ নেই, দোহায় দীপক মিত্তাল—স্তানিকজাই বৈঠকের পর ‘সন্ত্রাস ও সংলাপ’সংক্রান্ত ভারতীয় নীতি অবশ্যই ভেঁাতা হয়ে যাবে। জাতিসংঘের নিষেধাজ্ঞার আওতা থেকে হাক্কানি গোষ্ঠীসহ সমগ্র তালেবান বেরিয়ে এলে পাকিস্তানের অহংবোধও তীব্র হবে। কাশ্মীর পরিস্থিতিরও রং বদল হতে পারে। তালেবানের আফগানিস্তান দখল সেই অর্থে ভূরাজনীতির ‘গেম চেঞ্জার’।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
নূরুজ্জামান নূর ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৩ এএম says : 0
আহ কবে এই দিনটি আমার বাংলাদেশের কাছে দেখতে পারবো, মনে বড়ই ইচ্ছে দেখার ভারত বাংলাদেশের কাছে মাথা নত করছে।
Total Reply(0)
Fozlur Rahman ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৩ এএম says : 0
এশিয়াতে দাদাবাবুরা প্রায় একা
Total Reply(0)
Md Nazrul Islam ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৩ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Mohamad Arafath ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৪ এএম says : 0
ভারতিয় মিডিয়া তালেবানের বিরুদ্ধে সবচেয়ে বেশি ফেক নিউজ ছরায়। বর্তমানে উওর প্রদেশের নির্বাচনে বিজেপি তালেবান ইসুকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে
Total Reply(0)
Fardin Ahmed Aynal ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৪ এএম says : 0
আর কোন উপায় নাই দাদা‌দের। ত‌বে ও‌দের দরকার হ‌লে যে কা‌রোর ই পা‌য়ে ধর‌তে পা‌রে, এটা তার প্রমান।
Total Reply(0)
Samim Ahamed ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৪ এএম says : 0
পৃথিবীর সব সিংহ গুলো কি ভাবে বিড়াল হলো জানিনা, তবে সব চাইতে বড় গেম মেকার উপর ওয়ালা এটা সত্য।
Total Reply(0)
Mir Mosarof ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৫ এএম says : 0
গেরুয়া মোদী আর বিজেপী এখন তালেবানের পায়ে ধরলো তাহলে ! ভারত এখন এশিয়ার এতীম রাষ্ট্র , সবার উচিত তাদের প্রতি দয়া করা !
Total Reply(0)
Fahim Ahmed ৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৫ এএম says : 0
উপায় নাই ভাইয়া উপায় যে নাই। ওনারা কাগজের ব্যালট পেপার চুরি করে ক্ষমতায় আসে নাই।খোদ মার্কিনদের উথখাত করে ক্ষমতায় এসেছে। এবার লও ঠেলা। বিশ্বে এমন বুকের পাটাওয়ালা দেশ নজিরিহীন।
Total Reply(0)
ওমর ফারুক ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৬ এএম says : 0
আলহামদুলিল্লাহ ।
Total Reply(0)
Md. Abdul Khaleque ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৪৮ এএম says : 0
Varot k sikha na deyatai MUSLIM der boro vul. Karon varot sujog pelai abar sobol marbey 100% nischit thaken. MUSLIM NETA gon sudhu vul korai cholche ! BD tay to ISLAMI CULTURE purotai dhnso korechey. Tobu akta kotha amake boltai hoy Bidhormira vul korteche kintu MUSLIM NETA ra korchey moha vul. Er khesarot vog kortechi amra sadharon amjonota. Dekhun ithas varot samprodaik danga je poriman muslim ke osanti diachey ta prithibitey birol. Dakkhin Asia tay varot jevabey hingsattok nengta khela kheley astechey ta dekhe Bisso bibek lojja pachey ( A bibek bolte bolchi valo manus jara songkhay onek kom). Dekhun afganistaney sujog pay 20 ta bochor ki khela khello !? onekey bolbel sob prokolpo to unnoyon mulok, thik achey manlam kintu er araley muslim culture k dhongso korar bisal fat petechey.
Total Reply(0)
Jamal Uddin ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫১ এএম says : 0
মোদি সরকার মুসলনের উপর অনেক নির্যাতন করেছে, আল্লাহ তাদের বিচার অবশ্যই করবেন।
Total Reply(0)
Jamal Uddin ৩ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫৩ এএম says : 0
মোদি সরকার মুসমানের উপর অনেক নির্যাতন করেছে, আল্লাহ তাদের বিচার অবশ্যই করবেন।
Total Reply(0)
abul kalam ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:২১ পিএম says : 0
ভারত নত হবেই, কেননা- মুদি দাস মানে নতজানু শুদ্র
Total Reply(0)
মনির ৩ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৫ পিএম says : 0
টেলা সামলা মোদি।
Total Reply(0)
Saifullah ৪ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫২ এএম says : 0
Joto meeting hokna varoter shathe Muslimder mone rakte hobe Ekta shapke bishash Kora Jai kintu kono hinduke bishash Kora Jaina. AR jodi varoter Hindu hoi taile to aro bishash Kora Jaina. Varoter hindura shujog buje rup bodlai. Varot jatitai Ekta ovishapto sharthopor jati Jake konodin bondhu vaba jaina.varot ekmatro desh jekhane shob manush nirjatito hoi AR Muslim nirjaton to maluder culture hoy gese.
Total Reply(0)
তৌহিদ ৮ সেপ্টেম্বর, ২০২১, ১:৪৪ পিএম says : 0
বাংলাদেশ কে নিয়ে ভারত অনেক বেশি করে ফেলেছে... খেলা শেষ ভারতের আফগান পাকিস্তান একই সূতায় গাতা এখন সময় কাশ্মীরের স্বাধীনতা সময় মাত্র ....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন